বিধানসভা ভোটে রাজ্যে হাজার কোম্পানি আধা সেনা! খবর কমিশন সূত্রে

কয়েকদিনের মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে বৈঠকে বসবেন কমিশনের কর্তারা। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

বিধানসভা ভোটে রাজ্যে হাজার কোম্পানি আধা সেনা! খবর কমিশন সূত্রে
ফাইল চিত্র
ঋদ্ধীশ দত্ত

|

Jan 25, 2021 | 11:57 PM

কলকাতা: সপ্তাহ কয়েক আগেও অনুমান করা হচ্ছিল, বাংলা ভোটে ৮০০ কোম্পানি আধা সেনা (CRPF) চাইতে পারে নির্বাচন কমিশন। তবে কমিশনের ফুল বেঞ্চ রাজ্য থেকে ঘুরে যাওয়ার পরই বদলে গেল সেই অবস্থান। কমিশন সূত্রে খবর, একুশের বিধানসভা নির্বাচনে রাজ্যে অন্তত এক হাজার কোম্পানি আধা সেনা আসতে চলেছে। কয়েকদিনের মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে বৈঠকে বসবেন কমিশনের কর্তারা। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

২০১৯ সালের লোকসভা নির্বাচন রাজ্যে এসেছিল প্রায় ৭৫০ কোম্পানি আধা সেনা। তা সত্ত্বেও অশান্তির ঘটনা এড়ানো যায়নি। তাই লোকসভায় ৮০০ কোম্পানি আধা সেনা চাওয়া হতে পারে বলে জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহেই জানা গিয়েছিল। গত ১২ জানুয়ারি পশ্চিমবঙ্গ-সহ আরও পাঁচটি রাজ্যের বিধানসভা ভোট নিয়ে আলোচনা করতে স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে বৈঠক করে কমিশন। তখনই জানা গিয়েছেল, বাংলার নির্বাচনে ৮০০ কোম্পানি আধা সেনা চাওয়া হতে পারে।

তবে এরপর রাজ্য থেকে ঘুরে যান ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। এরপর আসে কমিশনের ফুল বেঞ্চ। দু’বারই প্রশাসনের সঙ্গে বৈঠকে বসে আইনশৃঙ্খলা ইস্যুতে বেনজির ক্ষোভ প্রকাশ করা হয়। তারপরই হাজার কোম্পানি আধা সেনা চাওয়া হয়েছে বলে কমিশন সূত্রে খবর।

আরও পড়ুন: পদ্মবিভূষণ পাচ্ছেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী, ৭ বাঙালির নাম পদ্মশ্রী প্রাপকের তালিকায়

যেহেতু রাজ্যের ভৌগলিক বিস্তৃতি ও রাজনৈতিক হিংসার ইতিহাস সর্বজনবিদিত, তাই কোনও ঝুঁকি না নিয়ে লোকসভা ভোটের থেকেও বেশি সংখ্যক আধা সেনা রাজ্যে আনা হবে। বিশেষ করে বিজেপি যেভাবে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে শাসকদলের বিরুদ্ধে উঠেপড়ে লেগেছে, তাতে বিরোধীদের অভিযোগের কোনও সুযোগ কমিশন দিতে চাইছে না। ২৬ জানুয়ারির পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে কমিশনের বৈঠক রয়েছে। সেখানেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: ‘ম্যাডাম নারুলার’ থাইল্যান্ডের অ্যাকাউন্টে মাসে ৩৬ লাখ টাকা পাঠাত লালা, বিস্ফোরক শুভেন্দু

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla