ED at Kolkata: সিজিও কমপ্লেক্সে পার্থর জামাইকে জিজ্ঞাসাবাদ চলাকালীন কলকাতার এক সংস্থার অফিসে হাজির ED

ED at Kolkata: নিয়োগ দুর্নীতির তদন্তে পার্থ চট্টোপাধ্যায়ের বিদেশ সম্পত্তির হদিশও পেয়েছে ইডি। তারপরই এই অফিসে যাওয়ায় বাড়ছে জল্পনা।

ED at Kolkata: সিজিও কমপ্লেক্সে পার্থর জামাইকে জিজ্ঞাসাবাদ চলাকালীন কলকাতার এক সংস্থার অফিসে হাজির ED
কলকাতায় ইডি হানা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 9:39 PM

কলকাতা: একদিকে সিজিও কমপ্লেক্সে পার্থ চট্টোপাধ্যায়ের জামাই কল্যাণময় ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ করছে ইডি। এরই মধ্যে সোমবার সন্ধ্যায় কলকাতার লোয়ার রাউডন স্ট্রিটে এক সংস্থাহ অফিসে হানা দিলেন ইডি আধিকারিকরা। এ দিন বিকেলে সিজিও কমপ্লেক্স থেকে বেরিয়ে নিজাম প্যালেসের কাছে অবস্থিত ২২৭ আনন্দলোক বিল্ডিংয়ের তিনতলায় একটি সংস্থার অফিসে পৌঁছয় ছয় সদস্যের ইডি দল। কী কারণে তাঁদের এই অভিযান, তা স্পষ্ট নয়। এর সঙ্গে নিয়োগ দুর্নীতির তদন্তের কোনও সম্পর্ক আছে না কি আর্থিক কেলেঙ্কারির হিসেব মেলাতেই এই অভিযান, তা জানা যায়নি।

ওই সংস্থা ব্যবসায়িক বিনিয়োগে পরামর্শ দিয়ে থাকে। সেই সংস্থার কার্যালয়েই এ দিন হানা দিল ইডি। মার্চেন্ট ব্যাঙ্কিং, কর্পোরেট ফিনান্স, ভ্যালুয়েশন অ্যান্ড বিজনেস মডেলিং, ট্রানজাকশন অ্যাডভাইজরি সংক্রান্ত বিষয়ে কাজ করে এই সংস্থা। অর্থাৎ মূলত বিনিয়োগের ক্ষেত্রে কী করতে হবে, সেই পরামর্শ দেওয়াই এই সংস্থার কাজ।

কোন‌ও ব্যাঙ্ক থেকে ঋণ নিতে গেলে কী ভাবে নথি তৈরি করতে হবে সেই পরামর্শও দেওয়া হয় এই সংস্থার তরফে। বিদেশে বিনিয়োগ, আর্থিক সম্পত্তি বৃদ্ধির উপায় বলে দিতে পারেন এমন ব্যক্তিও এই সংস্থার ম্যানেজমেন্ট টিমে রয়েছেন। কেউ কোন‌ও সংস্থা বা কোম্পানি তৈরি করলে তার প্রোফাইল তৈরির কাজ‌ও করে এই সংস্থা। দুর্নীতি নিয়ে যখন তদন্ত চলছে, তারই মধ্যে ইডি-র এরকম একটি অফিসে হানা দেওয়ার ঘটনা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, নিয়োগ দুর্নীতি মামলার  তদন্ত করতে গিয়ে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্য়ায়ের একাধিক শেল কোম্পানির হদিশ পেয়েছে ইডি। সেই সব সংস্থার নামে বিদেশে সম্পত্তি কেনা হয়েছিল, এমনটাই ইডি চার্জশিটে দাবি করেছে। অন্যদিকে, বিদেশ থেকে ফিরেই ইডি-র প্রশ্নের মুখোমুখি হয়েছেন পার্থ চট্টোপাধ্য়ায়ের জামাই কল্যাণময় ভট্টাচার্য। এর আগেও কল্যাণময়কে তলব করা হয়েছিল, কিন্তু তিনি সেই সময় ইডি অফিসে যাননি। পরশু রাতেই দেশে ফিরেছেন তিনি। এরপর সোমবার ১২ টা নাগাদ সিজিও কমপ্লেক্সে পৌঁছে যান কল্যাণময়।