Mangrove Forest : ঝড় ঠেকাতে পশ্চিমবঙ্গই ত্রাতা! ম্য়ানগ্রোভের চারার জন্য বাংলার কাছে আবেদন গুজরাট সহ একাধিক রাজ্যের

Mangrove Forest : পশ্চিমবঙ্গের কাছে ম্যানগ্রোভ টেকনোলজির বিষয়ে জানতে চেয়েছে ছয়টি রাজ্য। সেই তালিকায় রয়েছে গুজরাট, কেরল, কর্নাটক, তামিলনাড়ুর মতো রাজ্য।

Mangrove Forest : ঝড় ঠেকাতে পশ্চিমবঙ্গই ত্রাতা! ম্য়ানগ্রোভের চারার জন্য বাংলার কাছে আবেদন গুজরাট সহ একাধিক রাজ্যের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 12:04 AM

কলকাতা : ঝড় ঠেকাতে পশ্চিমবঙ্গের দ্বারস্থ দেশের ছয়টি উপকূলবর্তী রাজ্য। বাংলার কাছে ‘ম্যানগ্রোভ টেকনোলজি’ শেখার ইচ্ছে প্রকাশ করে এবং বীজ চেয়ে আবেদন জানিয়েছে মোদীর রাজ্য গুজরাট। তালিকায় নাম রয়েছে মহারাষ্ট্র, কর্নাটক, ওড়িশা, তামিলনাড়ু ও কেরলের উপকূলবর্তী রাজ্যগুলিরও। এদিন এমনটাই জানিয়েছেন পশ্চিমবঙ্গের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গের থেকে ৯ প্রকারের ম্যানগ্রোভের বীজ নিতে চলেছে এই ছয়টি রাজ্য।

বুধবার বিধানসভার বাইরে সাংবাদিকদের পশ্চিমবঙ্গের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেছেন, ‘যে গাছগুলোর বৃদ্ধি হচ্ছে তার মডেলিং করে পরিবেশ ও বন দফতর দিল্লি নিয়ে যায়। দিল্লির তরফে বলা হয় পশ্চিমবঙ্গ এক্ষেত্রে মডেল তৈরি করেছে। পরবর্তীতে সেকথা শুনে ছয়টি রাজ্য, ওড়িশা, কেরল, মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাড়ু ও কর্নাটক আমাদের কাছ থেকে এই মডেল চায়। ‘ তিনি আরও বলেন, ‘তারা জানতে চায়, কী কী পদ্ধতিতে গাছগুলো লাগিয়েছ। তারপর সেখানে (ছয় রাজ্যে) যায় ৪ বিশেষজ্ঞের একটি দল। তারা দেখে আসার পর আমরা মডেলগুলো পাঠাচ্ছি। চাষ করতে হবে তাদের। তবে সেগুলি লাগানোর পদ্ধতি বলে দেবে আমাদের বিশেষজ্ঞরা।’। পশ্চিবঙ্গের সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্য পৃথিবীর অন্যতম বড় ম্যানগ্রোভ অরণ্য। সুন্দরবন ছাড়াও পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় ম্যানগ্রোভ রোপণও শুরু হয়েছে। আয়লা,আমফান, ফণী,ইয়াসের মতো ঘূর্ণিঝড়ের সাক্ষী থেকেছে সুন্দরবনের এই ম্যানগ্রোভ অরণ্য়। তবে এত বড় বড় ঝড় সামলেও সুন্দরবন যে স্বমহিমায় দাঁড়িয়ে রয়েছে তার একমাত্র কৃতিত্ব পাওনা এই ম্যানগ্রোভেরই। ম্যানগ্রোভ জাতীয় উদ্ভিদে ঠেসমূল থাকে। এই মূলের সঙ্গেই মাটির সঙ্গে নিজেকে শক্তভাবে ধরে থাকে ম্যানগ্রোভগুলি। ফলে শত ঝড়-ঝাপটাতেও মাটি থেকে উপড়ে পড়ে যায় না ম্যানগ্রোভ।

নিজেরা উপড়ে না পড়ার পাশাপাশি ঝড়ের দাপট থেকে বাঁচায় গ্রামের পর গ্রাম ও জনজীবনকেও। আমফানের সময় সুন্দরবন এলাকা তো বটেই এদিকে কলকাতা ও পার্শ্ববর্তী শহরগুলিতে ঝড়ের প্রভাব থেকে কিছুটা রেহাই পেয়েছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ম্যানগ্রোভ অরণ্যে বাধাপ্রাপ্ত হয়। এবং তার গতিবেগ কমে যাওয়ার ফলে প্রভাবও কম হয়। এক্ষেত্রে উল্লেখ্য, যখনি কোনও ঘূর্ণিঝড়ের উৎপত্তি হয় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় উপকূলবর্তী রাজ্যগুলিই। তাই এবার ঝড়ের প্রকোপ থেকে প্রাকৃতিক উপায়ে রক্ষা পেতে পশ্চিমবঙ্গের দ্বারস্থ হয়েছে ৬ রাজ্য। সেই তালিকায় রয়েছে মোদী-শাহের রাজ্যও। এদিকে ম্যানগ্রোভ চাষে পশ্চিমবঙ্গ বড় সাফল্য পেয়েছে। তাই ম্যানগ্রোভের চাষ বৃদ্ধিতে পশ্চিমবঙ্গের দিকেই তাকিয়ে বাকি রাজ্যগুলি।