Red Beacon in Car: ৫০০ টাকা জরিমানাতেই কি রাজ্যের দায় শেষ? অনুব্রতর লালবাতি মামলায় প্রশ্ন হাইকোর্টের

Anubrata Mondal: প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব প্রশ্ন করেন, অনুব্রত মণ্ডলের গাড়ি থেকে লালবাতি খুলে নেওয়া এবং ৫০০ টাকা জরিমানা করাতই কি রাজ্যের দায়িত্ব শেষে হয়ে যায়? একটি রাজনৈতিক দলের জেলা সভাপতি কি লালবাতি ব্যবহার করতে পারেন? সোমবার রাজ্যকে এই প্রশ্ন করে হাইকোর্ট।

Red Beacon in Car: ৫০০ টাকা জরিমানাতেই কি রাজ্যের দায় শেষ? অনুব্রতর লালবাতি মামলায় প্রশ্ন হাইকোর্টের
হাইকোর্টে অনুব্রতর লালবাতি মামলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2022 | 6:09 PM

কলকাতা : বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) গাড়িতে লালবাতি (Red Beacon Light in Car) মামলায় আদালতে ফের প্রশ্নের মুখে পড়ল রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ এদিন গাড়িতে লালবাতি লাগানো এবং তার ব্যবহার নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করেছে। অনুব্রতর লালবাতি মামলা প্রসঙ্গে হাইকোর্টের প্রশ্ন, ৫০০ টাকা জরিমানা করলেই কি রাজ্যের দায় শেষ হয়ে যায়? প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব প্রশ্ন করেন, অনুব্রত মণ্ডলের গাড়ি থেকে লালবাতি খুলে নেওয়া এবং ৫০০ টাকা জরিমানা করাতই কি রাজ্যের দায়িত্ব শেষে হয়ে যায়? একটি রাজনৈতিক দলের জেলা সভাপতি কি লালবাতি ব্যবহার করতে পারেন? সোমবার রাজ্যকে এই প্রশ্ন করে হাইকোর্ট।

প্রসঙ্গত রাজ্যের তরফে যে রিপোর্ট আদালতে জমা দেওয়া হয়েছে, তাতে সন্তুষ্ট নয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। হাইকোর্টের তরফে এদিন পর্যবেক্ষণে জানানো হয়েছে, কারা কারা এই লালবাতি ব্যবহার করতে পারবেন, সেই সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্ট নির্দেশ রয়েছে। কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তিও রয়েছে। এই পরিস্থিতিতে হাইকোর্ট আগামিকালের মধ্যে কেন্দ্র ও রাজ্যর তরফে রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছে। পাশাপাশি কোনও গাড়ির কাঁচ কত শতাংশ কালো থাকতে পারে, সে ক্ষেত্রে কত ঘনত্ব হওয়া উচিত, সেই সংক্রান্ত বিষয়েও হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। মঙ্গলবার এই মামলার ফের শুনানি রয়েছে হাইকোর্টে।

উল্লেখ্য, রাজ্যের শাসক দলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের গাড়িতে লালবাতি কেন? তা নিয়ে আদালতে মামলা করছিলেন আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি। আইনজীবীর বক্তব্য ছিল, রাজ্যে যত গাড়িতে এমন নিয়ম বহির্ভূতভাবে লালবাতি লাগানো রয়েছে, সেইগুলি খুলে ফেলতে হবে এবং যাঁরা এইভাবে নিয়মের তোয়াক্কা না করেই গাড়িতে লালবাতি ব্যবহার করছেন, তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছিলেন মামলাকারী আইনজীবী। প্রসঙ্গত, সাম্প্রতিক অতীতে অনুব্রত মণ্ডলকে লালবাতি লাগানো গাড়িতে চেপে ঘুরতে দেখা গিয়েছিল।