২০১৮ সালের মামলায় এবার CBI তদন্ত, হাইকোর্টের নির্দেশে বিপাকের মুখে দুই প্রভাবশালী

Calcutta High Court: হাইকোর্টের বিচারপতির পর্যবেক্ষণ, একটা হেরিটেজ বিল্ডিংয়ে কাজ হচ্ছে, অত্যন্ত গুরুত্বপূর্ণ এই অভিযোগ। কারণ, আইন এই কাজের অনুমোদন দেয় না।

২০১৮ সালের মামলায় এবার CBI তদন্ত, হাইকোর্টের নির্দেশে বিপাকের মুখে দুই প্রভাবশালী
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 8:30 PM

কলকাতা: এবার হেরিটেজ বিল্ডিং সংক্রান্ত একটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। ২০১৮ সালের এই মামলা। কলকাতার গ্রেড ওয়ান হেরিটেজ বিল্ডিং ত্রিপুরা ভবন। দক্ষিণ-মধ্য কলকাতার এই ভবনে বেআইনি নির্মাণের অভিযোগ তুলে হাইকোর্টে মামলা দায়ের হয়। বৃহস্পতিবার বিচারপতি অমৃতা সিনহার সিঙ্গল বেঞ্চ এই নির্দেশ দেয়। সূত্রের খবর, এই মামলার হাত ধরে উঠে আসতে পারে শহরের দুই প্রভাবশালীর নাম। প্রয়োজনে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জিজ্ঞাসাবাদের মুখেও পড়তে হতে পারে তাঁদের।

২০১৮ সালে এই মামলাটি দায়ের হয়েছিল। বালিগঞ্জ সার্কুলার রোডে অবস্থিত ত্রিপুরা ভবন। যা গ্রেড ওয়ান হেরিটেজ বিল্ডিং। হেরিটেজ বিল্ডিংয়ের নিয়ম অনুসারে, নতুন করে এই ভবনে কিছু করা যায় না। অভিযোগ ওঠে, এই ভবনের ১০ কাঠা জমির মধ্যে ৪ কাঠা জমিতে নতুন করে একটি ভবন তৈরি করা হচ্ছে। ত্রিপুরা ভবনের পাশে শিরোমণি বিল্ডিং। এখানকার ফ্ল্যাট ওনার্স অ্যাসোসিয়েশন এই মামলা দায়ের করে। তারা আদালতে জানায়, ত্রিপুরা ভবনের জমিতে ভবন হচ্ছে। তাদের প্রশ্ন, এক, কারা এই অনুমতি দিল? দুই, কলকাতা পুরনিগমের অনুমতি ছাড়া কীভাবে ভবন তৈরি হচ্ছে? তিন, কলকাতা হেরিটেজ কমিটির ভূমিকাই বা এক্ষেত্রে কী?

হাইকোর্টের বিচারপতির পর্যবেক্ষণ, একটা হেরিটেজ বিল্ডিংয়ে কাজ হচ্ছে, অত্যন্ত গুরুত্বপূর্ণ এই অভিযোগ। কারণ, আইন এই কাজের অনুমোদন দেয় না। সেক্ষেত্রে খতিয়ে দেখা দরকার আর্থিক কোনও লেনদেনের রফায় এই কাজের অনুমতি দেওয়া হয়েছে কি না। আদালত সূত্রে খবর, পুরনো মামলা। তাই পুরনো প্রভাবশালী মুখ উঠে আসতে পারে এই মামলার হাত ধরে। প্রশ্নের মুখে পড়তে হতে পারে পুরসভা, হেরিটেজ কমিটিকেও।