Ladakh: বিশ্বের সর্বোচ্চ গাড়ি চলার রাস্তায় বাংলার ৮ বাইকার, ১৯ হাজার ফুটেই তৈরি হল নয়া রেকর্ড

Ladakh: ১৯ হাজার ফুটে বাংলার ৮ বাইকার। প্লাস্টিক মুক্ত সমাজ গড়তে পাহাড় চূড়াতেই নিলেন বড় উদ্যোগ।

Ladakh: বিশ্বের সর্বোচ্চ গাড়ি চলার রাস্তায় বাংলার ৮ বাইকার, ১৯ হাজার ফুটেই তৈরি হল নয়া রেকর্ড
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 10:17 PM

সায়ন দাস

কলকাতা: সমাজ সচেতনতা, একরাশ স্বপ্ন ও অদম্য মনোবলের সঙ্গে প্রতিকূল পরিস্থিতিতেও হার না মানা মনোভাব। সবকিছু নিয়েই বাংলার ৮ বাইকারের এক দুর্দান্ত অভিজ্ঞতা। লাদাখের (Ladakh) উমলিং পাস- বিশ্বের সর্বোচ্চ গাড়ি চলার রাস্তা(Highest driving road in the world), যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯, ০২৪ ফুট উপরে। বাইক নিয়ে সেখানেই পৌঁছে গেলেন বাংলার ৮ যুবক অর্ণব, দেবাশিস, হীরক, আলি, স্যামি, গৌতম, হায়দার, জাহির। বাইক নিয়ে একের পর এক দুর্গম পথ পাড়ি দিয়েছেন পৃথিবীর বহু বাইকার, কিন্তু অর্ণব, দেবাশিসদের গল্পটা খানিক আলাদা। 

গতবছরই বর্ডার রোড অর্গানাইজেশন (BRO) লাদাখের উমলিং পাসকে বিশ্বের সর্বোচ্চ গাড়ি চলার রাস্তার তকমা দেয়। সেদিন থেকেই ধীরে ধীরে পরিকল্পনা বানানো শুরু অর্ণবদের। কিন্তু সঙ্গে ছিল রীতিমতো চ্যালেঞ্জিং কিছু প্রতিকূলতা। এত উচ্চতায় যেতে হলে যে ধরনের বাইকের প্রয়োজন, তার রীতি ভেঙে একদম স্পোর্ট বাইকে যাত্রা। বেশ সাহসী সিদ্ধান্ত ৮ যুবকের। ১৫ জুন কলকাতা থেকে রওনা দেন অর্ণব, দেবাশিসরা। উমলিং পৌঁছন ২৮ জুন। টিভি-৯ বাংলাকে হাওড়ার অর্ণব জানান, “একে পাহাড়ি রাস্তা, দোসর ছিল কাশ্মীরের বন্যা পরিস্থিতি, সঙ্গে ছিল মাঝপথে বাইক থেকে পড়ে কাঁধের হারে চিড় ধরার তীব্র যন্ত্রণা” । কিন্তু, অদম্য জেদ ও সাহসে ভর করেই পৌঁছে গিয়েছিলেন উমলিংয়ে। 

তবে, অর্ণবদের গল্পটা ঠিক এভাবে শেষ হয়ে যায়নি। পরিচয় দিয়েছেন অত্যন্ত দায়িত্বশীল ও সচেতন নাগরিকের। প্লাস্টিক নিয়ে সচেতনতা গড়ে তুলতে দুর্গম যাত্রাপথে প্লাস্টিক, বিভিন্ন বর্জ্য কুড়িয়ে নিয়েছেন। যাতে পাহাড় সুন্দর থাকে। এই অভিনব কার্যকলাপই যেন অন্যান্য বাইকারের থেকে আলাদা করেছে বাংলার আট-কে।