Calcutta High Court: আদালতে বড় ধাক্কা শাসক দলের, ভোট পরবর্তী হিংসা মামলায় জামিন খারিজ ‘তৃণমূল কর্মীদের’

Post Poll Violence: ভোট পরবর্তী হিংসা মামলায় মূলত অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে। সোমবার সিবিআই-এর আবেদনে সায় দিল হাইকোর্ট।

Calcutta High Court:  আদালতে বড় ধাক্কা শাসক দলের, ভোট পরবর্তী হিংসা মামলায় জামিন খারিজ 'তৃণমূল কর্মীদের'
কলকাতা হাইকোর্ট।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 12:16 PM

কলকাতা : সিবিআই-এর আবেদনে সায় হাইকোর্টের। বড়সড় ধাক্কা খেল শাসক দল। ভোট পরবর্তী হিংসা মামলায় অভিযুক্তদের জামিন খারিজ করল আদালত। মোট ১৩ জন অভিযুক্তের জামিন সংক্রান্ত শুনানি ছিল এ দিন। তাঁরা প্রত্যেকেই তৃণমূলকর্মী বলে জানা গিয়েছে। ২০২১-এর বিধানসভা নির্বাচনের পর থেকেই শাসক দলের কর্মীদের বিরুদ্ধে একাধিক অভিযোগ সামনে আসে। হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায় সেই মামলা। অভিযোগ ওঠে, শাসক দলের কর্মীদের অত্যাচারে ঘরছাড়া বহু মানুষ। এখনও অনেকে ঘরে ফেরেননি বলেই দাবি মামলাকারীদের। মামলার তদন্ত করছে সিবিআই। সোমবার কলকাতা হাইকোর্টে ছিল সেই মামলার শুনানি। বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি বিভাস রঞ্জন দে-র ডিভিশন বেঞ্চে চলছে সেই মামলার শুনানি।

এ দিন দক্ষিণ ২৪ পরগনা জেলার ১৩ অভিযুক্তের জামিনের বিরোধিতা করে আদালতে সিবিআই-এর তরফে জানানো হয়, ঘরছাড়াদের অনেকেই এখনও ফেরেননি। তাই অভিযুক্তদের যাতে জামিন না দেওয়া হয়। সম্প্রতি নিম্ন আদালত থেকে জামিন পেয়েছিলেন এই ১৩ জন। এরপরই নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে যায় সিবিআই। অভিযুক্তদের প্রত্যেকের বিরুদ্ধেই খুন, ধর্ষণ বা ধর্ষণের চেষ্টার মতো অভিযোগ রয়েছে। হাইকোর্টের নির্দেশেই এই মামলার তদন্ত করছে সিবিআই।

ভোট পরবর্তী হিংসার অভিযোগ খতিয়ে দেখে রিপোর্ট পেশ করেছিল মানবাধিকার কমিশন। কমিশনের সদস্যরা রাজ্যের একাধিক জায়গায় গিয়ে গিয়ে অভিযোগকারীদের সঙ্গে কথা বলে রিপোর্ট তৈরি করেছিলেন তাঁরা। কিছুদিন আগে এই মামলায় বীরভূমের তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল সহ একাধিক প্রভাবশালী নেতার নামও জড়ায়। ইতিমধ্যে এই মামলায় অনুব্রত-ঘনিষ্ঠা বেশ কয়েকজন নেতাকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। গ্রেফতার করা হয়েছে অনেককে। বিজেপির দাবি, তাঁদের দলের অনেকেই সেই অত্যাচারের শিকার হয়েছে।