Bratya Basu on SSC: ২০১৬-র SSC প্যানেলের মেয়াদ বাড়িয়ে ৬৮০০ পদে নিয়োগের ঘোষণা শিক্ষামন্ত্রীর

Bratya Basu on SSC: বৃহস্পতিবারই এসএসসি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আর এ দিনই নতুন পদ তৈরি করার কথা ঘোষণা করলেন ব্রাত্য বসু।

Bratya Basu on SSC: ২০১৬-র SSC প্যানেলের মেয়াদ বাড়িয়ে ৬৮০০ পদে নিয়োগের ঘোষণা শিক্ষামন্ত্রীর
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 5:04 PM

কলকাতা : বৃহস্পতিবার স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আর এ দিন এসএসসি-তে কয়েক হাজার নতুন নিয়োগের কথা ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে এমন প্যানেলের মেয়াদ বাড়ানোর পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ১৬০০ নতুন পদ তৈরি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার নবান্নে ছিল মন্ত্রিসভার বৈঠক। আর সেই বৈঠক শেষে ব্রাত্য বসু জানিয়েছেন, যে বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে. তার বাইরেও ৬৮০০ পদে হবে নিয়োগ।

শিক্ষামন্ত্রী এ দিন মোট দুটি আলাদা ঘোষণা করেছেন। ২০১৬ সালে যে পরীক্ষা নেওয়া হয়েছিল, সেই প্য়ানেলের মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে। ফলে ওই প্য়ানেলে নাম থাকা চাকরিপ্রার্থীদের নিয়োগ হয়নি। তাই সেই প্য়ানেলের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। সে ক্ষেত্রে মোট ৫,২৬১ পদে নিয়োগ হবে। মমতার নির্দেশে মানবিক কারণে এই মেয়াদ বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন ব্রাত্য। সোমা দাস নামে যে ক্যান্সার রোগী নিয়োগের কথা বিবেচনা করা নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট, তাঁকে নিয়োগের প্রস্তাবও দেওয়া হয়েছে এ দিন। পরের বৈঠকে সেই প্রস্তাবে শিলমোহর দেওয়া হবে বলেও জানিয়েছেন মন্ত্রী।

এ ছাড়া শারীরশিক্ষা ও কর্মশিক্ষার শিক্ষক পদে নিয়োগের দাবিতে ধর্মতলায় যে বিক্ষোভ চলছে, তাঁদের জন্য ১৬০০ নতুন পদ তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন ব্রাত্য বসু। সম্প্রতি ওই বিক্ষোভকারীদের সঙ্গে ফোনে কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার তাঁরই নির্দেশে নতুন পদ তৈরি করা হল বলে উল্লেখ করেছেন ব্রাত্য। কর্মশিক্ষার জন্য ৭৫০ টি পদ ও শারীরশিক্ষার জন্য ৮৫০টি নতুন পদ তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, ৬ বছর পর প্রকাশ হয়েছে স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষার বিজ্ঞপ্তি। ২০১৬ সালে শেষ বার শিক্ষক নিয়োগের এই পরীক্ষা হয়েছিল রাজ্যে। উচ্চ মাধ্যমিক স্তরের স্কুলে নিয়োগের জন্য এই পরীক্ষা হবে বলে জানানো হয়েছে। কয়েক হাজার শূন্যপদ রয়েছে এ রাজ্যে। এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হলে সেই শূন্যপদগুলি পূরণ হবে। তবে, একাধিক মামলা চলায় এসএসসি-র অনেক আইনি জটিলতা রয়েছে। সে সব জটিলতা না কাটলে নিয়োগের ক্ষেত্রেও সমস্যা হতে পারে। তাই সেই জটিলতা কাটাতেই শিক্ষামন্ত্রীর এই ঘোষণা বলে মনে করছে রাজনৈতিক মহল।