Anubrata Mondal: বাড়ছে অস্বস্তি, সিবিআই-এর কোন কোন প্রশ্নের মুখে পড়তে পারেন অনুব্রত?

Anubrata Mondal: এসএসকেএমে অনুব্রত মণ্ডলের রুটিন স্বাস্থ্য পরীক্ষা রয়েছে। কিন্তু কেন তিনি এদিনই সিবিআই দফতরে আসতে চাইলেন অনুব্রত মণ্ডল? এই প্রশ্ন উঠছেই।

Anubrata Mondal: বাড়ছে অস্বস্তি, সিবিআই-এর কোন কোন প্রশ্নের মুখে পড়তে পারেন অনুব্রত?
কী কী প্রশ্নের মুখে পড়তে পারেন অনুব্রত?
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 1:53 PM

কলকাতা: ছ’বারের হাজিরা এড়িয়েছেন। অবশেষে বুকে হাত রেখে, কাঁধে ভর দিয়ে নিজাম প্যালেসে ঢুকেছেন অনুব্রত মণ্ডল। লক্ষ্মীবারে সিবিআই-এর মুখোমুখি অনুব্রত। সকাল ৯টা ৫৪ মিনিটে অনুব্রত মণ্ডল সিবিআই দফতরে পৌঁছন। তাঁকে কী কী প্রশ্ন করা হতে পারে? সূত্র মারফত পাওয়া তথ্যের ভিত্তিতে তৈরি হয়েছে একটি প্রশ্ন তালিকাও।

প্রশ্ন এক: অনুব্রত মণ্ডল কি এনামুল হককে চিনতেন? এই এনামুল হকই হলেন গরু পাচারচক্রের কিংপিন। সিবিআই-এর হাতে অন্যতম হাতিয়ার এনামুল হকের বয়ান। সূত্রের খবর, এনামুল তদন্তকারীদের জানিয়েছেন, গরু পাচারের সূত্রেই তাঁর সঙ্গে অনুব্রত মণ্ডলের পরিচয়। এমনকি এনামুল দাবি করেছেন, বীরভূম হয়েই গরু পাচার হত।

প্রশ্ন দুই: আপনার জেলা হয়ে গরু পাচার হয়ে থাকে? আপনি জানেন? আপনি কি কোনও ব্যবস্থা নিয়েছেন? পুলিশকে জানিয়েছিলেন?

প্রশ্ন তিন: আপনার কি মনে হয়, পুলিশও এই চক্রে জড়িত? তাই কোনও ব্যবস্থা নেওয়া হয়নি?

প্রশ্ন চার: গরুপাচারের সঙ্গে জড়িত টোকেন সম্পর্কে কোনও ধারণা আছে?

প্রসঙ্গত, আজই এসএসকেএমে অনুব্রত মণ্ডলের রুটিন স্বাস্থ্য পরীক্ষা রয়েছে। কিন্তু কেন তিনি এদিনই সিবিআই দফতরে আসতে চাইলেন অনুব্রত মণ্ডল? এই প্রশ্ন উঠছেই। তিনি এর আগে ৬ বার সিবিআই হাজিরা এড়িয়েছেন। তিনি নিজে সিবিআই-কে চিঠি দিয়ে জানিয়েছিলেন, আগামী চার সপ্তাহের মধ্যেই সিবিআই জেরার মুখোমুখি হবেন। তিনি জানিয়েছিলেন তদন্তে অসহযোগিতা করতে চান না, কিন্তু তাঁর শারীরিক অসুস্থতায় সমস্যা হচ্ছে। চার সপ্তাহ সময় অতিক্রান্ত হয়। তারপরই বুধবার অনুব্রত মণ্ডলের আইনজীবী চিঠি দিয়ে জানান, তাঁর মক্কেল আজ সিবিআই দফতরে আসতে চান। সম্মতিসূচক প্রত্যুত্তর দেয় সিবিআইও।

অনুব্রতর বিরুদ্ধে দুটি মামলা রয়েছে। গরু পাচার মামলা ও ভোট পরবর্তী হিংসা মামলা। ভোট পরবর্তী হিংসা মামলায় তাঁকে গ্রেফতার করা যাবে না, তার আইনি রক্ষাকবচ রয়েছে। গরু পাচার মামলায় নেই। সেই জায়গা থেকে দাঁড়িয়ে অনুব্রত যদি সিবিআই হাজিরা ক্রমাগত এড়াতে থাকেন, তাহলে গ্রেফতারির সম্ভাবনা বাড়তে পারে। কারণ তাঁর বিরুদ্ধে তদন্ত অসহযোগিতার অভিযোগ না ওঠে। শারীরিক পরীক্ষার দিনই সিবিআই দফতরে এসে বুঝিয়ে দিলেন এখনও সুস্থ নন তিনি।