Ballygunge Election Result 2021 Live: সুব্রত বনাম ফুয়াদ, বালিগঞ্জে দুই হেভিওয়েটের লড়াই

বালিগঞ্জ (Ballygunge Assembly Election Result 2021 Live Update) বিধানসভা কেন্দ্রে একদিকে প্রাক্তন মেয়র, অন্যদিকে জনদরদী নেতা। সুব্রত মুখোপাধ্য়ায় ও ফুয়াদ হালিমের লড়াইয়ে কি কিছুটা ঘর গোছাতে পারবে গেরুয়া শিবির?

Ballygunge Election Result 2021 Live: সুব্রত বনাম ফুয়াদ, বালিগঞ্জে দুই হেভিওয়েটের লড়াই
গ্রাফিক্স- টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 11:40 AM

কলকাতা: দক্ষিণ কলকাতার অত্য়ন্ত গুরুত্বপূর্ণ একটি বিধানসভা কেন্দ্র বালিগঞ্জ।  এই কেন্দ্র কলকাতা পৌরসংস্থার ৬০, ৬১, ৬৪, ৬৫, ৬৮, ৬৯ ও ৮৫ নম্বর ওয়ার্ডগুলি নিয়ে গঠিত। এই কেন্দ্রটি কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের আহমেদ জাভেদ খান বালিগঞ্জ বিধানসভা কেন্দ্র থেকে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের রবীন দেবকে পরাজিত করেছিলেন। ২০০১ সালে সিপিআইএমের রবীন দেব তৃণমূল কংগ্রেসের কাকলি ঘোষদস্তিদার, ১৯৯৬ সালে কংগ্রেসের দিব্যেন্দু বিশ্বাস ও ১৯৯১ সালে কংগ্রেসের সুশোভন বসুকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের শচীন সেন কংগ্রেসের সুশোভন বসু, ১৯৮২ সালে কংগ্রেসের রথীন তালুকদার ও ১৯৭৭ সালে কংগ্রেসের সুব্রত মুখোপাধ্যায়কে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৭২ ও ১৯৭১ সালে কংগ্রেসের সুব্রত মুখোপাধ্যায় এই কেন্দ্র থেকে জিতেছিলেন। ১৯৬৯ ও ১৯৬৭ সালে ডব্লিউপিআই-এর জ্যোতিভূষণ ভট্টাচার্য এই কেন্দ্র থেকে জেতেন। তার আগে ১৯৬২ সালের নির্বাচনে কংগ্রেসের অনিল মৈত্র এই কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন। ১৯৫৭ সালের নির্বাচনে সিপিআইয়ের জ্ঞানেন্দ্র মজুমদার এই কেন্দ্র থেকে জিতেছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনের সময় বানিয়াপুকুর-বালিগঞ্জ একটি যুগ্ম আসন ছিল। সেবারে কংগ্রেসের পুলিনবিহারী খাটিয়া ও যোগেশচন্দ্র গুপ্ত এই যুগ্ম কেন্দ্র থেকে জিতেছিলেন।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭০ হাজার ৮৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী কৃষ্ণা দেবনাথ। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৫৪ হাজার ৮৫৮৷ তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী কৃষ্ণা দেবনাথকে ১৫ হাজার ২২৫ ভোটে পরাজিত করেছিলেন।

২০২১ বিধানসভা নির্বাচন

এই কেন্দ্রে, তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন সুব্রত মুখোপাধ্যায়। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন আইনজীবী লোকনাথ চট্টোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের ফুয়াদ হালিম। প্রসঙ্গত, এই কেন্দ্রে ৫০.৮ শতাংশ সংখ্যালঘুর বাস। প্রাক্তন মেয়র সুব্রত মুখোপাধ্য়ায়ের বিপরীতে ফুয়াদ হালিম যিনি বাম আমলের বিধানসভা স্পিকার হাসিম আব্দুল হালিমের পুত্র। কোভিড আবহে  পঞ্চাশ টাকায় কিডনি রোগীর ডায়ালিসিস করানো থেকে শুরু করে একাধিক সমাজকল্যাণমূলক কাজের জন্য তিনি ‘জনদরদী’ নেতা বলে পরিচিত।