Agnipath Protest: সতর্ক থাকুন, অগ্নিপথ-বিক্ষোভ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক থেকে চিঠি এল নবান্নে

Agnipath Protest: চিঠি দেওয়া হয়েছে কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাইয়ের পুলিশ কমিশনারকেও।

Agnipath Protest:  সতর্ক থাকুন, অগ্নিপথ-বিক্ষোভ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক থেকে চিঠি এল নবান্নে
বিক্ষোভের আগুনে এভাবেই জ্বলছে ট্রেন। ভোজপুরের কুলহারিয়ায়। ছবি PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 2:58 PM

কলকাতা: কেন্দ্রের ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরোধিতায় উত্তাল দেশের একাধিক রাজ্য। নিরাপত্তা বাড়াতে মুখ্যসচিবদের চিঠি দিল স্বরাষ্ট্রমন্ত্রক। রেল স্টেশন, জাতীয় সড়ক, সরকারি অফিসগুলিতে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। চিঠি দেওয়া হয়েছে কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাইয়ের পুলিশ কমিশনারকেও। বিভিন্ন জায়গায় প্রতিরোধ, অবরোধ, এমনকী হরতালেরও ডাক দিচ্ছে ছাত্র সংগঠনগুলি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে চার রাজ্যকে বিশেষভাবে সতর্ক করেছে কেন্দ্র। গত মঙ্গলবারই কেন্দ্রের তরফ থেকে অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করা হয়েছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সেই প্রকল্পের কথা ঘোষণা করে জানিয়েছিলেন, কেন্দ্রের এই নয়া প্রকল্পের মাধ্যমে তিনবাহিনী অর্থাৎ ভারতীয় সেনাবাহিনী, নৌসেনা ও বায়ুসেনাতে চুক্তিভিত্তিতে নিয়োগ করা হবে। এই প্রকল্পের তরুণরা ‘অগ্নিবীর’ হিসাবে সশস্ত্র বাহিনীতে যোগ দেওয়ার সুযোগও পাবেন। প্রশিক্ষণপর্ব-সহ চার বছরের মেয়াদে এই প্রকল্প চলবে।

বিক্ষোভকারীদের দাবি, কেন প্রতিরক্ষাক্ষেত্রে চুক্তি ভিত্তিতে নিয়োগ করা হবে। একইসঙ্গে তাদের বক্তব্য, এই প্রকল্পে অবসর পরবর্তী সুযোগ সুবিধাও নেই। চার বছর পর চাকরি থেকে বসে গেলে সেই জওয়ানদের কী ভবিষ্যৎ তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিক্ষুব্ধরা। যদিও কেন্দ্রের ব্যাখ্যা, অগ্নিপথ প্রকল্প কার্যকর হলে দেশের যুব সম্প্রদায় যেমন সুফল পাবে, তেমনই ইতিবাচক প্রভাব পড়বে সেনাবাহিনীতেও। সদস্যদের গড় বয়স কমে গেলে সেনাবাহিনীতে আরও তারুণ্যের প্রাণোচ্ছ্বলতা থাকবে বলেই তাদের ব্যাখ্যা।

অগ্নিবীরদের জন্য কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী ও অসম রাইফেলসে ১০ শতাংশ আসন সংরক্ষিত করার কথাও ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে বয়সসীমাতেও ছাড়ের ঘোষণা করা হয়েছে। এই দুই বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের নির্ধারিত বয়সসীমার উপরে তিন বছরের ছাড় দেওয়া হবে। চলতি বছরেই যাদের অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নিয়োগ করা হবে, তাদের ক্ষেত্রে আরও অতিরিক্ত দুই বছর, অর্থাৎ মোট পাঁচ বছর ছাড় দেওয়া হবে।