Calcutta High Court: ক্ষতিপূরণ দেননি কেন? মুখ্যসচিবের জবাবদিহি চায় কলকাতা হাইকোর্ট

Hari Krishna Dwivedi: উল্লেখ্য, কাটোয়ায় একটি জেটিঘাট তৈরি করার জন্য শুভা সাহা সহ মোট তিনজনের থেকে জমি নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু অভিযোগ, সেই জমি দেওয়ার জন্য তাঁরা কোনও ক্ষতিপূরণ পাননি। আর এই নিয়েই মামলা।

Calcutta High Court: ক্ষতিপূরণ দেননি কেন? মুখ্যসচিবের জবাবদিহি চায় কলকাতা হাইকোর্ট
মুখ্যসচিবকে হাজিরার নির্দেশ
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jul 22, 2022 | 3:33 PM

কলকাতা : এবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে (West Bengal Chief Secretary Hari Krishna Dwivedi) তলব করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। আগামী ২৯ জুলাই আদালতে গিয়ে সশরীরে হাজিরা দিতে হবে মুখ্যসচিবকে। শুক্রবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি কৃষ্ণা রাওয়ের ডিভিশন বেঞ্চ। কাটোয়ায় জমিদাতাদের ক্ষতিপূরণ সংক্রান্ত মামলায় আদালতে ডেকে পাঠানো হয়েছে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে। উল্লেখ্য, কাটোয়ায় একটি জেটিঘাট তৈরি করার জন্য শুভা সাহা সহ মোট তিনজনের থেকে জমি নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু অভিযোগ, সেই জমি দেওয়ার জন্য তাঁরা কোনও ক্ষতিপূরণ পাননি। আর এই নিয়েই মামলা।

প্রথমে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন অভিযোগকারীরা। সেই সময় কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডনের সিঙ্গল বেঞ্চ নির্দেশ দিয়েছিল মামলাকারীদের পক্ষে। ২০১৯ সালে হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের নির্দেশ দিয়েছিল, আবেদনকারীদের জমির জন্য ক্ষতিপূরণ দিতে হবে রাজ্যকে। কিন্তু পরবর্তী সময়ে সিঙ্গল বেঞ্চের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ফের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার। দীর্ঘদিন ধরে হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি কৃষ্ণা রাওয়ের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চলে। ডিভিশন বেঞ্চও মামলার শুনানি চলাকালানী বার বার রাজ্যকে নির্দেশ দেয় জেটিঘাটের জন্য জমি দেওয়া মানুষদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য।

এই খবরটিও পড়ুন

এমনকী আবেদনকারীদের কত অঙ্কের ক্ষতিপূরণ দিতে হবে, সেটিও স্পষ্ট করে দেওয়া হয়েছিল হাইকোর্টের থেকে। বর্তমান বাজারদর অনুযায়ী তিনজনকে মোট ৯০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। কিন্তু তারপরও এখনও পর্যন্ত ওই তিনজনকে সেই ক্ষতিপূরণ দেওয়া হয়নি বলে অভিযোগ। সেই কারণেই শুক্রবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের থেকে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে। আদালতে গিয়ে ব্যক্তিগতভাবে হাজিরা দিয়ে মুখ্যসচিবকে জানাতে কেন আদালত বার বার বলা সত্ত্বেও তাঁদের ক্ষতিপূরণ দেওয়া হয়নি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla