Calcutta University: অফলাইনেই হবে পরীক্ষা, আপাতত সেই পথেই এগোচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব স্টাডিজ

কলকাতা : অফলাইনেই হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। আপাতত বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব স্টাডিজের থেকে এই পথেই হাঁটার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২৭ মে কলেজগুলির প্রিন্সিপালদের সঙ্গে বৈঠকে বসা হবে। তাদের কাছ থেকে মতামত জানতে চাওয়া হবে এই বিষয়ে। তারপর ৩ জুন এই বিষয়ে সিদ্ধান্ত নেবে সিন্ডিকেট। উল্লেখ্য, রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ এবং আন্দোলন […]

Calcutta University: অফলাইনেই হবে পরীক্ষা, আপাতত সেই পথেই এগোচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব স্টাডিজ
কলকাতা বিশ্ববিদ্যালয়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 6:32 PM

কলকাতা : অফলাইনেই হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। আপাতত বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব স্টাডিজের থেকে এই পথেই হাঁটার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২৭ মে কলেজগুলির প্রিন্সিপালদের সঙ্গে বৈঠকে বসা হবে। তাদের কাছ থেকে মতামত জানতে চাওয়া হবে এই বিষয়ে। তারপর ৩ জুন এই বিষয়ে সিদ্ধান্ত নেবে সিন্ডিকেট। উল্লেখ্য, রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ এবং আন্দোলন চলছে। কিছুদিন আগেই দেখা গিয়েছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষার ক্যাম্পাসে অনলাইন পরীক্ষার দাবিতে আন্দোলন দেখিয়েছেন পড়ুয়ারা। তারপর আলিয়া বিশ্ববিদ্যালয়েও হুলুস্থূল কাণ্ড দেখা গিয়েছে। অধ্যাপকদের ঘেরাও করার মতো ঘটনাও ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ক্যাম্পাসে পুলিশ পর্যন্ত ঢুকেছে। তবে রাজ্যে যখন একের পর এক এমন বিক্ষোভ দেখা যাচ্ছে, সেই পরিস্থিতিতেও নিজেদের অফলাইন পরীক্ষার বিষয়ে অনড় কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সাম্প্রতিককালে একের পর এক বিশ্ববিদ্যালয়ে অফলাইন পরীক্ষার দাবি উঠতে দেখা গিয়েছে। কখনও রবীন্দ্রভারতী আবার কখনও আলিয়া। বার বার বিক্ষোভরত পড়ুয়াদের সামাল দিতে ক্যাম্পাসে পুলিশ ঢুকেছে। রবীন্দ্রভারতীর ক্যাম্পাসে উপাচার্যকে ঘেরাও করে রাখতে দেখা গিয়েছে। আলিয়া বিশ্ববিদ্যালয়ে আবার অধ্যাপকদের তালা বন্ধ করে রাখতে দেখা গিয়েছে। এমনকী যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তৃণমূল ছাত্র পরিষদের তরফে পড়ুয়ারা কী চাইছে, অনলাইন না অফলাইন – তা নিয়ে সার্ভে করার মতো ঘটনাও ঘটেছে।

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরে অনলাইনেই ক্লাস চলেছে। এখন করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়া ফের ছন্দে ফিরছে শিক্ষা ব্যবস্থা। স্বাভাবিক পঠন পাঠনের প্রক্রিয়াও শুরু হয়েছে। এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়গুলি অফলাইনে অর্থাৎ, সশরীরে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থেকে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে। কিন্তু তাতে ঘোর আপত্তি পড়ুয়াদের একাংশের। তাদের বক্তব্য, অনলাইনে ক্লাস হয়েছে, তাই পরীক্ষাও হোক অনলাইনে। রাজ্যের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সাম্প্রতিক অতীতে এমন বিক্ষোভ দেখা গিয়েছে পড়ুয়াদের। কিন্তু পড়ুয়াদের এই ক্রমবর্ধমান বিক্ষোভের আবহেও নিজেদের সিদ্ধান্ত অনড় থাকার ভাবনা কলকাতা বিশ্ববিদ্যালয়ের। আপাতত অফলাইনে পরীক্ষা নেওয়ার কথাই ভাবছে বোর্ড অব স্টাডিজ। যদিও এই নিয়ে আগামী দিনে অধ্যক্ষদের সঙ্গে আলোচনা করা হবে এবং তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।