Durga Puja 2021: দল বেঁধে সিঁদুর খেলায় বাড়তে পারে বিপদ, কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করল স্বাস্থ্য দফতর

Health Department: স্বাস্থ্য দফতরের তরফে নির্দেশিকায় বলা হয়েছে, কোভিডের তৃতীয় ঢেউয়ের ঝুঁকি থেকে আমরা এখনও মুক্ত নই।

Durga Puja 2021: দল বেঁধে সিঁদুর খেলায় বাড়তে পারে বিপদ, কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করল স্বাস্থ্য দফতর
কলকাতায় এ ভাবেই বাড়ছে পুজোর ভিড়

কলকাতা: করোনো অতিমারি (Pandamic) আমরা এখনও কাটিয়ে উঠিনি। আর উৎসবের মরসুমে প্রত্যেকবারই ভয় থাকে একটু বেশি। সারা বছর ধরে এইটুকু আনন্দের জন্য অপেক্ষা করে থাকে মানুষ। তবে সেই আনন্দ করতে গিয়ে যাতে কোনও বিপদের আশঙ্কা না বাড়ে, সেদিকে নজর দেওয়ার কথা বারবার বলেছেন বিশেষজ্ঞরা। পুজো (Durga Puja 2021) পুরোপুরি শুরু হওয়ার আগেই কলকাতার (Kolkata) রাস্তায় যে ভাবে মানুষের ভিড় দেখা যাচ্ছে, তাতে সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে বলেই উদ্বেগ বাড়ছে প্রশাসনের। নবান্নের তরফে আগেই বিশেষ নির্দেশ দেওয়া হয়েছিল। এবার নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর (Health Department)। শারদীয় উৎসব উদযাপনে রাশ টানা জরুরি বলে উল্লেখ করল স্বাস্থ্য ভবন।

শুক্রবার স্বাস্থ্য দফতরের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে দল বেঁধে সিঁদুরখেলা থেকে বিরত থাকাই ভালো। কোনও জামায়াত বা শোভাযাত্রা করা উচিত নয় বলেও উল্লেখ করা হয়েছে। মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের জন্য সতর্ক করার পাশাপাশি বলা হয়েছে যাতে শিশু, বৃদ্ধ বা গর্ভবতী মহিলারা বিষয়টি এড়িয়ে চলে। মন্ডপের ভিতর দীর্ঘক্ষণ ভক্তদের না থাকার কথাও বলা হয়েছে। পুজোর ব্যবস্থাপনায় যারা থাকবেন তাঁদের যেন টিকার দুটি ডোজ় নেওয়া হয়ে থাকে, সে কথা উল্লেখ করেছে স্বাস্থ্য দফতর।

আগেই পুজোর নয়া নির্দেশিকা জারি করা হয়েছে আদালতের তরফে। সিঁদুর খেলা, আরতি, অঞ্জলি -সহ সব আচারে শর্তসাপেক্ষে অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। তবে বড় ক্লাবের ক্ষেত্রে ৫০-৬০ জন সদস্য এবং ছোট ক্লাবের ক্ষেত্রে ১০-১৫ জন এই আচার পালন করতে পারবে বলে জানানো হয়েছে। তবে এ ক্ষেত্রে প্রত্যেককে ভ্যাকসিনের দুটি ডোজই নিতে হবে। কারা কারা মণ্ডপে থাকবেন তার তালিকা দিতে হবে। এমনকি কঠোরভাবে করোনা বিধি মানার কথাও বলা হয়েছে। নিয়ম না মানলে সেই ক্লাবগুলোর পুজোর অনুমতি বাতিল করতে পারবে পুলিশ। এমনটাই জানান হয়েছে কলকাতা হাইকোর্টের তরফে।

আরও পড়ুন: Covid Vaccine: পুজোর চারদিন কলকাতায় বন্ধ টিকাকরণ, জানাল পুরসভা

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla