Calcutta High Court: ২ লক্ষ ২৯ হাজার কোটি নয়ছয়ের অভিযোগ, রাজ্যের বিরুদ্ধে মামলায় CAG-কে যুক্ত করতে বলল হাইকোর্ট

Calcutta High Court: আবাস যোজনা সহ একাধিক ক্ষেত্রে টাকার হিসেব নিয়ে প্রশ্ন তুলেছে রাজ্যের বিরোধী দল। এবার সেই ইস্যুতেই মামলা হল হাইকোর্টে।

Calcutta High Court: ২ লক্ষ ২৯ হাজার কোটি নয়ছয়ের অভিযোগ, রাজ্যের বিরুদ্ধে মামলায় CAG-কে যুক্ত করতে বলল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 1:30 PM

কলকাতা : বিগত কিছুদিন ধরেই বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের ক্ষেত্রে রাজ্যের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন বিরোধীরা। এবার সেই অভিযোগ গড়াল আদালতে। কেন্দ্রের টাকা নয়ছয় করার অভিযোগ তুলে রাজ্যের বিরুদ্ধে জনস্বার্থ মামলা (PIL) দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ছিল সেই মামলার শুনানি। কেন্দ্রের থেকে পাওয়া ২ লক্ষ ২৯ হাজার কোটি টাকার কোনও হিসেব নেই বলে অভিযোগ তুলে মামলা হয়েছে। সেই মামলায় CAG (কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া) ও রাজ্যের অর্থসচিবকে যুক্ত করার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

সপ্তাহ কয়েক আগে রাজ্যের বিরুদ্ধে এই মামলা করেন বিজেপি নেতা জগন্নাথ চট্টোপাধ্যায়। মূল অভিযোগ, রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর, শিক্ষা দফতর ও পঞ্চায়েত দফতরে টাকা নয়ছয় করা হয়েছে। কেন্দ্রের তরফ থেকে যে সব টাকা পাঠানো হয়েছে, তা কোন কোন খাতে খরচ হয়েছে, তার কোনও নথি নেই বলেও দাবি করা হয়েছে। মামলাকারীর দাবি, ক্যাগ রিপোর্টের ওপর ভিত্তি করেই এই মামলা করা হয়েছে। তাই ক্যাগ-কে যুক্ত করার কথা বলেছে আদালত।

উল্লেখ্য, আবাস যোজনা নিয়ে অভিযোগ তোলপাড় হয়েছে রাজ্য। শুধু আবাস নয়, বিভিন্ন প্রকল্পে কী কাজ হচ্ছে, তা খতিয়ে দেখতে একাধিকবার রাজ্যে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। বিভিন্ন জেলায় ঘুরে সব খতিয়ে দেখেছে তারা। এবার পঞ্চায়েত নির্বাচনের আগে এই মামলায় যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মত ওয়াকিবহাল মহলের।

এই মামলা প্রসঙ্গে মেয়র ফিরহাদ হাকিমের দাবি, বিজেপি এই সব মামলা করে আদালতের গরিমা নষ্ট করছে। যে কোনও ব্যাপারে এভাবে জনস্বার্থ মামলা করা যায় না বলে দাবি করেছেন তিনি।