Class 11 Exam: বেড়েছে ছুটি, পিছিয়ে যেতে পারে একাধিক পরীক্ষা

Class 11 Exam: নতুন করে ফের বাড়ানো হয়েছে গরমের ছুটির মেয়াদ। তার জেরেই পরীক্ষা পিছিয়ে যেতে পারে বলে জানা গিয়েছে।

Class 11 Exam: বেড়েছে ছুটি, পিছিয়ে যেতে পারে একাধিক পরীক্ষা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 3:52 PM

কলকাতা : ১১ দিন বর্ধিত হয়েছে স্কুলের ছুটি। ৪৫ দিনের গরমের ছুটি আরও বাড়ানো হয়েছে। জুন মাসের শেষের দিকে স্কুল খোলার নির্দেশ দেওয়া হয়েছে। তার জেরেই পরীক্ষা স্থগিত হয়ে যেতে পারে বলে জানা গিয়েছে। একাদশ শ্রেণির পরীক্ষা হওয়ার কথা ছিল স্কুল খোলার পরই। এবার কবে সেই পরীক্ষা হবে, তা স্পষ্ট নয়। পড়ুয়ারাও বুঝতে পারছেন না, বাকি থাকা পরীক্ষা কবে হবে।

প্রবল গরমের জন্য টানা ৪৫ দিনের ছুটি দেওয়া হয়েছিল। সেই হিসেবে ১৫ জুন পর্যন্ত স্কুলগুলির ছুটি ছিল। তবে তাপমাত্রার পারদ এখনও নিয়ন্ত্রণে না আসায় সিদ্ধান্ত বদল করেছে স্কুল শিক্ষা দফতর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের পরামর্শে বাড়ানো হল গরমের ছুটির মেয়াদ। ২৭ জুন স্কুল খুলবে বলে জানানো হয়েছে শিক্ষা দফতরের তরফে। সোমবার সকালে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। আবহাওয়া এখনও স্বস্তিদায়ক নয়। এ ছাড়া রবিবার পানিহাটিতে যা ঘটেছে, তাতে আরও কোনও ঝুঁকি নিতে রাজি নয় রাজ্য। সেই কারণেই বাড়ানো হয়েছে ছুটি।

শুধু গরমের ছুটিই একমাত্র কারণ নয়। কোভিডের জন্য দীর্ঘদিন স্কুলে যেতে পারেনি পড়ুয়ারা। অনলাইনে ক্লাস, পরীক্ষা সবই চলেছে। মাস কয়েক আগেই খুলেছে স্কুলের দরজা। নতুন করে অফলাইনে পরীক্ষা নেওয়ার পদ্ধতি শুরু হয়েছে। পরে গরমের ছুটি পড়ে যাওয়ায় আবারও পড়ুয়াদের স্কুলে যাওয়া বন্ধ হয়ে গিয়েছে। ফের একবার বাধা পড়ল পরীক্ষায়।

উল্লেখ্য, জুন মাসের মাঝামাঝি সময়ে বর্ষা প্রবেশ করলে তাপমাত্রার পারদ কিছুটা নামবে বলেই আশা করা হয়েছিল। কিন্তু জুন মাসের ১৩ দিন পেরিয়ে গেলও বৃষ্টির দেখা নেই। তাপমাত্রার পারদ যথেষ্ট ওপরে, আর প্রবল অস্বস্তিও জারি রয়েছে। পানিহাটিতে দণ্ড মহোৎসব বা দই-চিঁড়ের মেলায় তিনজনের মৃত্যু হয়েছে প্রচণ্ড গরমের জেরেই। আরও অনেকে গরমে অচৈতন্যও হয়ে পড়েন। সূত্রের খবর, সেই কারণে ঝুঁকি নিতে রাজি নন মমতা বন্দ্যোপাধ্য়ায়।