Calcutta High Court: নিয়োগ কমিটিতে কেন জ্যোতিপ্রিয়, শেখ সুফিয়ানদের নাম? রাজ্যের কাছে হলফনামা চাইল হাইকোর্ট

Calcutta High Court: গত বছর এক বিজ্ঞপ্তি প্রকাশ করে চুক্তি ভিত্তিতে লোক নিয়োগ করা হয় স্বাস্থ্য ক্ষেত্রে। সেই নিয়োগ কমিটিতেই রয়েছে তৃণমূল নেতাদের নাম।

Calcutta High Court: নিয়োগ কমিটিতে কেন জ্যোতিপ্রিয়, শেখ সুফিয়ানদের নাম? রাজ্যের কাছে হলফনামা চাইল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2022 | 5:27 PM

কলকাতা: শিক্ষা ক্ষেত্রে নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড় গোটা রাজ্য। দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রীকে। এরই মধ্যে স্বাস্থ্য ক্ষেত্রে নিয়োগ কমিটি নিয়ে উঠল প্রশ্ন। সে ক্ষেত্রেও রাজনৈতিক প্রভাবের প্রশ্ন তুলে মামলা হল কলকাতা হাইকোর্টে। চুক্তি ভিত্তিতে নিয়োগের জন্য যে নিয়োগ কমিটি তৈরি করা হয়েছে, তার মাথায় কেন তৃণমূল নেতা তথা বিধায়কদের রাখা হয়েছে? তার জবাব চেয়ে মামলা হয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। সেই মামলায় রাজ্য সরকারের কাছে হলফনামা চাইল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

মঙ্গলবার মামলাকারী পীযূষ পাত্র আদালতে উল্লেখ করেছেন, সম্প্রতি স্বাস্থ্য ক্ষেত্রে ১১ হাজার ৫২১ জন কর্মীকে চুক্তি ভিত্তিতে নিয়োগ করা হয়েছে। রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সেই নিয়োগ হয়। সেই নিয়োগের জন্য প্রতি জেলায় একটি করে পৃথক নিয়োগ কমিটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন মামলাকারী। তাঁর প্রশ্ন, প্রতিটি জেলায় ওই নিয়োগ কমিটিগুলির চেয়ারম্যান কেন একজন তৃণমূল নেতা? কেন কোনও চিকিৎসককে চেয়ারম্যান করা হয়নি?

আবেদনে উল্লেখ করা হয়েছে, প্রতিটি জেলায় একজন করে তৃণমূল নেতা বিভিন্ন পদে রয়েছেন। তাঁদের মধ্যে কেউ বিধায়ক, কেউ প্রাক্তন বিধায়ক। কমিটির চেয়ারম্যান হিসেবে নাম রয়েছে জ্যোতিপ্রিয় মল্লিক, চন্দ্রনাথ সিনহা, শেখ সুফিয়ানের মতো নেতাদের। ২০২১ সালের ২৬ নভেম্বর ওই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। রাজ্যের তরফে এ দিন উল্লেখ করা হয়, এ বিষয়ে কেউ কোনও অভিযোগ জানাননি। তাহলে প্রশ্ন উঠছে কেন?

প্রভাবশালীদের কেন কমিটিতে রাখা হল, তা হলফনামা দিয়ে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে৷ দু’সপ্তাহের মধ্যে হলফনামা তলব করেছে হাইকোর্ট।