Jadavpur University: যাদবপুরে এবার বিজ্ঞানেও অ্যাডমিশন টেস্ট, কোন কোন বিষয়ে দিতে হবে প্রবেশিকা?

Jadavpur University: যাদবপুরে এবার বিজ্ঞানেও অ্যাডমিশন টেস্ট, কোন কোন বিষয়ে দিতে হবে প্রবেশিকা?
যাদবপুর বিশ্ববিদ্যালয়

Jadavpur University: বিজ্ঞান বিভাগের বিভিন্ন বিষয়ে লিখিত অ্যাডমিশন টেস্ট নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থির হয়েছে, প্রবেশিকার ক্ষেত্রে ৫০ শতাংশ নম্বর থাকবে অ্যাডমিশন টেস্টের জন্য এবং ৫০ শতাংশ থাকবে উচ্চ মাধ্যমিকের প্রাপ্ত নম্বর।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jun 22, 2022 | 7:50 PM

কলকাতা : যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আবার ফিরল অ্যাডমিশন টেস্ট। বিজ্ঞান বিভাগের বিভিন্ন বিষয়ে লিখিত অ্যাডমিশন টেস্ট নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থির হয়েছে, প্রবেশিকার ক্ষেত্রে ৫০ শতাংশ নম্বর থাকবে অ্যাডমিশন টেস্টের জন্য এবং ৫০ শতাংশ থাকবে উচ্চ মাধ্যমিকের প্রাপ্ত নম্বর। উল্লেখ্য, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন কমিটির বৈঠক ছিল বুধবার। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। বিজ্ঞান বিভাগের পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং ভূগোলের অ্যাডমিশন টেস্টের বিষয়টি চূড়ান্ত হয়েছে। এর পাশাপাশি জিওলজি বিভাগকেও অ্যাডমিশন টেস্টের বিষয়টি আর একবার ভেবে দেখার কথা বলা হয়েছে। কলা বিভাগের বেশ কিছু বিষয়ে আগে থেকেই অ্যাডমিশন টেস্টের ব্যবস্থা ছিল। বুধবারের বৈঠকে ইতিহাস এবং সমাজবিদ্যা বিভাগকেও অ্যাডমিশন টেস্টের বিষয়টি ভেবে দেখতে বলা হয়েছে।

উল্লেখ্য, এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় ভূরি ভূরি নম্বর মিলেছে। মেধাতালিকায় প্রথম ১০-এর মধ্যে রয়েছে ২৭২ জন পড়ুয়া। মোট পাশ করেছেন ৬ লক্ষ ৩৬ হাজার ৮৭৫ জন। অনেক পড়ুয়া ৮০ শতাংশের বেশি নম্বর পেয়েছে। এই পরিস্থিতিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে পড়ুয়াদের ভর্তি সংক্রান্ত প্রক্রিয়া কী হবে, তা নিয়ে উদ্বেগ দেখা গিয়েছিল। সূত্র মারফত জানা গিয়েছিল, যাদবপুরের বেশ কিছু বিভাগ চাইছিল প্রবেশিকা পরীক্ষা নেওয়া হোক। আবার এমনও অনেক বিভাগ ছিল, যাদের মত অ্যাডমিশন টেস্টের পক্ষে ছিল না। এমন এক দো-টানার মধ্যে বুধবার বৈঠকে বসেছিল যাদবপুরের অ্যাডমিশন কমিটি।

এতদিন কী পদ্ধতি চলে আসছিল?

এই খবরটিও পড়ুন

এতদিন ধরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের জন্য কলা বিভাগের বেশিরভাগ বিষয়েই প্রবেশিকা পরীক্ষা নেওয়া হত। যদিও গত বার সেই অ্যাডমিশন টেস্ট হয়নি। আবার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগে স্নাতক স্তরের জন্য প্রবেশিকা পরীক্ষার বদলে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিকের প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই ভর্তি নেওয়া হত। বুধবারের বৈঠকে সেই নিয়মে আবার বদল আসতে চলেছে। এবার থেকে বিজ্ঞান বিভাগের বিভিন্ন বিষয়ে লিখিত অ্যাডমিশন টেস্ট নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA