Intellectuals urge for Peace : ‘একসাথে দাঁড় বাই’, বার্তা বিদ্বজ্জনদের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sanjoy Paikar

Updated on: Jun 12, 2022 | 7:46 PM

Intellectuals urge for Peace : রাজ্যের একাধিক জায়গায় উত্তেজনা ছড়িয়েছে। এই পরিস্থিতিকে মেরামত করতে পারে একমাত্র ভালবাসা। বলছেন বিদ্বজ্জনরা।

Intellectuals urge for Peace : 'একসাথে দাঁড় বাই', বার্তা বিদ্বজ্জনদের
শান্তির বার্তা দিচ্ছেন বিদ্বজ্জনরা

কলকাতা : অশান্তির আগুন নয়। ছড়িয়ে পড়ুক শান্তির বার্তা। দেশ ও রাজ্যের একাধিক জায়গায় অশান্তির আবহে এই বার্তাই দিলেন বিদ্বজ্জনরা। ঘৃণা হোক ঘৃণার প্রতি, বিদ্বেষের প্রতি। বলছেন গীতিকার প্রতুল মুখোপাধ্যায়। প্রশাসন তাদের কাজ করছে। কিন্তু মানুষকে বুঝতে হবে, একথাই বলছেন বিদ্বজ্জনরা।

সমাজের নানাবিধ বিষয়ে সক্রিয় ভূমিকা নেন অভিনেতা কৌশিক সেন। নন্দীগ্রামকাণ্ড থেকে আনিস খানের মৃত্যু, নাগরিক মহল থেকে সরকারের কানে আবেদন পৌঁছে দিতে তিনি প্রতিনিধিত্ব করেছেন। বর্তমান প্রেক্ষিতে তিনি বেশি উদ্বিগ্ন বাংলার ভৌগোলিক অবস্থান নিয়ে। তাঁর মতে, গত কয়েকদিন ধরে যা যা ঘটছে, সেখানে ভৌগোলিক অবস্থানের জন্যই বাংলাকে আরও সতর্ক হতে হবে। কৌশিক সেন বলেন, “আমাদের মুখ্যমন্ত্রী সংযমের পরিচয় দিয়েছেন। হাতজোড় করে আবেদন করেছিলেন। গতকাল পুলিশ ফ্রন্টফুটে এসেছে। আক্রান্তও হয়েছে। নাগরিক হিসেবে আমার আবেদন প্রশাসন যেন শক্ত হাতে সব সামলায়।”

গত কয়েকদিন ধরে রাজ্যের একাধিক জায়গায় উত্তেজনা ছড়িয়েছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সবকিছুর বিরূপ প্রভাব পড়েছে আম জনতার ওপর। এই পরিস্থিতিকে মেরামত করতে পারে একমাত্র ভালবাসা, বলছেন গীতিকার প্রতুল মুখোপাধ্যায়। সাধারণ মানুষের কাছে তাঁর আবেদন, “যদি কাউকে ঘৃণা করতেই হয়, তবে ঘৃণার মানসিকতাকে ঘৃণা করুন। ভালবাসার চিন্তাকে ভালবাসুন।” তাঁর মতে, ‘নফরতের দিওয়ার’ ভাঙতে হবে। লাঠি উঁচিয়ে যাওয়ার বদলে আলিঙ্গন করতে হবে। গানে গানে তিনি বলছেন, “আয় রে একসাথে দাঁড় বাই; আয় রে একসাথে গান গাই। হেঁইও হো হো হেঁইও হেঁইও হো! হেঁইও হো হো হেঁইও হেঁইও হো!”

এই খবরটিও পড়ুন

শিক্ষাবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি ধর্মসহিষ্ণুতার কথা বলছেন। তিনি বলেন, “প্রত্যেক ধর্মমতকে আমরা শ্রদ্ধার সঙ্গে দেখি। এটাই আমাদের পরম্পরা। আসুন আমরা একসঙ্গে চলি, আমাদের একরকম আকুতি হোক।” তাঁর বক্তব্য, যাঁরা এসব করছেন, তাঁরা বুঝতে পারছেন না, এটা সামগ্রিক অর্থনীতি থেকে মুখ ঘুরিয়ে দেওয়া ছাড়া আর কিছু নয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla