BJP Rath Yatra: রাজ্যজুড়ে ৬টি গেরুয়া রথ বের করার পরিকল্পনা, যাত্রার সূচনায় আসতে পারেন মোদী-শাহ-যোগী

রাজ্যের পাঁচটি স্থান- দার্জিলিং , মালদহ, নবদ্বীপ, জঙ্গলমহল এবং সুন্দরবন থেকে রথ ৫টি রথ বের করার প্রস্তাব উঠেছে। এছাড়া কলকাতা থেকেও একটি রথ বেরোতে পারে।

BJP Rath Yatra: রাজ্যজুড়ে ৬টি গেরুয়া রথ বের করার পরিকল্পনা, যাত্রার সূচনায় আসতে পারেন মোদী-শাহ-যোগী
বিজেপির রথযাত্রা। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2023 | 12:31 AM

কলকাতা: ৬ রথে ৩০ বিধানসভা কেন্দ্র জয় করা-ই লক্ষ্য! ২০২৪ লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে রাজ্যজুড়ে ফের রথযাাত্রা করার পরিকল্পনা করছে বিজেপি নেতৃত্ব উত্তর থেকে দক্ষিণ- মোট ৬টি রথ বেরোতে পারে এবং সেগুলি ৩০টি বিধানসভা কেন্দ্রের উপর দিয়ে যাবে। আর এক-একটি রথযাত্রার সূচনায় আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা হিন্দুত্বের অন্যতম প্রতীক যোগী আদিত্যনাথ। বৃহস্পতিবার নিউ টাউনে বিজেপির কোর কমিটির বৈঠকে এমনই প্রস্তাব উঠেছে। যদিও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কেন্দ্রীয় নেতৃত্ব।

বিজেপি সূত্রে খবর, লোকসভা নির্বাচনের আগে জনসংযোগ বাড়াতে এবং হিন্দুত্বের বার্তা প্রচার করতে গতবারের মতো এবারে লোকসভা ভোটের আগে ফের রাজ্যজুড়ে রথযাত্রা করার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে, রাজ্যের পাঁচটি স্থান- দার্জিলিং , মালদহ, নবদ্বীপ, জঙ্গলমহল এবং সুন্দরবন থেকে রথ ৫টি রথ বের করার প্রস্তাব উঠেছে। এছাড়া কলকাতা থেকেও একটি রথ বেরোতে পারে। এই রথগুলি বিভিন্ন বিধানসভা কেন্দ্রের উপর দিয়ে হিন্দুত্বের বার্তা বহন করে জনসংযোগ করবে। যেমন, দার্জিলিং থেকে যে রথটি বেরোবে সেটি দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্রের উপর দিয়ে যাবে। মালদহ থেকে যে রথটি বেরোবে সেটির নাম স্থির হয়েছে গৌড়বঙ্গ রথ হিসাবে। এটি মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রের উপর দিয়ে যাবে। নবদ্বীপ থেকে যে রথটি বেরোবে সেটি রানাঘাট, কৃষ্ণনগর হয়ে মুর্শিদাবাদ এবং উত্তর ২৪ পরগনার বনগাঁ বিধানসভা কেন্দ্র স্পর্শ করে যাবে। আবার জঙ্গলমহল থেকে যে রথ বেরোবে সেটি রাঢ়বঙ্গ রথ নাম দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই রথটি বীরভুম, বোলপুর, বাঁকুড়া, পুরুলিয়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম, মেদিনীপুর, হুগলি এবং আরামবাগ বিধানসভা কেন্দ্র ছুঁয়ে যাবে। সুন্দরবন রথটি দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর, ডায়মন্ড হারবার এবং জয়নগরের উপর দিয়ে যাবে। আর কলকাতা থেকে যে রথটি বেরোবে সেটি কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, দমদম হয়ে উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর, হাওড়া সদর, উলুবেড়িয়া এবং হুগলির শ্রীরামপুর কেন্দ্রের উপর দিয়ে যাবে।

বলা যায়, ২০১৯ লোকসভা নির্বাচনের আগে যেমন পাহাড় থেকে সমুদ্র- গোটা রাজ্যে ৪-৫টি বিজেপির রথ বেরিয়েছিল, ঠিক সেরকমই এবার ফের রথযাত্রা করার পরিকল্পনা নেওয়ার প্রস্তাব উঠেছে। গতবার রথযাত্রায় ভাল সাড়া পেয়েছিল বিজেপি। লোকসভা ভোটে বাংলায় ভাল ফলও করেছিল। তাই এবারও হিন্দুদের বার্তা সহ জনসংযোগ বাড়াতেই রাজ্যজুড়ে রথযাত্রা বের করার পরিকল্পনা নিয়েছে গেরুয়া শিবির। তাই হিন্দুত্বের প্রতীক হিসাবে নরেন্দ্র মোদী, অমিত শাহের পাশাপাশি যোগী আদিত্যনাথকেও রাজ্যে নিয়ে এসে রথযাত্রার সূচনা করার পরিকল্পনা রয়েছে বলে সূত্রের খবর।

যদিও কবে থেকে রথযাত্রা শুরু হবে তা এখনও স্পষ্ট নয়। দলের একাংশের মতে, চলতি বছরের ফেব্রয়ারি থেকে রথযাত্রা শুরু হতে পারে। তবে আসন্ন পঞ্চায়েত ভোটের প্রস্তুতি সম্পন্ন করে সাংগঠনিক কাজ গুছিয়ে নিয়েই রথযাত্রা কর্মসূচিতে হাত দিতে চাইছে বিজেপি নেতৃত্ব।