Durga Puja 2022: বৃষ্টিতেও উৎসাহে খামতি নেই! অষ্টমীর রাতে ছাতা হাতেই পথে দর্শনার্থীরা

Durga Puja: অনেক পাড়া, বনেদি বাড়িতে আয়োজন করা হয়েছে কুমারী পুজোরও। কোথাও আবার ব্যবস্থা করা হয়েছে মায়ের বিশেষ ভোগেরও। এই সবের পরই আবার সন্ধিপুুজোর প্রস্তুতি।

Durga Puja 2022: বৃষ্টিতেও উৎসাহে খামতি নেই! অষ্টমীর রাতে ছাতা হাতেই পথে দর্শনার্থীরা

| Edited By: tannistha bhandari

Oct 04, 2022 | 12:24 AM

কলকাতা: আজ মহাষ্টমী। প্রাণের পুজোয়, উৎসবের আনন্দে মেতে রয়েছে গোটা রাজ্য। বারোয়ারি থেকে বনেদি বাড়ির পুজো… সব জায়গাতেই চলছে অষ্টমীর পুজোর আয়োজন। পাড়ায় পাড়ায় অষ্টমী পুজোর অঞ্জলি। অনেক পাড়া, বনেদি বাড়িতে আয়োজন করা হয়েছে কুমারী পুজোরও। কোথাও আবার ব্যবস্থা করা হয়েছে মায়ের বিশেষ ভোগেরও। এই সবের পরই আবার সন্ধিপুুজোর প্রস্তুতি। এদিকে আবার আকাশেরও মুখ গোমরা। শরতের আকাশে পুজোর আনন্দে মাঝেমধ্যেই বাধ সাধছে বৃষ্টি। আর এই সবের মধ্যেই চলছে প্যান্ডেল হপিং।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 03 Oct 2022 11:47 PM (IST)

    রাতে বৃষ্টি নামল কলকাতায়

    রাত বাড়তেই কলকাতায় বৃষ্টি শুরু। তবে অষ্টমীতে ঠাকুর দেখায় উৎসাহে ভাটা পড়ল না। অনেকেই ছাতা হাতে নামলেন রাস্তায়।

    Rain in Durga puja

  • 03 Oct 2022 09:25 PM (IST)

    বন্ধ বুর্জ খলিফা, হতাশ দর্শনার্থীরা

    বুর্জ খলিফা দেখতে না পেয়ে হতাশ দর্শণার্থীরা। হতাশ হয়ে ফিরে যাচ্ছেন তাঁরা।বন্ধ পুজো মণ্ডপ। অষ্টমীর সকালে দমকা হাওয়ার দাপট, সামলাতে না পেরে ভাঙল বুর্জ খলিফা। বুর্জ খলিফার চূড়ার অংশটি বেঁকে যাওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে মণ্ডপ।অন্ধকারে ছেয়ে গিয়েছে গোটা এলাকা। উদ্যেক্তাদের আশা এটা মেরামতির কাজ চলছে। আগামিকাল খুলে দেওয়া হবে দর্শণার্থীদের জন্য।

  • 03 Oct 2022 09:20 PM (IST)

    বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু পপকর্ন বিক্রেতার

    শারদ উৎসবের মাঝেই বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু পপকর্ন বিক্রেতা কৌশিক সরকারের। ঘটনাটি হাতিয়ারা হেলাবটতলার। ৭ টা ২০ মিনিটের নাগাদ এই পপকর্ন বিক্রেতা বিদ্যুৎবাহিত তারে সংযোগ করতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হন। স্থানীয় মানুষজন উদ্ধার করে ভিআইপি রোডের ধারে বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে, মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা।

  • 03 Oct 2022 07:54 PM (IST)

    হাজরা পার্কের অভিনব মাতৃ প্রতিমা

    হাজরা পার্কের মাতৃমূর্তিতে অভিনবত্বের ছোঁয়া। মণ্ডপ দেখতে দর্শনার্থীদের ঢল

  • 03 Oct 2022 07:17 PM (IST)

    রায়গঞ্জে মুষলধারে বৃষ্টি

    অষ্টমীর রাতে বৃষ্টি অসুর রায়গঞ্জে। মুষলধারে বৃষ্টি শুরু। ভিড়ে ঠাসা পুজো মণ্ডপগুলিতে বিপাকে দর্শনার্থীরা। অনেক মণ্ডপে ক্ষয় ক্ষতির আশঙ্কা। ইসলামপুরে হাল্কা বৃষ্টি।

  • 03 Oct 2022 05:47 PM (IST)

    কামান দেগে শুরু সন্ধি পুজো

    তোপ(কামান) দেগে সন্ধিপূজা শুরু। ছাতিনাকান্দি গোপীবাবুর বাড়িতে দশভূজা নয় চতুর্ভূজা রূপে আরাধ্য হন মা মহামায়া। দীর্ঘ প্রায় সাড়ে চারশো বছর আগে পরিব্রাজক এক সন্ন্যাসী কান্দির ছাতিনকান্দি এলাকায় এই দুর্গাপূজার সূচনা করেছিলেন। তখন থেকেই চিরাচরিত প্রথা অনুযায়ী মহাসমারোহে দুর্গা পূজা করে আসছেন সিংহ পরিবারের সদস্যরা। গোপীবাবুর বাড়ির দুর্গাপূজার নানান বৈশিষ্ট্য রয়েছে এখানে দেবী দশভূজা নয় চতুর্ভূজা হিসেবে পূজিত হন। পাশাপাশি সন্ধি পূজার রীতিতেও রয়েছে এখানে বিশেষত্ব। সন্ধি পূজার শুরুতে একটি কামান দেগে পূজা আরম্ভ হয় এবং বলিদানের সময় আরো একটি কামান দাগা হয়। মূলত প্রাচীনকালে সকলের কাছে ঘড়ি ছিল না, আশেপাশে যে সমস্ত দুর্গাপুজো হয় তাদেরকে সন্ধি পূজোর সময় সম্পর্কে ওয়াকিবহাল করার জন্যই এই দুটি কামান দাগা হয় বলে জানিয়েছেন সিংহ পরিবারের সদস্যরা। দেখুন ভিডিয়ো

  • 03 Oct 2022 04:14 PM (IST)

    খুদের সঙ্গে ঢাক বাজালেন 'বুম্বা দা'

    অষ্টমীতে অন্যভাবে ধরা দিলেন টলিউডের জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এক খুদেকে সঙ্গে নিয়ে পুজো মণ্ডপে ঢাক বাজাতে দেখা যায় 'বুম্বা দা' কে।

  • 03 Oct 2022 03:24 PM (IST)

    সন্ধে নামার আগে চেতলা অগ্রণীতে থিকথিক করছে ভিড়

  • 03 Oct 2022 02:50 PM (IST)

    সুরুচি সঙ্ঘে অষ্টমী জমজমাট

    বৃষ্টির চোখ রাঙানি উপেক্ষা করেই উৎসবের আনন্দে মত্ত বঙ্গবাসী। সুরুচি সঙ্ঘে থিকথিক করছে ভিড়। অসংখ্যা প্রতিমা দর্শনের জন্য সেখানো জড়ো হয়েছেন। অন্যদিকে সোমবার দুপুরে নিজের পাড়ার ক্লাবে সপরিবারে অষ্টমীর অঞ্জলি দিলেন বিজেপির রাজ্য সভাপতি তথা বালুঘাটের সাংসদ সুকান্ত মজুমদার। সকালে অঞ্জলি দেওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে তা কিছুটা পিছিয়ে যায়৷ এদিন বালুরঘাট শহরের খাদিমপুর মৈত্রী চক্র এলাকায় অঞ্জলি দেন সুকান্ত। সঙ্গে ছিলেন দুই মেয়ে ও স্ত্রী।

  • 03 Oct 2022 02:26 PM (IST)

    বাড়ির পুজোয় গৃহিনীর বেশে সুদীপা চট্টোপাধ্যায়, সাড়ম্বরে চলছে পুজো

  • 03 Oct 2022 02:07 PM (IST)

    বাবুবাগানে অষ্টমীর সকালে উপচে পড়ছে দর্শনার্থীদের ভিড়

  • 03 Oct 2022 01:53 PM (IST)

    উৎসবে আলোয় ঢাকা অন্ধকার, ৫৬৮ দিনেও আন্দোলনে অনড় চাকরিপ্রার্থীরা

    উৎসবে মাতোয়ারা যখন গোটা বাঙালি জাতি, তখনও আন্দোলনে অনড় চাকরি প্রার্থীরা। আন্দোলনের ৫৬৮ তম দিনে চোখে জল নিয়ে চাকরির দাবিতে চলছে লড়াই।

  • 03 Oct 2022 01:48 PM (IST)

    হলুদ শাড়িতে নিখাদ বাঙালিয়ানা, অষ্টমীতে ধরা দিলেন কোয়েল মল্লিক

    ভবানীপুরের নিজের বাড়ির পুজোয় অষ্টমীর সাজে অভিনেত্রী কোয়েল মল্লিক

  • 03 Oct 2022 01:03 PM (IST)

    অষ্টমীর সকালে অঞ্জলি দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী

    Suvendu Adhikari

    অষ্টমীর অঞ্জলি দিলেন শুভেন্দু অধিকারী

    পূর্ব মেদিনীপুর জেলার কাঁথির নান্দনিক ক্লাবে অষ্টমীর সকালে একেবারে আদ্যপ্রান্ত বাঙালির সাজে দেখা দিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পরনে ছিল ধুতি-পাঞ্জাবী। অষ্টমীর অঞ্জলির পর এবং টিভি-৯ বাংলার মুখোমুখি হয়ে তিনি বলেন, "অশুভ শক্তি বধ হোক। মেধাবী কর্মপ্রার্থীরা কর্মসংস্থান পাক এবং বিশেষ করে চোরেরা জেলে যাক।" দেবীর কাছে অঞ্জলি দিয়ে এমনই কামনা করেছেন বলে জানান বিরোধী দল নেতা। এদিন সকাল ১১ টা ১৫ মিনিটে শান্তিকুঞ্জের অদূরেই মায়ের কাছে পুষ্পাঞ্জলী দিলেন তিনি।

  • 03 Oct 2022 12:47 PM (IST)

    একরাশ শূন্যতা নিয়ে একডালিয়ায় মহাষ্টমীর অঞ্জলি

    Ekdalia Evergreen

    একডালিয়ার পুজো

    আজ মহাষ্টমী। অষ্টমী পুজোর অঞ্জলি চলছে একডালিয়া এভারগ্রিনেও। সবই হচ্ছে, কিন্তু কোথাও যেন একটা শূন্যতা রয়েই গিয়েছে। সুব্রত মুখোপাধ্য়ায়ের প্রয়াণের পর, যে শূন্যতা তৈরি হয়েছে একডালিয়ার পুজোয়, তা হয়ত কোনওদিনই পূরণ হওয়ার নয়। তবে সুব্রত বাবু এখনও বিরাজমান একডালিয়ার পুজোতে। তাঁর ছবি রাখা হয়েছে মণ্ডপে। তাঁর ছবি সামনে রেখেই চলছে অষ্টমী পুজোর অঞ্জলি।

  • 03 Oct 2022 12:06 PM (IST)

    অষ্টমীর সকালে বাগবাজারে পুষ্পাঞ্জলীর জন্য ভিড়

    Bagbazar

    অষ্টমীর সকালে বাগবাজার

    বাগবাজার সর্বজনীন পুজো মণ্ডপ শারদোৎসবের অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু। এদিন সকাল থেকেই দর্শনার্থীদের ভিড় ছিল বাগবাজারে। দেবীর উদ্দেশে পুষ্পাঞ্জলী দেন শহরবাসী। পুষ্পাঞ্জলীর জন্য আম জনতার ভিড় ছিল চোখে পড়ার মতো।

  • 03 Oct 2022 10:42 AM (IST)

    শিলিগুড়ি রামকৃষ্ণ মিশনেও চলছে কুমারী পুুজো

    Siliguri Puja

    শিলিগুড়িতে কুমারী পুজো

    কুমারী মায়ের আরতি শিলিগুড়ি রামকৃষ্ণ মিশনে। বেলুড় মঠ, কামারপুকুর, জলপাইগুড়ির পাশাপাশি বিভিন্ন জেলায় জেলায় মহাষ্টমীতে কুমারী পুজোর আয়োজন করা হয়েছে। শিলিগুড়ি রামকৃষ্ণ মিশনেও নিষ্ঠা ভরে চলছে কুমারী পুজো।

  • 03 Oct 2022 10:29 AM (IST)

    জয়রামবাটিতেও চলছে কুমারী পুজো

    জয়রামবাটিতে মা সারদার পবিত্র জন্মস্থানে মাতৃমন্দিরে মহাষ্টমীর কুমারী পুজো। দীর্ঘদিনের রীতি অনুসরণ করে বেলুড় মঠের নিয়ম-বিধি মেনে মা সারদার পরিবারের কুমারীকে দেবী রূপে সাজিয়ে পুজো করেন মাতৃমন্দিরের মহারাজরা। মা সারদার পবিত্র জন্মভিটেতে অষ্টমীর সকালে এই কুমারী পুজো দেখতে দূর দূরান্তের মানুষ ভিড় জমান মাতৃ মন্দির চত্বরে।

  • 03 Oct 2022 10:27 AM (IST)

    বহরমপুরের ভট্টাচার্যপাড়ার পুজোয় এবার চমক থ্রি-ডি লেজার শো

    মুর্শিদাবাদের এই বছরের নজরকাড়া পূজা মন্ডপ বহরমপুর ভট্টাচার্য পাড়া সর্বজনীন দূর্গা পূজা কমিটি। ৮৩ তম বছরের পুজোয় থিম থ্রি-ডি ম্যাপিং অন বলসেভিক থিয়েটার। লেজার লাইটের মধ্যে দিয়ে থ্রিডি শো এর মধ্যে দিয়ে চলছে বিভিন্ন পৌরাণিক তথ্য চিত্র।

  • 03 Oct 2022 08:19 AM (IST)

    সপ্তমী-অষ্টমী দুই দিনই কুমারী পুজো হয় কাশিমবাজার রাজবাড়িতে

    মুর্শিদাবাদের কাশিমবাজারেও কুমারী পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। প্রতিবছরই অষ্টমীর দিনে কুমারী পুজোর আয়োজন করা হয় এখানে। এর পাশাপাশি সন্ধিপুজোর আগে পর্যন্ত বিভিন্ন রীতি রেওয়াজ রয়েছে। পটকা ফাটিয়ে এখানে শুরু হয় সন্ধি পুজো। ইতিমধ্যেই অষ্টমীর পুজোর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে মুর্শিদাবাদের কাশিমবাজারে। এখানকার বিশেষত্ব হল, কাশিমবাজার রাজবাড়িতে সপ্তমী এবং অষ্টমী দুই দিনই কুমারী পুজোর ব্যবস্থা করা হয়।

  • 03 Oct 2022 08:12 AM (IST)

    রেওয়াজ বদলাচ্ছে তারাপীঠেও, মা তারা রূপে সেখানেও পূজিত হবেন কুমারী দেবী

    Tarapith

    তারাপীঠে কুমারী পুজো

    সোমবার দুর্গাপুজার অষ্টমী। মহাষ্টমীতে বেলুড় মঠ সহ বিভিন্ন জায়গায় কুমারী পুজো হলেও তারাপীঠে কুমারী পুজোর চল ছিল না। কিন্তু এই বছর, সেই রেওয়াজে বদল আসতে চলেছে। তারাপীঠ মন্দির কমিটির তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে অষ্টমীর দিন কুমারী পুজো করার। এখানে অবশ্য মা তারা রূপেই পূজিত হবেন কুমারী দেবী। তারাপীঠ মন্দিরের মূল গর্ভ গৃহের সামনে যে নাট মন্দির রয়েছে, সেই নাট মন্দিরে কুমারী পুজোর ব্যবস্থা করা হয়েছে।

  • 03 Oct 2022 07:16 AM (IST)

    শোভাবাজার রাজবাড়িতে হয় না কুমারী পুজো, কেন জানেন?

    থিমের লড়াইয়ের মধ্যেও, আজও শহরের অন্যতম পুজো ডেস্টিনেশন শোভাবাজার রাজবাড়ি। শোভাবাজার রাজবাড়িতে কুমারী পূজা হয় না। এই রীতি চলে আসছে প্রথম থেকে। অষ্টমীর অঞ্জলি দিতে মানুষর ঢল। রাজবাড়ির ইতিহাসের সঙ্গে মিশে রয়েছে বহু কাহিনী। আজও একইরকম নিষ্ঠা ও রীতি মেনেই চলে গোটা পুজোপাঠ। ১৭৫৭-র পলাশীর যুদ্ধের পর ইস্ট ইন্ডিয়া কোম্পানির রবার্ট ক্লাইভ, রাজা নবকৃষ্ণ দেবের বাড়িতে এই দুর্গাপুজো শুরু করেছিলেন।

    কেন এখানে কুমারী পুজো হয় না? জানেন? এখানে পুজোর দায়িত্বে থাকা জয়ন্ত কুশারী জানান, "কুমারী পুজো হল আসলে তন্ত্রে। কিন্তু শারদীয়া দুর্গাপুজো হল পৌরাণিক পুজো। সেটি অনেকটা বেদের উপর নির্ভরশীল। বৈদিক যুগে কুমারী পুজোর ধারনা ছিল না। পরবর্তীকালে পুরাণেও তা নেই। এখন কুমারী পুজো হতেই পারে, কিন্তু তা তন্ত্রের থেকে নিতে হবে। একটি সম্মেলিত রূপে পুজো হতেই পারে। কিন্তু শোভাবাজার রাজবাড়িতে পুরাণ মেনে শুরু থেকে পুজো হয়ে আসছে, তাই এখানে হয় না।"

  • 03 Oct 2022 07:06 AM (IST)

    বেলুড় মঠে কুমারী পুজোর প্রস্তুতি, ১৯০১ সাল থেকে মৃন্ময়ী উমার পাশাপাশি পূজিত হন কুমারী দেবীও

    Ashtami Puja

    বেলুড় মঠে দুর্গাপুজো

    বেলুড় মঠে মহাষ্টমীতে কুমারী পুজো। দুর্গাপুজোর নিয়ম গুলির মধ্যে অন্যতম হল কুমারী পুজো। গায়ে লাল বেনারসি শাড়ি, কপালে চন্দন, হাতে পদ্ম ফুল, আর ছোট্ট মুখে পরিতৃপ্তি হাসি। এই ভাবেই দেবী রূপে সেজে ওঠেন কুমারী। বেলুড় মঠে কুমারী পুজো বিখ্যাত। এখানকার কুমারী পুজোর সঙ্গে জড়িয়ে রয়েছে ইতিহাস এবং মাহাত্ম্য। শ্রীরামকৃষ্ণের ভাবনা থেকেই বেলুড়ে কুমারী পুজোর শুরু। ১৯০১ সালে বেলুড় মঠে কুমারী পুজোর সূচনা করেছিলেন স্বামী বিবেকানন্দ। মা সারদার উপস্থিতিতে শঙ্খ, বাদ্য, অর্ঘ, বলয় ও বস্ত্রাদি সহযোগে ৯ জন কুমারীকে পুজো করেছিলেন তিনি৷ চিরাচরিত সেই রীতি অনুযায়ী মৃন্ময়ী উমার পাশাপাশি পূজিত হন কুমারী দেবীও।

Published On - Oct 03,2022 7:05 AM

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla