Awas Yojana: রাজ্যকে ৪৯৩ পাতার চিঠি ধরাল কেন্দ্র, বুঝিয়ে দিতে হবে পাই পয়সার হিসেব

Awas Yojana: চিঠির সঙ্গে রাজ্যে বিরোধী দলের তরফে দেওয়া আবাসের কাজ সংক্রান্ত বেনিয়মের অভিযোগের তালিকা সংযুক্ত করা হয়েছে।

Awas Yojana: রাজ্যকে ৪৯৩ পাতার চিঠি ধরাল কেন্দ্র, বুঝিয়ে দিতে হবে পাই পয়সার হিসেব
নবান্ন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 6:46 PM

কলকাতা: রাজ্য সরকারকে (West Bengal Government) ফের একদফা চিঠি পাঠাল কেন্দ্র। এবার রাজ্যকে ৪৯৩ পাতার চিঠি ধরিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Government)। তাতে আবাস যোজনার (Awas Yojana) কাজ, একশো দিনের কাজ এবং সড়ক নিয়ে কী কাজ হয়েছে এবং তার জন্য কত টাকা খরচ হয়েছে, তার বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে। ওই চিঠির শুরুতেই বেশ কয়েকটি পাতা জুড়ে এই তিনটি প্রকল্পের কাজের বিষয়ে উল্লেখ করা হয়েছে। এরপর ওই চিঠির সঙ্গে রাজ্যে বিরোধী দলের তরফে দেওয়া আবাসের কাজ সংক্রান্ত বেনিয়মের অভিযোগের তালিকা সংযুক্ত করা হয়েছে।

রাজ্যের পঞ্চায়েত দফতরকে কেন্দ্রের তরফে যে চিঠি পাঠানো হয়েছে, তাতে দাবি করা হচ্ছে রাজ্য সরকার ইতিপূর্বে যে তথ্য পাঠিয়েছে তা সন্তোষজনক নয়। যদিও রাজ্যের তরফে দাবি করা হচ্ছে, আবাস প্লাসের কাজের ৯৫ শতাংশের অনুমোদন দেওয়া হয়ে গিয়েছে। ১ জানুয়ারির পর প্রথম কিস্তির টাকা আসার কথা। কিন্তু সেই টাকা এখনও আসেনি বলেই দাবি রাজ্যের, উল্টে কেন্দ্রের থেকে পাল্টা চিঠি পাঠানো হচ্ছে। ফলে কেন্দ্রের এই চিঠি এবং রাজ্যের থেকে জবাব তলবের কারণে আবাসের টাকা নিয়ে ফের জট তৈরি হল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী আবাস যোজনার কাজে বেনিয়মের অভিযোগ তুলে বিজেপির তরফে কেন্দ্রকে একটি চিঠি দেওয়া হয়েছিল। এরই মধ্যে রাজ্যে আবাসের কাজ খতিয়ে দেখার জন্য কেন্দ্রের তরফে পরিদর্শক দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার রাজ্যকে ৪৯৩ পাতার চিঠি পাঠাল কেন্দ্র। সেখানে শুধু আবাসের কাজই নয়, এর পাশাপাশি রাজ্যে একশো দিনের কাজ, সড়কের কাজ কতদূর এগিয়েছে এবং তারজন্য কত টাকা খরচ করা হয়েছে, সেই সবের হিসেব চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, রাজ্যে সম্প্রতি আবাসের কাজ নিয়ে জেলায় জেলায় বিক্ষোভ দেখা গিয়েছে। অভিযোগ উঠছে, যাঁরা যোগ্য তাঁরা ঘর পাচ্ছেন না। এরই মধ্যে রাজ্যের পঞ্চায়েত দফতরকে কেন্দ্রের এই চিঠি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।