Dilip Ghosh on North Bengal: বঙ্গভঙ্গের পথে না হেঁটে উত্তরবঙ্গকে ‘আলাদা ইকনমিক জো়ন’ গড়ার বার্তা দিলীপের

Dilip Ghosh on North Bengal: বিজেপি সাংসদের দাবি, উত্তরবঙ্গ বঞ্চিত বলেই বারবার পৃথক জ়োন তৈরি করার দাবি ওঠে। এই দাবি দীর্ঘদিনের বলেই মন্তব্য করেছেন দিলীপ ঘোষ।

Dilip Ghosh on North Bengal:  বঙ্গভঙ্গের পথে না হেঁটে উত্তরবঙ্গকে 'আলাদা ইকনমিক জো়ন' গড়ার বার্তা দিলীপের
দিলীপ ঘোষ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 09, 2022 | 2:58 PM

কলকাতা : উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার দাবি আগেই সামনে এসেছে। খোদ বিজেপি সাংসদ জন বার্লার মুখেও শোনা গিয়েছে সেই দাবি। এবার উত্তরবঙ্গকে আলাদা ইকনমিক জোন করার দাবি নিয়ে মুখ খুললেন বিজেপির কেন্দ্রীয় সহ সভাপতি দিলীপ ঘোষ। তাঁর দাবি, উত্তরবঙ্গ বঞ্চিত বলেই বারবার এই দাবি উঠেছে। সম্প্রতি বিজেপির তরফে দাবি উঠেছে উত্তরবঙ্গকে আলাদা ইকনমিক জোন করা প্রয়োজন। বৃহস্পতিবার এই প্রসঙ্গে বিজেপি সাংসদ দিলীপ ঘোষ বলেন, উত্তরবঙ্গ চিরকালই অবহেলিত, তাই এই দাবি বারবার ওঠে।

এ দিন দিলীপ ঘোষ ইকো পার্কে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, ‘উত্তরবঙ্গ চিরকালই অবহেলিত। গত বছর জলপাইগুড়িতে লড়াই করে একটা মেডিক্যাল কলেজ তৈরি করেছিলাম আমরা, কিন্তু কোনও পরিকাঠামো নেই। চিকিৎসার জন্য সাধারণ মানুষকে সেই কলকাতা আসতে হয়।’ পাশাপাশি যোগাযোগ ব্যবস্থা নিয়েও দিলীপের দাবি, শিলিগুড়িতে রাজ্য সরকারের সড়ক কোথাও ঠিকঠাক নেই। সরকার বদলে গিয়েছে কিন্তু, রাস্তার কোনও উন্নতি হয়নি। তাঁর আরও দাবি, শিক্ষা ব্যবস্থাও অবহেলিত। স্কুল আছে, সেখানে শিক্ষক নেই।

দিলীপ আরও উল্লেখ করেছেন, উত্তরবঙ্গকে পৃথক করার দাবি নতুন নয়, ৩০ বছর আগে বাম আমলেই আলাদা রাজ্য করার দাবি তুলেছিলেন কংগ্রেস নেতা প্রিয়রঞ্জন দাসমুন্সি। উত্তরবঙ্গের মানুষের অধিকারকে সুরক্ষিত করার দরকার আছে মনে করেন দিলীপ ঘোষ।

কয়েকদিন আগে কেএলও নেতা জীবন সিং-ও জন বার্লা, নিশীথ প্রামাণিকদের মতো বিজেপির মন্ত্রীদের নাম নিয়ে পৃথক উত্তরবঙ্গের দাবিতে সরব হন। আর সেই উত্তরবঙ্গে গিয়ে, পাল্টা মুখ্যমন্ত্রী সাফ জানিয়েছেন, বাংলা ভাগ হতে দেবেন না তিনি। তাঁর কথায়, ‘আমার শরীরে যতক্ষণ রক্ত থাকবে, ততক্ষণ আমি বাংলা ভাগ হতে দেব না। বিজেপি বিভাজনের রাজনীতি করে। আমরা ভাগ করি না, আমরা গড়ি।’

সম্প্রতি পৃথক রাজ্যের দাবি জানিয়েছেন জলপাইগুড়ির বিজেপি সাংসদ জয়ন্ত রায়ও। তাঁর দাবি, শুধু কামতাপুর নয়, যদি আলাদ রাজ্য করতেই হয়, তাহলে পৃথক উত্তরবঙ্গ করা হোক।