Governor Jagdeep Dhankhar : ‘ধৃষ্টতার ফল পেতে হবে’, ট্যাক্সেশন ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগ নিয়ে মুখ্যসচিবকে ‘হুঁশিয়ারি’ রাজ্যপালের

Governor Jagdeep Dhankhar : রাজ্যপাল চাইলে পশ্চিমবঙ্গ ট্যাক্সেশন ট্রাইব্যুনাল অ্যাক্ট ১৯৮৭-র ৩(২)(এ) ধারা মেনে চেয়ারম্যান নিয়োগ করতে পারেন। এর জন্য কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে তাঁকে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। এক্ষেত্রে সেটাই করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

Governor Jagdeep Dhankhar : 'ধৃষ্টতার ফল পেতে হবে', ট্যাক্সেশন ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগ নিয়ে মুখ্যসচিবকে 'হুঁশিয়ারি' রাজ্যপালের
রাজ্যপাল জগদীপ ধনখড়
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 12:22 PM

কলকাতা : ফের রাজ্য-রাজ্যপাল সংঘাত। ট্যাক্সেশন ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগের বিজ্ঞপ্তি নিয়ে এবার রাজ্যপালের নিশানায় মুখ্যসচিব। আজ টুইট করে রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar) ‘হুঁশিয়ারি’ দিলেন, ‘ধৃষ্টতার ফল পেতে হবে মুখ্যসচিবকে।’ টুইটে রাজ্যপাল লিখেছেন, গত ১২ মে অবসরপ্রাপ্ত বিচারপতি সম্বুদ্ধ চক্রবর্তীকে পশ্চিমবঙ্গ ট্যাক্সেশন ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগ করেন তিনি। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের সঙ্গে আলোচনার ভিত্তিতে এই সিদ্ধান্ত তিনি নেন। কিন্তু, রাজ্য সরকারকে এই সিদ্ধান্তের কথা জানানোর পর একমাস কেটে গেলেও এখনও চেয়ারম্যান নিয়োগ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেনি রাজ্য সরকার।

ট্যাক্সেশন ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগ নিয়ে ১৩ মে রাজ্য সরকারকে চিঠি দিয়েছিলেন রাজ্যপাল। ১৪ মে এই নিয়ে টুইটও করেছিলেন। সেই টুইটও আজ তুলে ধরেন রাজ্যপাল। রাজ্যকে পাঠানো চিঠিতে রাজ্যপাল জানিয়েছিলেন, পশ্চিমবঙ্গ ট্যাক্সেশন ট্রাইব্যুনাল অ্যাক্ট ১৯৮৭-র ৩(২)(এ) ধারা মেনে এই নিয়োগ করেছেন তিনি। এর জন্য কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করেন। অর্থ দফতরকে এই নিয়োগ কার্যকর করার নির্দেশও দেওয়া হয় চিঠিতে।

রাজ্য সরকারের অর্থ দফতরের অধীনে ট্যাক্সেশন ট্রাইব্যুনাল। তার চেয়ারম্যান নিয়োগের জন্য রয়েছে একটি বিশেষ কমিটি। সাধারণত রাজ্যের প্রস্তাবিত নাম এই কমিটি বিবেচনা করে পাঠায় রাজ্যপালের কাছে। রাজ্যপাল তাতে অনুমোদন দেন।

তবে রাজ্যপাল চাইলে পশ্চিমবঙ্গ ট্যাক্সেশন ট্রাইব্যুনাল অ্যাক্ট ১৯৮৭-র ৩(২)(এ) ধারা মেনে চেয়ারম্যান নিয়োগ করতে পারেন। এর জন্য কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে তাঁকে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। এক্ষেত্রে সেটাই করেছেন রাজ্যপাল। তারপরও রাজ্যের তরফে এখনও চেয়ারম্যান নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়নি। তা নিয়েই আজ মুখ্যসচিবকে ‘হুঁশিয়ারি’ দিলেন রাজ্যপাল।

আইন বিশেষজ্ঞরা বলছেন, প্রধান বিচারপতির সঙ্গে আলোচনার ভিত্তিতে রাজ্যপাল ট্যাক্সেশন ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগ করেছেন। সেক্ষেত্রে প্রধান বিচারপতি চাইলে মুখ্যসচিবের কাছে বিজ্ঞপ্তি এখনও জারি না করার কারণ জানতে চাইতে পারেন।

রাজনীতির কারবারিরা বলছেন, রাজ্য সরকারের সঙ্গে এর আগে একাধিক বিষয়ে রাজ্যপালের সংঘাত বেধেছে। রাজ্যপালকে সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদ থেকে সরাতে বিলও আনছে সরকার। এবার আরও একটা সংঘাত বাধল। রাজ্য সরকার এই নিয়ে কী জবাব দেয়, সেটাই দেখার।