Nabanna: সরকারি প্রকল্পে দুর্নীতি ঠেকাতে তৎপর নবান্ন, এবার থেকে নজরদারির দায়িত্বে সচিবরা

Nabanna: মুখ্যসচিব হরিকৃ্ষ্ণ দ্বিবেদী স্পষ্ট নির্দেশ দিয়েছেন, এবার থেকে অফিসারদের জেলা পরিদর্শন করতে হবে। বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক প্রকল্পগুলি খতিয়ে দেখতে হবে। কীভাবে প্রকল্পগুলি চলছে তা সরাসরি বিভিন্ন এলাকায় এলাকায় গিয়ে সরেজমিনে ঘুরে দেখতে হবে।

Nabanna: সরকারি প্রকল্পে দুর্নীতি ঠেকাতে তৎপর নবান্ন, এবার থেকে নজরদারির দায়িত্বে সচিবরা
জরুরি বৈঠক নবান্নে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 10:26 PM

কলকাতা : রাজ্যের সব প্রকল্পগুলিতে এবার থেকে চলবে বিশেষ নজরদারি। রাজ্যের মোট ২১ জন সচিবকে শুক্রবার সেই দায়িত্ব বণ্টন করে দিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃ্ষ্ণ দ্বিবেদী। বিভিন্ন প্রকল্পগুলির উপর বিভিন্ন বিভাগের সচিব এবং অতিরিক্ত সচিব পর্যায়ের আধিকারিকরা নজরদারি চালাবেন বলে স্থির হয়েছে। দুয়ারে সরকার, পাড়ায় সমাধানের মতো গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির পাশাপাশি জেলাগুলিতে যে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পগুলি চলে, তার উপর নজর রাখবেন তাঁরা। এই সবের পাশাপাশি মুখ্যসচিব হরিকৃ্ষ্ণ দ্বিবেদী স্পষ্ট নির্দেশ দিয়েছেন, এবার থেকে অফিসারদের জেলা পরিদর্শন করতে হবে। বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক প্রকল্পগুলি খতিয়ে দেখতে হবে। কীভাবে প্রকল্পগুলি চলছে তা সরাসরি বিভিন্ন এলাকায় এলাকায় গিয়ে সরেজমিনে ঘুরে দেখতে হবে।

সাম্প্রতিককালে বিভিন্ন সরকারি প্রকল্পগুলিতে একাধিক ক্ষেত্রে বেনিয়ম এবং দুর্নীতির অভিযোগ উঠেছে। নবান্ন সূত্রে খবর, এই ধরনের অভিযোগগুলির উপর লাগাম টানতেই এবার থেকে সচিবদের উপর দায়িত্ব বণ্টন করা হচ্ছে। উল্লেখ্য, ১০০ দিনের কাজ নিয়ে বার বার বিরোধী দলগুলি অভিযোগ তুলে এসেছে। কিছুদিন আগেই শুভেন্দু অধিকারী প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জানিয়েছিলেন ১০০ দিনের কাজে দুর্নীতির কথা। প্রধানমন্ত্রীর কাছে শুভেন্দু নালিশ জানিয়েছিলেন, “১০০ দিনের কাজ আসলে রাজ্যের শাসক দল তৃণমূলের ছোট ও মাঝারি স্তরের নেতা-কর্মীদের অবৈধ আয়ের উৎস। ১০০ দিনের কাজের টাকা বেরিয়ে যায়, অথচ বাস্তবে কোনও কাজ হয় না। ভুয়ো জব কার্জ হোল্ডারদের কাছে ১০০ দিনের কাজের টাকা চলে যায়। তার উপর শুধু কাজের নাম বদলে একই কাজ একাধিক বার দেখানো হয়।”

শুধু বিরোধী দলনেতার এই অভিযোগই নয়, এছাড়াও বিভিন্ন সরকারি প্রকল্পের ক্ষেত্রেও অনিয়মের অভিযোগ। আবাস যোজনায় সুবিধা প্রাপকদের তালিকায় নেতাদের স্বজনপোষণের অভিযোগ উঠেছে সাম্প্রতিক অতীতে। এছাড়া খাল কাটা, পুকুর কাটা, রাস্তা তৈরি-সহ একাধিক প্রকল্পের টাকা তছরূপের অভিযোগও উঠেছে একাধিক বার। সেই সব অভিযোগগুলি এবার সরেজমিনে খতিয়ে দেখার জন্যই রাজ্যের সচিবদের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।