Samantak Das: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য স্যমন্তক দাসের রহস্য মৃত্যু

Jadavpur University: সূত্রের খবর, রিজেন্ট পার্ক এলাকার রানিকুঠির একটি ফ্ল্যাটে মায়ের সঙ্গে থাকতেন স্যমন্তক দাস। আজ বেলা তিনটে নাগাদ নিজের বাড়িতেই তাঁকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান পরিবারের সদস্যরা।

Samantak Das: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য স্যমন্তক দাসের রহস্য মৃত্যু
স্যমন্তক দাস (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 6:19 PM

কলকতা: অস্বাভাবিক মৃত্যু হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য স্যমন্তক দাসের। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৭ বছর। বুধবার দুপুরবেলা এমআর বাঙুর হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

সূত্রের খবর, রিজেন্ট পার্ক এলাকার রানিকুঠির একটি ফ্ল্যাটে মায়ের সঙ্গে থাকতেন স্যমন্তক দাস। আজ বেলা তিনটে নাগাদ নিজের বাড়িতেই তাঁকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান পরিবারের সদস্যরা। ইতিমধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

ঘনিষ্ঠমহলের দাবি, স্যমন্তক বাবু দীর্ঘদিন ধরে অবসাদে ভুগলেও সেই কথা কাউকে জানাননি। বছর খানেক আগে তিনি সহ-উপাচার্যের দায়িত্ব পান। তাঁকে এই পদে বসতে দেখে খুশি হয়েছিলেন তাঁর ছাত্র-ছাত্রী থেকে সহকর্মীরা। সহ-উপাচার্য পদে বসে স্যমন্তকবাবু বলেছিলেন, একজন উপাচার্যের যেমন দায়বদ্ধতা থাকে বিশ্ববিদ্যালয়কে কীভাবে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায়, তেমনই একজন সহ উপাচার্যের দায়িত্ব যেখানে-যেখানে গিঁট পড়বে তা খুলে দেওয়া। সহ-উপাচার্যের দায়িত্বের পাশাপাশি আরও একাধিক বিষয়ে নজর রাখতেন স্যমন্তকবাবু। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, পড়ুয়াদের কাছে তিনি খুবই জনপ্রিয় ছিলেন। তাঁর মৃত্যুতে শোকার্ত হয়ে পড়েছেন পড়ুয়ারা।

বস্তুত, ইংরেজি বিভাগে লেখাপড়া করেছেন স্যমন্তক দাস। এরপর দীর্ঘদিন অধ্যাপনা করেছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্য বিভাগে। ২০০৫ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য বিভাগে যোগ দেন। এরপর ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত সংশ্লিষ্ট বিভাগের প্রধান ছিলেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ‘রবীন্দ্রচর্চা কেন্দ্র’ ও স্কুল অব কালচারাল টেক্সট অ্যান্ড রেকর্ডস-এর প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যের দায়িত্ব সামলেছেন।