SSC Recruitment Case: জালিয়াতি, প্রতারণা, ষড়যন্ত্র-সহ একাধিক ধারায় শান্তি প্রসাদদের বিরুদ্ধে এফআইআর দায়ের করল সিবিআই

SSC Recruitment Case: একদিকে পরেশ অধিকারীকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করছে সিবিআই। অন্যদিকে, আগামী সপ্তাহেই দ্বিতীয় দফায় তলব করা হয়েছে পার্থ চট্টোপাধ্যায়কে।

SSC Recruitment Case: জালিয়াতি, প্রতারণা, ষড়যন্ত্র-সহ একাধিক ধারায় শান্তি প্রসাদদের বিরুদ্ধে এফআইআর দায়ের করল সিবিআই
একাধিক ধারায় মামলা করল সিবিআই
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 2:02 PM

কলকাতা : দিন যত এগোচ্ছে, স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলায় অস্বস্তি ক্রমশ বাড়ছে রাজ্য সরকারের। এবার গ্রুপ সি নিয়োগের ক্ষেত্রেও এফআইআর দায়ের করল সিবিআই। শনিবার সেই এফআইআর দায়ের করা হয়েছে। আর সেই এফআইআরে নাম রয়েছে এসএসসি-র তৎকালীন উপদেষ্টা কমিটির প্রধান শান্তি প্রসাদ সিনহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়, সমরজিৎ আচার্য, সৌমিত্র সরকার ও অশোক সাহার নাম। এ ছাড়া তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের অনুমোদনেই যে ওই কমিটি তৈরি করা হয়েছিল, সেটা উল্লেখ করা হয়েছে এফআইআরে।

সম্প্রতি গ্রুপ সি নিয়োগ সংক্রান্ত একটি রিপোর্ট পেশ হয় আদালতে। সেই রিপোর্টের ভিত্তিতেই এই এফআইআর করা হয়েছে বলে সূত্রের খবর। বাগ কমিটির সেই রিপোর্টে শান্তি প্রসাদ সিনহার নাম বিশেষ ভাবে উল্লেখ করা হয়। এফআইআরে উল্লেখ করা হয়েছে, ভুয়ো প্যানেল বানানো হল শান্তি প্রসাদ সিনহার নেতৃত্বেই। পাস করতেন না এমন প্রার্থীদের নাম তোলা হত সেই প্যানেলে। এই মামলায় ভারতীয় দণ্ডবিধির ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র), ৪১৭ (প্রতারণা), ৪৬৫ (জালিয়াতি), ৪৬৮ (প্রতারণার জন্য জালিয়াতি), ৩৪ (একই উদ্দেশ্য নিয়ে করা অপরাধ) ধারায় মামলা করা হয়েছে।

ওই রিপোর্টেই সরাসরি অভিযোগ না থাকলেও নাম ছিল পার্থ চট্টোপাধ্যায়ের। সেখানেই উল্লেখ করা হয়েছিল, যে উপদেষ্টা কমিটির সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, সেই কমিটিতে অনুমোদন ছিল তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। আর সে কথাই উল্লেখ করা হয়েছে এফআইআরেও।

এর আগে এসএসসি-কাণ্ডে দুটি এফআইআর দায়ের করেছে সিবিআই। নবম ও দশম শ্রেণির নিয়োগ সংক্রান্ত মামলা ও ছাড়াও পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতার নিয়োগে বেনিয়মের অভিযোগেও একটি এফআইআর দায়ের হয়েছে। সেই মামলাগুলির তদন্ত ইতিমধ্যেই শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। শনিবারও পরেশ অধিকারীকে তলব করেছে সিবিআই। এ ছাড়া আগামী সপ্তাহে তলব করা হয়েছে পার্থ চট্টোপাধ্যায়কে। তাঁদের দুজনকে মুখোমুখি বসিয়ে জেরা করা হতে পারে বলেও সূত্রের খবর।