দ্বিতীয় দিনেও স্তব্ধ কো-উইন, রাজ্য জুড়ে ব্যাহত করোনা টিকাকরণ প্রক্রিয়া

নেপথ্যে সেই কো-উইন (Co-Win 2.0) পোর্টাল বিভ্রাট। দ্বিতীয় দিনেও স্তব্ধ করোনার টিকাকরণ (COVID)।

দ্বিতীয় দিনেও স্তব্ধ কো-উইন, রাজ্য জুড়ে ব্যাহত করোনা টিকাকরণ প্রক্রিয়া
টিকা নেওয়ার ভিড়
Follow Us:
| Updated on: Mar 02, 2021 | 2:12 PM

কলকাতা: সোমবারের পর আজও বন্ধ থাকল করোনার (Corona Vaccine) গণটিকাকরণ। নেপথ্যে সেই কো-উইন (Co-Win 2.0) পোর্টাল বিভ্রাট। দ্বিতীয় দিনেও স্তব্ধ কো-উইন পোর্টাল। ৯৯৮টি সেশন সাইট তৈরি করা হয়েছিল। মঙ্গলবার সকালে ৯৪টি সেশন সাইট কাজ করছিল। সেগুলো অকেজো হয়ে পড়েছে।

দ্বিতীয় দিনেও যে সমস্যা হতে পারে, তা আঁচ করতে পেরেছিল স্বাস্থ্যভবন। সোমবার অনেক রাত পর্যন্ত কোনও সেশন সাইট তৈরি করা যাচ্ছিল না। রাত জেগে কাজ করেন স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। সকালে ৯৯৮টি সেশন সাইট তৈরি করা হয়। ৯৪টা সেশন সাইট সকালে কাজ করতে শুরু করে। কিন্তু দুপুর বারোটার পর সেটা সম্পূর্ণ অকেজো হয়ে পড়ে।

টিকা নিতে এ দিন সকাল থেকেই কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভিড় জমান ভোট কর্মীরা। আসেন ষাটোর্ধ্ব ব্যক্তিরাও। তাঁদের মধ্যে অনেকেই সোমবার টিকা নিতে এসেছিলেন, কিন্তু পোর্টাল বিভ্রাটে তাঁদের ফিরে যেতে হয়। এদিন সকালেও তাঁরা টিকা নিয়ে আসেন। কিন্তু দীর্ঘক্ষণ হাসপাতাল চত্বরে বসেই অপেক্ষা করতে দেখা যায় তাঁদের।

বেলা ১ পর্যন্ত পাওয়া খবরের ভিত্তিতে জানা যায়, ১৬ নম্বর পর্যন্ত ব্যক্তিকে টিকা দেওয়া সম্ভব হয়। ১৭,১৮,১৯,২০ নম্বরে নাম নথিভুক্ত ব্যক্তিকে ভিতরে ঢাকা হয়ে। কিন্তু পোর্টাল বিভ্রাটে তাঁদের টিকা দেওয়া সম্ভব হয় না। সারা রাজ্যে ধরা পড়ে কার্যত একই চিত্র।

পোর্টাল বিভ্রাটের জন্য টিকাকরণ প্রক্রিয়ায় বিঘ্ন ঘটছে। গতি শ্লথ হচ্ছে। টিকা না নিয়ে ভোট কর্মীরা কীভাবে নির্বাচনের কাজে অংশ নেবেন, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

আরও পড়ুন: দ্বিতীয় ডোজ়ের টিকাকরণের শুরুতেই হোঁচট, কী ঘটল এসএসকেএম, আরজি কর হাসপাতালে?

এর আগে কো-উইন ২.০ এর ড্রাই রানের জন্য গত শুক্র ও শনিবার টিকাকরণ প্রক্রিয়া বন্ধ ছিল। চিকিৎসক মহলের একাংশ বলছে, এক দিনের টিকাকরণ কর্মসূচি বন্ধ হওয়া মানে অনেক মানুষের টিকা পেতে দেরি হয়ে গেল। প্রশ্ন উঠছে. যেখানে ‘কো-উইন’ টিকাকরণ প্রক্রিয়াকে সরলীকরণ করার ক্ষেত্রেই আনা হয়েছিল, তাহলে এত বিভ্রাট দেখা দিচ্ছে কেন?