Abhishek Banerjee: একুশের জুলাইয়ের আগের দিন ‘নতুন’ তৃণমূলের বার্তা অভিষেকের

21 July: ২১ জুলাই মমতা বন্দ্যোপাধ্যায়র বক্তব্যে কোনও চমক থাকবে কি না, সেই নিয়ে প্রশ্ন করা হয়েছিল অভিষেককে। সেই নিয়ে সরাসরি কোনও মন্তব্য করেননি অভিষেক।

Abhishek Banerjee: একুশের জুলাইয়ের আগের দিন 'নতুন' তৃণমূলের বার্তা অভিষেকের
অভিষেক বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 8:24 PM

কলকাতা : অপেক্ষা আর কয়েক ঘণ্টার। রাত পোহালেই একুশে জুলাই। তৃণমূলের তো বটেই, বঙ্গ রাজনীতির ক্যালেন্ডারেও দিনটির তাৎপর্য অনেকটা। তৃণমূলে কাছে এই দিনটি ‘শহিদ স্মরণে’র দিন। শক্তি প্রদর্শনের দিন। আর তার আগে শহরের এ-প্রান্ত থেকে ও-প্রান্ত ঘুরে বেরাচ্ছেন তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। সদা-ব্যস্ত। দূরবর্তী বিভিন্ন জেলাগুলি থেকে যে নেতা-কর্মীরা এসেছেন, বিভিন্ন অস্থায়ী শিবিরগুলিতে তাঁদের সঙ্গে ঘুরে ঘুরে দেখা করছেন। কারও কোনও অসুবিধা হচ্ছে কি না, খোঁজখবর নিচ্ছেন। আগামিকাল ২১ জুলাই মমতা বন্দ্যোপাধ্যায়র বক্তব্যে কোনও চমক থাকবে কি না, সেই নিয়ে প্রশ্ন করা হয়েছিল অভিষেককে। সেই নিয়ে সরাসরি কোনও মন্তব্য করেননি অভিষেক। তবে এক নতুন তৃণমূলের আভাস দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

ক্ষুদিরাম অনুশীলন মঞ্চের অস্থায়ী শিবির থেকে বেরিয়ে তৃণমূল সাংসদ বললেন, “মানুষ যেভাবে তৃণমূলকে দেখতে চাইছে, আমরা তৃণমূলকে সেইভাবে আগামী দিনের জন্য প্রস্তুত করতে চাই।” আগামিকাল দলে কেউ যোগদান করছেন কি না, সেই নিয়ে প্রশ্ন করা হয়েছিল অভিষেককে। তার জবাবে অভিষেক বলেন, “চমক শুধু যোগ দিলেই হয় না। একুশে জুলাইয়ের চমক কী? একুশে জুলাই সারা বাংলা থেকে লোক আসেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা শুনবেন বলে। নেত্রীর বক্তব্যের মধ্যেই আপনারা চমক পাবেন।” কোন জেলা থেকে কত লোক এসেছে, সেই সব ঘুরে ঘুরে দেখছেন অভিষেক। তাঁর কথায়, “আমরা যা লোক আশা করেছিলাম, তার থেকে অনেক বেশি লোকজন এসেছে। এখানে পুরুলিয়ার প্রায় সাড়ে চার হাজার লোক রয়েছে। একুশে জুলাইকে ঘিরে বরাবরই একটি আবেগ কাজ করে।”

অভিষেক জানিয়েছেন,  বিভিন্ন জেলাগুলি থেকে এখনও পর্যন্ত ৭৫-৮০ হাজার লোক ঢুকে গিয়েছে। এদিন রাতের মধ্যে এক লাখের বেশি মানুষ শহরে চলে আসবেন। আগামিকাল (বৃহস্পতিবার) কলকাতার পার্শ্ববর্তী জেলাগুলি থেকে আরও বেশি মানুষ আসবেন। উল্লেখ্য, এবারের একুশে জুলাইয়ের প্রস্তুতি নিয়ে চূড়ান্ত ব্যস্ততা অভিষেকের মধ্যে। এখন দলে তাঁর দায়িত্ব আরও বেড়েছে। এখন তিনি দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। এই পরিস্থিতি ২১ জুলাইয়ের প্রস্তুতিতে কোথায় যাতে কোনও খামতি না থাকে, তা নিশ্চিত করার জন্য শহরজুড়ে ঘুরে বেরাচ্ছেন অভিষেক।