WBPS: ‘প্রমোশন পেলে কাজে উৎসাহ বাড়ে’, রাজ্য পুলিশ অফিসারদের পদোন্নতি থেকে ভাতা, একের পর এক বড় ঘোষণা মমতার

WBPS: 'প্রমোশন পেলে কাজে উৎসাহ বাড়ে', রাজ্য পুলিশ অফিসারদের পদোন্নতি থেকে ভাতা, একের পর এক বড় ঘোষণা মমতার
নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।

Nabanna: 'পুলিশের প্রথম কাজ হচ্ছে চটপট ঝটপট', কীভাবে কাজ করতে হবে রাজ্য পুলিশকে, সে কথাও বলেন মমতা।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jun 23, 2022 | 6:40 PM

কলকাতা: রাজ্য পুলিশ বা ডব্লুবিপিএসদের (WBPS) জন্য একগুচ্ছ বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বৃহস্পতিবার নবান্ন থেকে ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস অফিসারদের পদোন্নতি থেকে কর্মোন্নতি সংক্রান্ত একাধিক ঘোষণা করেন তিনি। এর আগে ডব্লুবিসিএস অফিসারদের জন্য বিশেষ ফোরাম তৈরি করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার ডব্লুবিপিএসদের জন্য তৈরি হল ওয়েস্ট বেঙ্গল স্টেট পুলিশ সার্ভিস অফিসার্স ওয়েলফেয়ার ফোরাম। এদিন পুলিশ মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই সংগঠনের জন্য ৬৩০ জন অফিসার উপকৃত হবেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “ডব্লুবিপিএস অফিসারদের জন্য কয়েকটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলাম। তাঁদের পদোন্নতি ও কর্মোন্নতি সংক্রান্ত। বাংলার পুলিশ সার্ভিসের অফিসারদের কর্মদক্ষতার স্বীকৃতি দিতে এইসব সিদ্ধান্ত নেওয়া হল। এই সিদ্ধান্তগুলো তাঁদের মনোবল বাড়াবে। বাংলার পুলিশ আরও বেশি করে বাংলার মানুষের পাশে দাঁড়াতে উৎসাহিত হবেন। ৬ জন ডিএসপি পদোন্নতি পেয়ে অ্যাডিশনাল এসপি হলেন। প্রমোশনের সময় ডব্লুবিসিএস অফিসারদের যেমন অতিরিক্ত ইনক্রিমেন্ট করেছি, সেভাবেই ডব্লুবিপিএসদের ক্ষেত্রেও আমরা পদোন্নতির প্রতিটি পর্যায়ে দু’টি করে বাড়তি ইনক্রিমেন্ট দেওয়ার সিদ্ধান্ত নিলাম।”

চাকরি জীবনের ৮ বছর, ১৬ বছর ও ২৫ বছরের মাথায় একজন ডব্লুবিপিএস অফিসার যখন প্রোমোশন পাবেন, এই হারে ইনক্রিমেন্ট হবে তাঁদের। মুখ্যমন্ত্রীর কথায়, প্রমোশন পেলে কাজে উৎসাহ বাড়ে। শুধু ইনক্রিমেন্টই নয়, অ্যালাওয়েন্স বা ভাতা প্রদানের ক্ষেত্রেও আইএস, আইপিএস, ডব্লুবিসিএস অফিসারদের সঙ্গে এটা সাম্য আনার চেষ্টা করা হয় এদিন। মুখ্যমন্ত্রী জানান, তাঁরা যে হারে পান, সেই হারেই পাবেন এসডিপিও ও অ্যাডিশনাল এসপিরা। এক্ষেত্রে এসডিপিও মাসে ২ হাজার টাকা, অ্যাডিশনাল এসপি মাসে ২৫০০ টাকা করে ভাতা পাবেন। উর্দির জন্য এতদিন ডব্লুবিপিএসরা ২০০ টাকা পাচ্ছিলেন। এবার থেকে তা বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হল। এদিনের বৈঠকে রাজ্য পুলিশের ডিজি থেকে অন্যান্য পদস্থ আধিকারিক ছিলেন। তাঁদের সরাসরি মুখ্যমন্ত্রী প্রশ্ন করেন, “২০০ টাকায় উর্দি হয়? একটা পায়জামা হয়?” একইসঙ্গে এদিন ডব্লুবিপিএস অফিসারদের জন্য বার্ষিক স্বাস্থ্য পরীক্ষা শিবিরের ব্যবস্থা করার কথাও ঘোষণা করেন তিনি।

এই খবরটিও পড়ুন

এদিনের বৈঠক থেকে রাজ্য পুলিশকে মমতার পরামর্শ, “কোনও ঘটনা ঘটলে তৎক্ষণাৎ পদক্ষেপ করতে হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে হবে। মনে রাখতে হবে পুলিশের প্রথম কাজ হচ্ছে চটপট ঝটপট। চটপট মানে কাউকে মেরে তুলে আনলাম এরকম নয়, বুদ্ধি খরচ করতে হবে। থিঙ্ক বিফোর ইউ ডু দ্য জব। এক দু’মিনিট চিন্তা করে নাও। তারপর কাজটা কর। ফেলে রাখবে না। যেমন মৃতদেহ। ফেলে রেখে ঘণ্টার পর ঘণ্টা তুমি লোক জড়ো করলে লাভ তো নেই। পোস্টমর্টেম তো করতে হবে। যত তাড়াতাড়ি করবে ভাল।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA