Yasin Malik Verdict : যাবজ্জীবন কারাদণ্ড ইয়াসিন মালিকের, উপত্যকায় বন্ধ ইন্টারনেট পরিষেবা

| Edited By: | Updated on: May 25, 2022 | 11:13 PM

Yasin Malik verdict : জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের সাজা শোনাবে দিল্লির এক বিশেষ ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি আদালত। এই খবরের সর্বশেষ আপডেট জানতে চোখ রাখুন এখানে।

Yasin Malik Verdict : যাবজ্জীবন কারাদণ্ড ইয়াসিন মালিকের, উপত্যকায় বন্ধ ইন্টারনেট পরিষেবা
ইয়াসিন মালিক

নয়া দিল্লি: জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিককে কি মৃত্যুদণ্ড দেওয়া হবে? বুধবারই, কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের সাজা ঘোষণা করার কথা দিল্লির এক বিশেষ ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি আদালতের। আদালতের কাছে এদিন মালিকের মৃত্যুদণ্ডই চেয়েছে এনআইএ। সন্ত্রাসবাদে অর্থায়ন এবং বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে গত ১৯ মে তাকে দোষী সাব্যস্ত করেছিল আদালত। এদিকে, মালিকের সাজা নিয়ে উত্তেজনা ছড়িয়েছে উপত্যকাতেও। ইতিমধ্যেই রাস্তায় নেমে এসে প্রতিবাদ বিক্ষোভ প্রদর্শন করা শুরু করেছেন ইয়াসিন মালিকের সমর্থকরা। শেষ পর্যন্ত, এই মামলার কী রায় দেওয়া হয়, তার প্রেক্ষিতে কাশ্মীরে কী পরিস্থিতি তৈরি হয়, সেই সব খবরের সর্বশেষ আপডেট জানতে চোখ রাখুন এখানে –

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 25 May 2022 09:51 PM (IST)

    কে এই ইয়াসিন মালিক?

    সন্ত্রাসবাদে অর্থায়ন ও বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপে জড়িত থাকায় গত ১৯ মে দিল্লির এনআইএ আদালেত দোষী সাব্যস্ত হয়েছিল ইয়াসিন মালিক। বুধবার তার সাজা শোনানো হল। দিল্লির আদালত এদিন ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। সেই সঙ্গে কিছু টাকা জরিমানাও করা হয়েছে। উপত্যকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে ট্যাক্সি চালকের সংঘর্ষ দেখে সন্ত্রাসবাদের জন্ম তার মনে। তারপর জীবন জুড়ে একাধিক সন্ত্রাসবাদী হামলায় নাম জড়ায়। তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রীর মেয়েকে অপহরণ থেকে শুরু করে ১৯৯০ সালের বায়ুসেনার আধিকারিকদের উপর হামলা। জীবন জুড়ে জম্মু ও কাশ্মীরকে ভারত ও পাকিস্তান থেকে বিচ্ছিন্ন করে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখার লড়াইয়ে বন্দি হল কারাগারের অন্ধ কুঠুরিতে।

    বিস্তারিত পড়ুন : কয়েক দশক ধরে কাশ্মীরে আতঙ্ক ছড়িয়ে শেষ জীবন কাটবে কুঠুরিতে! কে এই ইয়াসিন মালিক?

  • 25 May 2022 07:22 PM (IST)

    কালো দিন: শাহবাজ

    ‘আজ ভারতীয় গণতন্ত্র এবং বিচার ব্যবস্থার জন্য একটি কালো দিন।’ কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতার সাজা ঘোষণার পরই টুইট করে বললেন পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি আরও বলেন, ইয়াসিন মালিক স্বাধীনতার প্রতীক। ভারত তাঁকে শারীরিকভাবে বন্দী করলেও,  সেই স্বাধীনতার ধারণাকে বন্দি করতে পারবে না। মালিকের যাবজ্জীবন কারাদণ্ড বরং কাশ্মীরিদের স্বাধিকারের দাবিকে নতুন প্রেরণা জোগাবে।

  • 25 May 2022 07:01 PM (IST)

    সাজার আগে কোরানপাঠ

    শ্রীনগরের মাইসুমা এলাকায় বাড়ি ইয়াসিন মালিকের। এদিন রায় ঘোষণার আগে থেকেই ওই এলাকায় সমস্ত দোকান বন্ধ করে দেওয়া হয়। তাঁর বাড়ির পাশে মালিকের সমর্থনে স্থানীয়দের স্লোগান দিতে দেখা গিয়েছে।

  • 25 May 2022 06:55 PM (IST)

    ফাঁসিতেও রাজি

    জানা গিয়েছে, সাজা ঘোষণার আগে আদালতে ইয়াসিন মালিক বলে, এনআইএ যদি তার বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ প্রমাণ করতে পারে, তাহলে তিনি ফাঁসিতে যেতেও প্রস্তুত।

  • 25 May 2022 06:32 PM (IST)

    দুটি যাবজ্জীবন, ৫টি ১০ বছরের সশ্রম কারাবাস

    আদালতে উপস্থিত আইনজীবী উমেশ শর্মা বলেছেন, 'আইনজীবী উমেশ শর্মা বলেন, দুটি পৃথক মামলায় তাকে দুটি যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। সেই সঙ্গে পাঁচটি মামলায় প্রত্যেকটিতে তাকে ১০ বছরের সশ্রম কারাবাসের শাস্তি দেওয়া হয়েছে। সেইসঙ্গে ১০ লক্ষেরও বেশি আর্থিক জরিমানা আরোপ করা হয়েছে। এই সাজার বিরুদ্ধে হাইকোর্টে আপিল করতে পারবেন ইয়াসিন মালিক।'

  • 25 May 2022 06:27 PM (IST)

    কাশ্মীরে বন্ধ ইন্টারনেট পরিষেবা

    ইয়াসিন মালিকের সাজা ঘোষণার কারণে কাশ্মীরে নিরাপত্তা ব্যবস্থাও ঢেলে সাজানো হয়েছে। শ্রীনগরে ইয়াসিন মালিকের বাড়ির কাছে বিক্ষুব্ধ জনতা নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে পাথর ছোড়া শুরু করেছে। পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

  • 25 May 2022 06:17 PM (IST)

    যাবজ্জীবন কারাদণ্ড

    ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হল। সেই সঙ্গে বেশ কিছু টাকা জরিমানাও করা হয়েছে বলে জানা গিয়েছে।

  • 25 May 2022 06:13 PM (IST)

    বন্ধ আদালতের প্রবেশ-পথ

    নিরাপত্তার কারণে, পুলিশের পক্ষ থেকে এনআইএ আদালতে প্রবেশের পথগুলি ব্লক করে দেওয়া হয়েছে

  • 25 May 2022 06:08 PM (IST)

    নজির-বিহীন নিরাপত্তা

    সাজা ঘোষণার আগে দিল্লি রাজধানী এলাকায় এবং এনআইএ কোর্ট চত্বরে দিল্লি পুলিশ এবং এনআইএ-র পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। আনা হয়েছে ডগ স্কোয়াডকেও।

  • 25 May 2022 06:02 PM (IST)

    আদালতে পেশ মালিককে

    বিকাল ৫টা বেজে ৪০ মিনিট নাগাদ ইয়াসিন মালিককে আদালতে হাজির করে এনআইএ।

Published On - May 25,2022 5:59 PM

Follow Us: