Fake Call Centre: টেক সাপোর্ট দেওয়ার নাম করে বিদেশি নাগরিকদের সঙ্গে প্রতারণা, গ্রেফতার ১০

Fake Call Centre: অভিনব কায়দায় প্রতারণা চক্রের পর্দা ফাঁস করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। গ্রেফতার প্রতারণা চক্রের ১০জন।

Fake Call Centre: টেক সাপোর্ট দেওয়ার নাম করে বিদেশি নাগরিকদের সঙ্গে প্রতারণা, গ্রেফতার ১০
প্রতারণার অভিযোগে গ্রেফতার
TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Jul 05, 2022 | 2:16 PM

কলকাতা: টেক সাপোর্ট দেওয়ার নাম করে প্রতারণায় নয়া পন্থা। ইমেল ব্লাস্টের মাধ্যমে চলতো বিদেশি নাগরিকদের প্রতারণা চক্র। বিদেশি মুদ্রায় টাকা হাতিয়ে পরিবর্তন করত বিট কয়েন। অভিনব কায়দায় প্রতারণা চক্রের পর্দা ফাঁস করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। গ্রেফতার প্রতারণা চক্রের ১০জন।

সোমবার রাতে রাজারহাট এলাকার একটি বিল্ডিংয়ের ইস্ট টাওয়ারের রেভারেন্ড ইনফসার্ভ প্রাইভেট লিমিটেড নামের একটি অফিসে সূত্র মারফত খবর পেয়ে হানা দেয় বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। পুলিশ সূত্রে খবর, এই অফিসে এই নামে একটি ভুয়ো কল সেন্টারে চালাতো কিছু ব্যক্তি। সেই কল সেন্টারের মাধ্যমে চেক রিপাবলিক, জার্মানি, পর্তুগাল ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ইমেল ব্লাস্ট পদ্ধতিতে যোগাযোগ স্থাপন করতো মাইক্রোসফ্ট টেক সাপোর্ট টিম পরিচয় দিয়ে। এরপরই তাদের ওয়েবসাইট https://localbitcoins.com/ মাধ্যমে দিয়ে বিদেশি নাগরিকদের কম্পিটারের রিমোর্ট নিজেদের হাতে নিয়ে নিত এই প্রতারকরা। এরপরই তাদের কম্পিউটারের টেক সাপোর্টের নাম করে বিদেশি মুদ্রায় টাকা ট্রানজেকশন করতো অভিযুক্তরা।

তবে সেই টাকা দেশীয় মুদ্রায় পরিবর্তন না করে টাকা কনভার্ট করা হত ডিজিট্যাল মুদ্রা বা বিট কয়েনে বলে পুলিশ সূত্রে খবর। এই ভাবেই বিদেশি নাগরিকদের ঠকিয়ে লক্ষাধিক টাকা প্রতারণা করতো তারা।

অবশেষে গতকাল রাতভর ওই অফিসে তল্লাশি অভিযান চালিয়ে উল্টোডাঙার বাসিন্দা মণীশ রাউত, সুরাজ সিং, আমহাস্ট্রিট এলাকার বাসিন্দা রাজ জয়সওয়াল, বেলঘরিয়ার বাসিন্দা বালবির সিং গিল, বড়তলার বাসিন্দা অরিন্দম শাহ, ঘোলার বাসিন্দা গৌতম সরকার, মধ্যমগ্রামের বাসিন্দা রাজা কুর্মি, নিমতার বাসিন্দা স্তমিক সরকার, বেলেঘাটার বাসিন্দা অমিত মন্ডল ও নারকেলডাঙ্গার বাসিন্দা শহীল আহমেদকে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

এই খবরটিও পড়ুন

ধৃতদের থেকে প্রায় ৩০০টা কম্পিউটার, সার্ভার, মোবাইল-সহ একাধিক নথি উদ্ধার করেছে পুলিশ। আজ অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হবে। পুলিশ তাদের নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানাবে বলে পুলিশ সূত্রে খবর। এই চক্রের মূল পাণ্ডার খোঁজে তল্লাশি চালাচ্ছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla