Fighter Jet in Kolkata Airport: কলকাতা বিমানবন্দরে ঘাতক যুদ্ধবিমান, তাও আবার ভিন দেশের

Kolkata Airport: কালো-হলুদ রঙা ওই যুদ্ধবিমানগুলির গায়ে লেখা ব্ল্যাক ঈগলস। দক্ষিণ কোরিয়ার যুদ্ধ বিমান। আর একটি, দুটি নয়। পর পর এসে নামল একের পর এক যুদ্ধবিমান।

Fighter Jet in Kolkata Airport: কলকাতা বিমানবন্দরে ঘাতক যুদ্ধবিমান, তাও আবার ভিন দেশের
কলকাতা বিমানবন্দরে যুদ্ধবিমান
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Aug 10, 2022 | 8:21 PM

কলকাতা : কলকাতা বিমানবন্দরে দেখা মিলল যুদ্ধ বিমানের। এই যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনার নয়। তাহলে কাদের যুদ্ধবিমান? কোথায় আবার কী হল? কালো-হলুদ রঙা ওই যুদ্ধবিমানগুলির গায়ে লেখা ব্ল্যাক ঈগলস। দক্ষিণ কোরিয়ার যুদ্ধ বিমান। আর একটি, দুটি নয়। পর পর এসে নামল একের পর এক যুদ্ধবিমান। কলকাতা বিমানবন্দরের রানওয়েতে এসে নামল দক্ষিণ কোরিয়ার ন’টি যুদ্ধবিমান। টি৫০বি। যুদ্ধবিমানগুলিতে পাইলট সহ মোট ৪০ জন ব্যক্তি ছিলেন। কিন্তু কেন হঠাৎ কলকাতা বিমানবন্দরে এসে নামল এই যুদ্ধবিমানগুলি? সাধারণত কলকাতা বিমানবন্দরে যুদ্ধবিমান এভাবে নামতে দেখা যায় না। তার উপর আবার ভিন দেশের যুদ্ধবিমান। খবর চাউর হতেই শোরগোল পড়ে যায় চারিদিকে।

তবে বিষয়টি কী তা, ইতিমধ্যেই টুইট করে জানিয়েছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। টুইটারে জানানো হয়েছে, দক্ষিণ কোরিয়ার ওই ঘাতক যুদ্ধবিমানগুলি ইউরোপে গিয়েছিল বিশ্বের অন্যতম বড় এরোস্পেস এক্সিবিশনে যোগ দেওয়ার জন্য। ব্রিটেন থেকে ফেরার পথে ৯ অগস্ট বিমানগুলিতে জ্বালানি ভরার জন্য এবং পাইলটদের বিশ্রাম নেওয়ার জন্য কলকাতা বিমানবন্দরে অবতরণ করে।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত,  টি৫০বি যুদ্ধবিমানগুলি তৈরি করেছে দক্ষিণ কোরিয়ার বিমান প্রস্তুতকারক সংস্থা কোরিয়া এরোস্পেস ইন্ডাস্ট্রিজ। দক্ষিণ কোরিয়ার একেবারে নিজস্ব প্রযুক্তিতে তৈরি প্রথম যুদ্ধবিমান হল এই কটি৫০ সিরিজের বিমান। পরবর্তী সময়ে টি৫০ যুদ্ধবিমানের অনেক আধুনিকীকরণ করা হয়। তার মধ্যে একটি মডেল হল টি৫০বি। এছাড়াও রয়েছে টিএ৫০, এফএ৫০-র মতো যুদ্ধবিমানের মডেলগুলি। টি৫০ যুদ্ধবিমান প্রথম উড়ান ছিল ২০০২ সালে। তারপর থেকে এখনও চলছে এই যুদ্ধবিমান। যদিও তাতে বিভিন্ন আধুনিকীকরণ করা হয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla