Recruitment Scam: নিয়োগ দুর্নীতির শিকড় খুঁজতে তৎপর ED, এবার তলব মানিক ভট্টাচার্যকে

ED summons Manik Bhattacharya: অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়িতে অভিযান চালিয়ে ২১ কোটি ৯০ লাখ নগদ টাকার পাশাপাশি বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি পাওয়া গিয়েছে। সেই সংক্রান্ত নথিগুলির বিষয়েই জিজ্ঞাসাবাদ করার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে তলব করা হয়েছে বলে প্রাথমিকভাবে সূত্র মারফত জানা গিয়েছে।

Recruitment Scam: নিয়োগ দুর্নীতির শিকড় খুঁজতে তৎপর ED, এবার তলব মানিক ভট্টাচার্যকে
মানিক ভট্টাচার্য (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2022 | 3:52 PM

কলকাতা : প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে এবার ডেকে পাঠালেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা। প্রাথমিকে শিক্ষক নিয়োগে দুর্নীতির তদন্তে আগামিকাল (বুধবার) দুপুর ১২ টার সময় তাঁকে ইডি অফিসে ডেকে পাঠানো হয়েছে। নিয়োগ দুর্নীতির তদন্তে নেমে পরতে পরতে নতুন রহস্যের মোড় খুঁজে পাচ্ছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। ইতিমধ্যেই অর্পিতা মুখোপাধ্যায় নামে এক মহিলার বাড়ি থেকে ২১ কোটি ৯০ লাখ টাকা উদ্ধার করেছে ইডি। ইডির সন্দেহ, ওই টাকা নিয়োগ দুর্নীতির সঙ্গে জড়িত। পাশাপাশি, অর্পিতা মুখোপাধ্যায় নামে ওই মহিলা রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলেও দাবি করছে ইডি।

ইতিমধ্যেই পার্থ বাবু এবং তাঁর ঘনিষ্ঠ অর্পিতাকে গ্রেফতার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ৩ অগস্ট পর্যন্ত তাঁদের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। এরই মধ্যে নিয়োগ দুর্নীতির শিকড় খুঁজে বের করতে আরও তৎপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এসএসসি-র মতো প্রাথমিকেও নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ উঠেছে। এবার প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে আগামিকাল ইডির অফিসে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়েছে। দুপুর ১২ টার মধ্যে তাঁকে ইডির অফিসে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আর এই নিয়েই এখন জোর চর্চা চলছে রাজনৈতিক মহলে। কিন্তু কেন ইডির অফিসে ডেকে পাঠানো হল মানিক ভট্টাচার্যকে?

প্রসঙ্গত, অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়িতে অভিযান চালিয়ে ২১ কোটি ৯০ লাখ নগদ টাকার পাশাপাশি বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি পাওয়া গিয়েছে। সেই সংক্রান্ত নথিগুলির বিষয়েই জিজ্ঞাসাবাদ করার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে তলব করা হয়েছে বলে প্রাথমিকভাবে সূত্র মারফত জানা গিয়েছে।

উল্লেখ্য, নিয়োগ দুর্নীতির তদন্তে ইতিপূর্বেই মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ করেছেন সিবিআই অফিসাররা। এমনকী প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি এবং তাঁর পরিবারের লোকেদের কী কী সম্পত্তি রয়েছে, সেই সব যাবতীয় হিসেবও হাইকোর্টে জমা দিতে হয়েছে। এমন পরিস্থিতিতে এবার পার্থ-অর্পিতা গ্রেফতার হতেই মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ করে দুর্নীতির শিকড়ের আরও কাছাকাছি পৌঁছে যেতে চাইছেন ইডির তদন্তকারী অফিসাররা।