Aamir Khan: গার্ডেনরিচের সেই আমিরের অ্যাকাউন্টে মিলল সাড়ে ১৪ কোটি ক্রিপ্টোকারেন্সি

Aamir Khan: বাড়ি থেকে ১৭ কোটি টাকার বেশি উদ্ধার হওয়ার পর থেকেই খোঁজ মিলছিল না আমির খানের। পরে তাঁকে গ্রেফতার করে কলকাতা পুলিশ।

Aamir Khan: গার্ডেনরিচের সেই আমিরের অ্যাকাউন্টে মিলল সাড়ে ১৪ কোটি ক্রিপ্টোকারেন্সি
আমির খান
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 8:02 PM

কলকাতা: তাঁর বাড়ি থেকে যে পরিমাণ টাকা উদ্ধার হয়েছিল, তাতেই তাক লেগে গিয়েছিল কলকাতাবাসীর। একজন ব্যবসায়ীর বাড়ির খাটের তলা থেকে ১৭ কোটি টাকার বেশি উদ্ধার হওয়ার ঘটনা শহরবাসী এর আগে কবে দেখেছে, তা মনে করা কঠিন। আর এবার খোঁজ মিলল ক্রিপ্টোকারেন্সির। শুধু নগদ টাকা নয় ক্রিপ্টোকারেন্সির লেনদেনও যে করতেন গার্ডেনরিচ-কাণ্ডে ধৃত আমির খান, সে কথা আগেই জানিয়েছিল ইডি। আর এবার সেটাই সত্যি প্রমাণিত হল।

মঙ্গলবার কলকাতা পুলিশ আমির খানের একটি অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে, যে অ্যাকাউন্টে ১৪.৫৩ কোটি টাকা ক্রিপ্টোকারেন্সি ছিল বলে জানা গিয়েছে। ব্যাঙ্কশাল কোর্টের নির্দেশ নিয়েই এ দিন অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হয়েছে।

গার্ডেনরিচের শাহি আস্তাবল এলাকার বাড়িতে অভিযান চালিয়ে ইডি উদ্ধার করেছিল ১৭ কোটিরও বেশি টাকা। তারপর থেকেই পলাতক ছিল আমির খান। জানা যায়, ই-নাগেটস নামে একটি অনলাইন মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে মানুষকে প্রতারণা করে এই বিপুল টাকার মালিক হন আমির খান। বেশ কয়েকদিন ধরে তল্লাশি চালানোর পর অবশেষে গাজিয়াবাদ থেকে গ্রেফতার করা হয় তাঁকে। পুলিশ হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে আমির খানকে।

উল্লেখ্য, প্রতারণার টাকা আমির বিভিন্ন জায়গায় বিনিয়োগ করত বলে জানতে পারে ইডি। যার মধ্যে অন্যতম ক্রিপ্টোকারেন্সি। ইডি সূত্রে জানা যায়, জানমাই ল্যাব টেকনলজি নামে মুম্বইয়ের একটি সংস্থার অ্যাকাউন্টে মোটা টাকা লেনদেন হয়েছে। এই সংস্থাটি ক্রিপ্টোকারেন্সির ব্যবসা করে। ইডির অফিসারদের অনুমান, ওই সংস্থার মাধ্যমে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে বিদেশে টাকা পাচার করতেন এই আমির। শুধু তাই নয়, আমিরের নামে থাকা ১৪৭টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ পায় পুলিশ। এই সব অ্যাকাউন্টের মাধ্যমে প্রতারণা চালানো হতো বলে জানিয়েছেন গোয়েন্দারা। এই ১৪৭টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মধ্যে পাঁচটি অ্যাকাউন্টে ঢুকত বিপুল টাকা।