Firhad Hakim: রোয়িংয়ে দুর্ঘটনা রুখতে পেট্রোল চালিত রেসকিউ বোটের পক্ষেই সওয়াল ফিরহাদের

Rowing Mishap: এই রেসকিউ বোট ঘোরার জন্য বা বিনোদন কাজের জন্য নয়, শুধুমাত্র উদ্ধার কাজে ব্যবহার করা হবে, এমনভাবে যাতে অনুমতি দেওয়া হয়। মত মেয়র ফিরহাদ হাকিম।

Firhad Hakim: রোয়িংয়ে দুর্ঘটনা রুখতে পেট্রোল চালিত রেসকিউ বোটের পক্ষেই সওয়াল ফিরহাদের
ফিরহাদ হাকিম
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 28, 2022 | 5:49 PM

কলকাতা : কালবৈশাখীর মধ্যে সরোবরে রোয়িং করতে গিয়ে জলে তলিয়ে মৃত্যু হয়েছে দুই কিশোরের। তার জেরে আপাতত বন্ধ রয়েছে রোয়িং। কলকাতা পুলিশের তরফে একটি এসওপি তৈরি করা হবে। সেই এসওপিতে শেষ পর্যন্ত সবুজ সংকেত পাওয়া গেলে, তারপরই মিলবে রোয়িং-এর সবুজ সংকেত। এই বিষয়ে কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম শনিবার জানিয়েছেন, কেমডিএতে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। পেট্রোল বা ডিজেল চালিত লাইফ সাপোর্ট হলে উদ্ধারকাজ দ্রুত করা যাবে। মেয়র জানিয়েছেন, “কেএমডিএর তরফ থেকে একটা ভুল চিঠি গিয়েছিল। ব্যাটারি চালিত বোট দ্রুতগতিতে যেতে পারে না। একটি নির্দিষ্ট স্পিডের বাইরে যেতে পারে না। দ্রুত উদ্ধার করতে হলে পেট্রোল চালিত বোটই একমাত্র উপায়, ডিজেল চালিত নয়। সুতরাং আমাকে ওইরকম একটা বোট রাখতে হবে যা দ্রুতগতিতে যেতে পারে এবং দ্রুত উদ্ধার করতে পারে।”

মেয়র আরও জানিয়েছেন, “এটি যদি লিখিতভাবে ক্লাবগুলি কেএমডিএ-কে দেয়, তাহলে তা দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে (পিসিবি) জানানো হবে।‌ আদালতকে জানানো হবে, যাতে প্রতিটি ক্লাবে একটি করে রেসকিউ বোট রাখতে দেওয়া হয়। শুধু উদ্ধারকাজের সময় ব্যবহার করার জন্য। এটি সব জায়গাতেই আছে।” শুধু আন্তর্জাতিক পর্যায়েই নয়, এর পাশাপাশি জাতীয় পর্যায়েও দেশের বিভিন্ন জায়গায় এই ব্যবস্থা আছে বলে জানান তিনি। মেয়র আরও বলেন, “পুলিশ যে এসওপি তৈরি করছে, সেটা সব ক্লাবকে দেওয়া হবে। শেষ করে নবিশরা যখন জলে যাবে। স্কুল পর্যায়ে থেকেই রোয়ার ওঠে, সেটা বন্ধ করলে বাংলা থেকে আর রোয়ার উঠবে না।” এই রেসকিউ বোট ঘোরার জন্য বা বিনোদন কাজের জন্য নয়, শুধুমাত্র উদ্ধার কাজে ব্যবহার করা হবে, এমনভাবে যাতে অনুমতি দেওয়া হয়, সেই সওয়াল করেন মেয়র ফিরহাদ হাকিম।

এর পাশাপাশি ফিরহাদ হাকিম আরও বলেন, “সিএনজি চালিত বা ব্যাটারি চালিত গাড়ি কিনতে মানুষ যাতে উৎসাহিত হয়, তার জন্য রাজ্য সরকার যথেষ্ট সক্রিয়। তাই এ ব্যাপারে নির্দিষ্ট করে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ছাড়ও দেওয়া হচ্ছে। আগামী দিনে এব্যাপারে আরও অনেক সুবিধা দেওয়া হবে। সিএনজিচালিত বা বৈদ্যুতিক গাড়িতে ঘর ছাড়ার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে আগেই। সেইমতো অনেকে ছাড়ও পেয়েছে।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla