DYFI : কংগ্রেসের সঙ্গে জোট কতটা যুক্তিযুক্ত? বাংলা বনাম কেরল লবির মতপার্থক্য এবার যুব সম্মেলনের মঞ্চেও

DYFI : কংগ্রেসের সঙ্গে জোট কতটা যুক্তিযুক্ত? বাংলা বনাম কেরল লবির মতপার্থক্য এবার যুব সম্মেলনের মঞ্চেও
ডিওয়াইএফআইয়ের সম্মেলন (প্রতীকী ছবি)

DYFI: ১২ মে থেকে শুরু হয়েছে সম্মেলন। চলবে ১৫ মে পর্যন্ত। আর সেখানেই এবার মতপার্থক্য দেখা গেল বাম ও কেরল লবির মধ্যে। মূলত কংগ্রেসকে সঙ্গে নিয়ে লড়াই হবে কি না, তা নিয়েই বিরোধ বাংলা ও কেরলের মধ্যে। দলীয় সূত্র মারফত এমনই জানা গিয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 14, 2022 | 10:46 PM

কলকাতা : সিপিএমের (CPIM) অন্দরে বাংলা বনাম কেরল লবির লড়াই নতুন কিছু নয়। দীর্ঘদিন ধরেই এই ছবি স্পষ্ট উঠে এসেছে। এবার সেই বাংলা বনাম কেরল দ্বন্দ্ব দেখা গেল যুব সম্মেলনের (DYFI) মঞ্চেও। ডিওয়াইএফআই-এর ১১তম সারা ভারত সম্মেলন চলছে। ১২ মে থেকে শুরু হয়েছে সম্মেলন। চলবে ১৫ মে পর্যন্ত। আর সেখানেই এবার মতপার্থক্য দেখা গেল বাম ও কেরল লবির মধ্যে। মূলত কংগ্রেসকে সঙ্গে নিয়ে লড়াই হবে কি না, তা নিয়েই বিরোধ বাংলা ও কেরলের মধ্যে। দলীয় সূত্র মারফত এমনই জানা গিয়েছে। কেরলের প্রতিনিধিদের তরফ থেকে বলা হয়, কংগ্রেসের সাহায্যের কোনও প্রয়োজন নেই। বামেরা একাই লড়তে সক্ষম। কংগ্রেস উল্টে বিজেপিকেই সাহায্য করে বলেই মত কেরল লবির।

কিন্তু গণতান্ত্রিক যুব ফেডারেশনের কেরল লবির এই ভাবনার সঙ্গে সহমত নয় বাংলা। জানা গিয়েছে বাংলা লবির জবাব হতে চলেছে, ‘ফ্যাসিবাদী শক্তির বিরুদ্ধে লড়াইয়ে এক সঙ্গে লড়তে হবে। আমাদের প্রধান লক্ষ্য হওয়া উচিত, বর্তমান সময়ের প্রেক্ষাপটে ফ্যাসিবাদী শক্তিকে প্রতিহত করা। সেই লড়াইয়ে সব্বাইকে নিয়ে এগোতে হবে।’ অর্থাৎ, আবারও সেই জোট নিয়েই যুব ফেডারেশনের মঞ্চে মত পার্থক্য। আবার সেই কংগ্রেসকে সঙ্গে নিয়ে চলা বা না চলাকে কেন্দ্র করে বড়দের মতো যুবদের মঞ্চও দ্বিধাবিভক্ত। তবে বাংলার যুবদের লড়াইকে কুর্নিশ জানিয়েছেন কেরল সহ সব রাজ্যের প্রতিনিধিরা।

যদিও এই মতপার্থক্যের বিষয়টি পুরোপুরি অস্বীকার করে গিয়েছেন অভয় মুখোপাধ্যায়। তাঁর বক্তব্য, “এখানে প্রতিনিধিরা এমন কোনও মন্তব্য করেননি। কেরলের প্রতিনিধিরা মূলত লড়াই, সংগ্রাম ও প্রত্যয়ের কথাই বলেছেন। মূল যে বিষয়টি উঠে এসেছে, গোটা দেশে বিজেপি একটি ভয়ঙ্কর শক্তি। আমাদের ডিওয়াইএফআইকে সর্বশক্তি নিয়োগ করতে হবে বিজেপিকে পরাস্ত করার জন্য। অন্যথায় বেকারত্ব, বৈষম্যের যে ভয়ঙ্কর অবস্থা আমাদের দেশে চলছে, তার কোনওভাবেই সমাধান করা যাবে না।” উল্লেখ্য, ডিওয়াইএফআইয়ের-এর সম্মেলনের জন্য একটি অডিয়ো বার্তা পাঠিয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যও।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA