ভোটের পরও বাংলাতেই ছিল ১০৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, অবশেষে তা প্রত্যাহারের পথে স্বরাষ্ট্রমন্ত্রক

এখনও অবধি যা খবর, ৮ কোম্পানি বাহিনী (Central Force) প্রত্যাহার করতে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে।

ভোটের পরও বাংলাতেই ছিল ১০৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, অবশেষে তা প্রত্যাহারের পথে স্বরাষ্ট্রমন্ত্রক
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 07, 2021 | 10:42 PM

কলকাতা: ভোটের বহু আগে রাজ্যে এসে পৌঁছেছিল কেন্দ্রীয় বাহিনী (Central Force)। নির্বাচনপর্ব মিটে যাওয়ার এক মাস পার হয়ে গেলেও এখনও ১০৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, নির্বাচন পরবর্তী হিংসা রুখতেই নাকি এই বাহিনীকে বাংলায় রাখা হয়েছিল। এবার ধীরে ধীরে তাদের প্রত্যাহার করার প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিল সংশ্লিষ্ট মন্ত্রক।

এখনও অবধি যা খবর, ৮ কোম্পানি বাহিনী প্রত্যাহার করতে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে। ধাপে ধাপে বাকি কোম্পানিও দ্রুত প্রত্যাহার করে নেওয়া হবে। তাদের যে নির্দিষ্ট ব্যাটেলিয়ন রয়েছে, অর্থাৎ যেখান থেকে ওই বাহিনী এসেছিল সে সমস্ত জায়গায় নিজস্ব পোস্টে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

একুশের বিধানসভা ভোটের আগেই নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছিল, প্রতিটি বুথে বাহিনীর জওয়ান থাকবে। একইসঙ্গে ঘোষণা করা হয়েছিল, ভোটের বেশ কিছুটা আগেই রাজ্যে আসবে বাহিনী। সেইমত প্রায় মাসখানেক আগেই রাজ্যে পৌঁছে যায় তাঁরা। ভোটের বিধি কার্যকর হতেই এরিয়া ডমিনেশন, রুটমার্চ শুরু হয়ে যায় জায়গায় জায়গায়। এবার ভোটে অত্যন্ত তৎপর ভূমিকা লক্ষ্য করা গিয়েছে তাদের। একইসঙ্গে বহু বিতর্কেও নাম জড়িয়েছে এই জওয়ানদের। এর মধ্যে নিঃসন্দেহে অত্যন্ত তাৎপর্যপূর্ণ শীতলকুচির ঘটনা।

আরও পড়ুন: ‘ক্যানেলগুলি উঁচু করুন, কিন্তু কলোনির যেন ক্ষতি না হয়’, গঙ্গা সংস্কারেও মানবিক মমতা

আপাতত স্বরাষ্ট্রমন্ত্রক সেই বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত নিচ্ছে রাজ্য থেকে। তবে ভোটের পরও রাজ্যে থেকে যাওয়া ১০৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীকে ধাপে ধাপে ফেরানো হবে বলেই সূত্রের খবর।