LIC India: এলআইসিতে চিনা বিনিয়োগ! কড়া পদক্ষেপ করতে তৎপর কেন্দ্র

LIC এই বিবাদের পর থেকেই চিনা বিনিয়োগে কঠোর অবস্থান নেয় নয়া দিল্লি। বেশ কিছু সংবেদনশীল প্রতিষ্ঠানে চিনা বিনিয়োগে নিষেধাজ্ঞা জারি হয়। নিরাপত্তার স্বার্থে চিনা অ্যাপ নিষিদ্ধের পথে হাঁটে কেন্দ্র।

LIC India: এলআইসিতে চিনা বিনিয়োগ! কড়া পদক্ষেপ করতে তৎপর কেন্দ্র
ভারতের জীবন বিমার বাজারের অন্তত ৬০ শতাংশ এলআইসি অন্তর্গত যাঁর আর্থিক বাজার মূল্য প্রায় ৫০,০০০ কোটি মার্কিন ডলার ছবি ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 6:44 PM

নয়া দিল্লি: চিনের (China) সঙ্গে সংঘাতের আবহে ভারতের লাইফ ইনসিওরেন্স করপোরেশন অব ইন্ডিয়াতে (Life Insurance Corporation of India) চিনা বিনিয়োগের ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারে নয়া দিল্লি (New Delhi)। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে এমনটাই খবর। চিনা বিনিয়োগকারীদের এলআইসির শেয়ার কেনার ক্ষেত্রেই মূলত জারি হতে চলেছে নিষেধাজ্ঞা। সরকারের বরিষ্ঠ চারজন আধিকারিকের থেকে এমনটাই জানা গিয়েছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন এলআইসি, দেশের একটি গুরুত্বপূর্ণ সম্পদ হিসেবে বিবেচিত হয়। ভারতের জীবন বিমার বাজারের অন্তত ৬০ শতাংশ এলআইসি অন্তর্গত যাঁর আর্থিক বাজার মূল্য প্রায় ৫০,০০০ কোটি মার্কিন ডলার। যদিও সরকার এলআইসিতে বিদেশি বিনিয়োগের পরিকল্পনা করছিল। ইনিশিয়াল পাবলিক অফারিং (IPO) এর ক্ষেত্রে ১২২০ কোটি মার্কিন ডলারের বিনিয়োগ করা হয়েছে, যাঁর সবটাই চিনের বিনিয়োগ বলে সূত্রের খবর।

গত বছর ডোকালাম সীমান্তে (Doklam Border) সেনা মোতায়েন করা নিয়ে বিবাদ চরমে ওঠে চিন-ভারতের মধ্যে। বেশ কয়েকবার উত্তপ্ত বাক্য বিনিময় এমনকী হাতাহাতিতে পৌঁছয় দুদেশের সেনার মধ্যে। এই বিবাদের পর থেকেই চিনা বিনিয়োগে কঠোর অবস্থান নেয় নয়া দিল্লি। বেশ কিছু সংবেদনশীল প্রতিষ্ঠানে চিনা বিনিয়োগে নিষেধাজ্ঞা জারি হয়। নিরাপত্তার স্বার্থে চিনা অ্যাপ নিষিদ্ধের পথে হাঁটে কেন্দ্র। পাশাপাশি রাশ টানা হয় চিনা পণ্য আমদানিতেও।

নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রের এক আধিকারিকের কথায়,”চিনের সঙ্গে সীমান্তে সংঘাতের পর থেকেই, দুই দেশের পারস্পরিক বাণিজ্যিক সম্পর্কে এর প্রভাব পড়েছে। ব্যবসা আগের তুলনায় কম হচ্ছে। দুই দেশের একের অপরের প্রতি বিশ্বাসের ফাটলও ক্রমেই চওড়া হয়েছে।” তিনি আরও যোগ করেন, এলআইসির মতো সংস্থাতে চিনা বিনিয়োগ এই পরিস্থিতিতে যথেষ্ট ঝুঁকিপূর্ণ। সূত্রের মতে চিনা বিনিয়োগে নিষেধাজ্ঞার ক্ষেত্রে এখনও এই ধরনের কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি। তবে খুব দ্রুতই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেই মনে করা হচ্ছে।

এই বিষয়ে চিনের বিদেশ ও বাণিজ্য মন্ত্রকের তরফে কোনও মন্তব্য করা হয়নি। চলতি আর্থিক বছরে এলআইসির ৫ থেকে ১০ শতাংশ শেয়ার বিক্রি করে ৯০০০০ কোটি টাকা তোলার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। বর্তমান নিয়ম অনুযায়ী কোনও আন্তর্জাতিক বিনিয়োগকারী সংস্থা এলআইসিতে বিনিয়োগ করতে পারবে না। তবে কেন্দ্রের সরকারের পরিকল্পনা অনুযায়ী কোনও বিদেশী প্রতিষ্ঠানকে এলআইসির ২০ শতাংশ শেয়ার কেনার ক্ষেত্রে ছাড়পত্র দেওয়া হবে। এই বিনিয়োগের ক্ষেত্রেই চিনকে বয়কটের সিদ্ধান্তের পথে হাঁটতে পারে ভারত সরকার।

আরও পড়ুন COVID 19: দ্রুত ছড়াচ্ছে ডেল্টা কোভিড ভ্যারিয়েন্ট! এখনও পর্যন্ত ১৮৫টি দেশ আক্রান্ত, জানাল WHO

আরও পড়ুন Durga Puja 2021: তৃতীয় ঢেউয়ের আশঙ্কা! দুর্গা পূজা নিয়ে ফের মামলা হাইকোর্টে