Ankita Adhikari: অঙ্কিতা-বিতর্কের আবহেই পিছোল কলেজ সার্ভিস কমিশনের ইন্টারভিউ, সামনে আসছে একাধিক কারণ

Ankita Adhikari: স্কুলের পর কলেজে চাকরির ক্ষেত্রেও কি বেনিয়ম হয়েছে? এমনই প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে।

Ankita Adhikari: অঙ্কিতা-বিতর্কের আবহেই পিছোল কলেজ সার্ভিস কমিশনের ইন্টারভিউ, সামনে আসছে একাধিক কারণ
কমিশনের দফতরে হবে কাজ
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 4:39 PM

কলকাতা : পিছিয়ে গেল কলেজ সার্ভিস কমিশনের ইন্টারভিউর দিন। গত ২৭ মে কলেজ সার্ভিস কমিশনের তরফ থেকে নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, সহকারী অধ্যাপক পদে নিয়োগের জন্য জুন মাসে যে ইন্টারভিউ হওয়ার কথা ছিল, তা আপাতত স্থগিত রাখা হচ্ছে। কলেজ সার্ভিস কমিশনের দফতরে কিছু পরিকাঠামোগত কাজের জন্য নির্ধারিত সূচী বাতিল করা হচ্ছে। জুলাই মাসে ফের ইন্টারভিউ-র প্রক্রিয়া শুরু করা হবে বলে উল্লেখ করা হয়েছে। কোন কোন দিন ইন্টারভিউ নেওয়া হবে, সেই তালিকা কমিশনের ওয়েবসাইটে আপলোড করা হবে বলে জানানো হয়েছে। সম্প্রতি জানা যায় মন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারীর নাম রয়েছে কমিশনের প্যানেলে। আর সেই বিষয়টি প্রকাশ্যে আসার পরই কমিশনের এই সিদ্ধান্ত ঘিরে বেড়েছে জল্পনা।

স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে নিয়োগ দুর্নীতির মামলায় যাঁর নাম নিয়ে সাম্প্রতিককালে চর্চা হয়েছে সবথেকে বেশি, তিনি রাজ্যের মন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারী। অনিয়মের অভিযোগ সামনে আসার পর স্কুলের শিক্ষিকা পদ থেকে বরখাস্ত করা হয়েছে তাঁকে। তবে, কয়েকদিন আগেই জানা গিয়েছে, কলেজ সার্ভিস কমিশনের প্যানেলেও নাম রয়েছে সেই অঙ্কিতার। আর সেই তালিকা প্রকাশ্যে আসার পরই ইন্টারভিউ স্থগিত রাখার কথা জানিয়ে নির্দেশিকা প্রকাশ হওয়ায় জল্পনা বাড়ে। কিন্তু, কমিশনের দাবি, এর সঙ্গে অঙ্কিতার নামের কোনও সম্পর্ক নেই।

কমিশনের তরফে জানানো হয়েছে, এটা প্রথমবার নয়। এর আগেও একবার ইন্টারভিউয়ের দিন পিছনো হয়েছিল। কমিশন সূত্রে খবর, পরিকাঠামোগত বেশ কিছু কাজ রয়েছে ওই দফতরে। সেগুলো করার জন্যই এমন সিদ্ধান্ত। গরম বাড়ায় বেশ কিছু ঘরে লাগানো হবে এসি, বাথরুমের কাঁচ লাগানোর কাজ হবে, এ ছাড়া পরীক্ষা সংক্রান্ত কিছু কাজ হবে বলেও জানানো হয়েছে। সেই কারণেই আপাতত ইন্টারভিউ স্থগিত।

এ দিকে অঙ্কিতার নাম নিয়ে কমিশন আগেই জানিয়েছিল এ ক্ষেত্রে কোনও জল্পনার কারণ নেই। কমিশনের দাবি, এমন কোনও নির্দেশ নেই যে অঙ্কিতাকে ডাকা যাবে না। মেরিট থাকলে কেন ডাকা হবে না? সেই প্রশ্নই তুলছে কমিশন। আরও উল্লেখ করা হয়েছে, আলফাবোটিকালি অর্থাৎ নামের প্রথম অক্ষর যে ভাবে এসেছে সে ভাবেই ডাকা হয়েছে। কলেজ সার্ভিস কমিশনের কাছে সব আবেদনকারী সমান বলেই দাবি করছেন সংশ্লিষ্ট আধিকারিকরা।

কিন্তু এসএসসি-তে অঙ্কিতার নিয়োগের ক্ষেত্রে যেহেতু বেনিয়মের অভিযোগ উঠেছে, তাই কলেজ সার্ভিস কমিশন নিয়েও প্রশ্ন ওঠে। উল্লেখ্য, পরেশ- কন্যার বিরুদ্ধে অভিযোগ ওঠে, ইন্টারভিউই না দিয়েই চাকরি পেয়েছেন তিনি। সেই মামলার শুনানির পর হাইকোর্ট কড়া নির্দেশ দেয়। অঙ্কিতাকে চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ দেওয়া হয়। শুধু তাই নয়, বেতনের সব টাকা অঙ্কিতাকে দুই কিস্তিতে ফেরত দেওয়ারও নির্দেশ দিয়েছে আদালত। অঙ্কিতার বাবা তথা রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীকেও জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই।