Firhad Hakim: ‘আগে ৪-৫ দিন থাকত, এখন ৪-৫ ঘণ্টা’, ভরা নিম্নচাপেও জলযন্ত্রণায় কষ্ট পাবেন না শহরবাসী, আশ্বাস মেয়রের

Firhad Hakim: উল্লেখ্য, ফি বছরের বর্ষায় প্রবল জলযন্ত্রণায় ভোগেন শহরবাসী। উত্তর কলকাতার বেশ কিছু এলাকায় প্রায় হাঁটু সমান জল থাকে।

Firhad Hakim: 'আগে ৪-৫ দিন থাকত, এখন ৪-৫ ঘণ্টা', ভরা নিম্নচাপেও জলযন্ত্রণায় কষ্ট পাবেন না শহরবাসী, আশ্বাস মেয়রের
কলকাতা জল নিকাশি ব্যবস্থা নিয়ে ফিরহাদ হাকিম
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 12:02 PM

কলকাতা: গভীর নিন্মচাপের চোখরাঙানি রয়েছে। দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতাতেও ৮-১০ তারিখের মধ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এবারের ভারী বৃষ্টিতে আবারও কি জলযন্ত্রণায় ভুগবেন শহরবাসী? মেয়র ফিরহাদ হাকিমের আশ্বাসে মিলল তাঁর উত্তর। ২২ শ্রাবণ উপলক্ষে নিমতলায় আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়ে ফিরহাদ হাকিম বললেন, “আগে কলকাতার কোনও কোনও জায়গায় ৪-৫ দিন জল দাঁড়িয়ে থাকত। এখন ৪-৫ ঘণ্টাতেই তা নেমে যায়।” শহর জুড়ে জল নিকাশি ব্যবস্থার ঢালোয়া পরিবর্তন করা হয়েছে বলে জানান তিনি। মেয়রের কথায়, “সাধ্য় মতন এলাকায় পাম্প বসানো হয়েছে। এক-দু’ঘণ্টার মধ্যে ১০০-১৫০ মিমি বৃষ্টি হচ্ছে। ফলে জলের পরিমাণ বাড়ছে। পরিস্থিতির ওপর সর্বক্ষণ নজর রাখা হয়। জল বার করার ব্যবস্থা আগের থেকে অনেক উন্নত হয়েছে। পাম্প বসানো, নালার কাজ করা, সবই সাধ্য মতো করা হচ্ছে। বৃষ্টি হচ্ছে, জল জমেছে, সেটা তখনই বার করা সম্ভব নয়। তবে চার পাঁচ ঘণ্টার মধ্যে এলাকা থেকে জল বার করে দেওয়া হচ্ছে। আগে তিন-চার দিন থাকত, এখন চার-পাঁচ ঘণ্টা থাকে।”

উল্লেখ্য, ফি বছরের বর্ষায় প্রবল জলযন্ত্রণায় ভোগেন শহরবাসী। উত্তর কলকাতার বেশ কিছু এলাকায় প্রায় হাঁটু সমান জল থাকে। ঠনঠনিয়া কালীবাড়ি, কলেজস্ট্রিট, মুক্তারামবাবু স্ট্রিট, আমর্হাস্টস্ট্রিটের বাসিন্দারা জল যন্ত্রণায় ভোগেন। আলিপুর, বেহালার বাসিন্দাদেরও একই সমস্যা। তবে মেয়রের আশ্বাস, এবার নিকাশি ব্যবস্থার এতটাই পরিবর্তন করা হয়েছে, যাতে বৃষ্টির চার-পাঁচ ঘণ্টা পরই জল নেমে যায়। তবে এলাকাকে প্লাস্টিকমুক্ত করার বার্তাও দিয়েছেন চিনি। মেয়র বলেন, “এলাকাকে প্লাস্টিক মুক্ত করতে হবে। আমি আজও দেখলাম, প্লাস্টিক এখনও অনেকেই ব্যবহার করছেন। প্লাস্টিক যত্রতত্র ফেলবেন না, তাতে ড্রেনের মুখ বন্ধ হয়ে যায়।”

উল্লেখ্য, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি শক্তি বাড়িয়েছে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই। ফলে আগেভাগেই তৈরি পুরসভা-তৎপর প্রশাসনও।