C V Ananda Bose: ‘সংঘাত নয়’, রাজভবনে নতুন রাজ্যপাল হিসাবে শপথ নিয়ে বার্তা সি ভি আনন্দ বোসের

C V Ananda Bose: জানা গিয়েছে, আজ সকাল পৌঁনে ১১ নাগাদ শপথ নেবেন রাজ্যের নয়া রাজ্যপাল সি ভি আনন্দ বোস।

C V Ananda Bose: 'সংঘাত নয়', রাজভবনে নতুন রাজ্যপাল হিসাবে শপথ নিয়ে বার্তা সি ভি আনন্দ বোসের
নতুন রাজ্য়পাল হিসাবে শপথ সি ভি আনন্দ বোসের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2022 | 11:32 AM

কলকাতা: পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে আজ শপথ সি ভি আনন্দ বোসের। শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের ২২ তম স্থায়ী সাংবিধানিক প্রধান হিসাবে শপথ নিলেন সি ভি আনন্দ বোস। Key Highlight

  1. সংঘাত নয়, এক সঙ্গে পথ চলে উন্নয়নের বার্তা দিয়েছেন নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোস।
  2. রাজ্যপালকে শপথবাক্য পাঠ করালেন হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।
  3. রাজভবনে উপস্থিত রয়েছে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।  সেখানে যাওয়ার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও। কিন্তু এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার সময় পর্যন্ত শুভেন্দু অধিকারী সেখানে যাননি।
  4. রাজভবনে পৌঁছে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ও পৌঁছে গিয়েছেন রাজভবনে। রাজ্যপালকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।
  5. আজ সকাল পৌঁনে ১১ নাগাদ শপথ নেবেন রাজ্যের নয়া রাজ্যপাল সি ভি আনন্দ বোস।
  6. নবান্ন সূত্রে খবর, বাংলার গর্ব রসগোল্লা দিয়ে রাজ্যপালকে স্বাগত জানাতে চলেছে সরকার।
  7. প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে রাজ্য সরকারের সম্পর্ক ছিল অম্ল-মধুর। ভোট পরবর্তী হিংসা হোক কিংবা শিক্ষায় দুর্নীতি,  একের পর এক ইস্যুতে রাজভবনের সঙ্গে সংঘাতে জড়িয়েছে নবান্ন। তাই কি ধনখড় জামানার তিক্ততা ভুলে, নয়া রাজ্যপালের সঙ্গে মিষ্টি সম্পর্ক গড়ে তুলতেই রসগোল্লা উপহারের ব্যবস্থা? প্রশাসনিক অন্দরে সেই নিয়েই জোর আলোচনা চলছে।
  8. সোমবার সকালে কলকাতায় আসেন রাজ্যপাল। সকাল ৯টা নাগাদ তাঁর বিমান কলকাতা বিমানবন্দরে অবতরণ করে।
  9. নতুন রাজ্যপালকে স্বাগত জানান মন্ত্রী ও মেয়র ফিরহাদ হাকিম, শশী পাঁজা, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েল। এরপর সোজা তিনি পৌঁছে যান রাজভবনে।
  10. এর আগে সি ভি আনন্দ বসু মেঘালয় সরকারের উপদেষ্টা পদের দায়িত্ব সামলেছেন সি ভি আনন্দ বোস। তারও আগে কেরলের মুখ্যমন্ত্রীর সচিব হিসাবে কাজ করেছেন। কেরলের বিভিন্ন সরকারি দফতরের সচিব হিসাবে দায়িত্ব পালন করেছেন।
  11. রাষ্ট্রপতি ভবন থেকে বিজ্ঞপ্তি জারি করে কেরল ব্যাচের প্রাক্তন আইএএস অফিসার সি ভি আনন্দ বোসকে স্থায়ী রাজ্যপালের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়।
  12. গত বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবন থেকে তাঁর নিয়োগের চিঠি প্রকাশিত করা হয়েছিল। নোটিসের ঠিক পাঁচ দিনের মাথায় দায়িত্ব নিতে কলকাতায় আসেন তিনি।
  13. এদিন রাজ্যপাল সি ভি আনন্দ বোসের শপথগ্রহণ প্রসঙ্গে বিজেপির সর্ব ভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ বলেন, ” আমরা চাইব এরকম একজন বিদ্বান, দূরদর্শী মানুষকে আমরা রাজ্যপাল হিসাবে পেয়েছি, তার যোগ্যতা-অভিজ্ঞতা, সেটা যেন পশ্চিমবঙ্গ সরকার কাজে লাগায় ।”