Mamata Banerjee: ‘২৩ নয় ৪৬টি জেলা হতে পারে বাংলায়’, আরও WBCS অফিসার চেয়ে ইঙ্গিত মমতার

Mamata Banerjee: '২৩ নয় ৪৬টি জেলা হতে পারে বাংলায়', আরও WBCS অফিসার চেয়ে ইঙ্গিত মমতার
মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন মমতা বন্দ্যোপাধ্যায়।

WBCS অফিসাররা আরও বেশি করে আরও জেলাশাসক করার ইচ্ছা মুখ্যমন্ত্রীর। স্থানীয়রা জেলাশাসক হলে কাজের পরিচালনা আরও সহজ হয় বলবে মত তাঁর।

TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

May 12, 2022 | 3:40 PM

কলকাতা: রাজ্যে জেলার সংখ্যা বাড়ানোর আরও একবার ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জেলা বাড়লে প্রশাসনিক পরিচালনার জন্য আরও অফিসারের দরকার হবে। সেই কাজে WBCS অফিসারদের আরও বেশি করে কাজে লাগানোর বার্তা দিলেন মুখ্যমন্ত্রী (Chief Minister)। বৃহস্পতিবার নতুনভাবে সংস্করণ হওয়া টাউন হলের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। সেখানেই WBCS (executive)  অফিসারদের বার্ষিক সাধারণ বৈঠকে যোগ দেন। সেখানেই রাজ্য়ের প্রশাসন পরিচালনায় WBCS অফিসারদের আরও বেশি করে কাজে লাগানোর বার্তা দিয়েছেন তিনি। সেই সঙ্গে WBCS অফিসারদের জন্য় বেশ কিছু সুযোগ সুবিধার কথাও ঘোষণা করেছেন। এর পাশাপাশি ১০০ দিনের কাজের টাকা দেওয়ার ক্ষেত্রে কেন্দ্রের বঞ্চনার অভিযোগে আরও এক বার সরব হয়েছেন।

জেলা বাড়লে প্রশাসনিক কাজকর্ম পরিচালনায় সুবিধা হয়। অতীতেও মুখ্যমন্ত্রীর মুখে একাধিকবার উঠে এসেছে এই তত্ত্ব। বৃহস্পতিবার টাউন হলে WBCS অফিসারদের অনুষ্ঠানেও সেই কথার পুনরাবৃত্তি হল। মমতা বলেছেন, “আজ ২৩ টি জেলা। আগামী দিনে ৪৬ টি জেলা হতে পারে।” এরপরই জেলা বাড়লে আরও বেশি অফিসার প্রয়োজন হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই পরিকাঠামো গড়ে তুলতে WBCS অফিসারদের আরও বেশি ব্যবহারের কথা এ দিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, “আমরা জেলা আরও বাড়াব। অফিসারদের কথা ভেবেই করা হবে। যাতে কেরিয়ার নষ্ট না হয়। আপনাদের সব জায়গায় যাতে ব্যবস্থা করা যায়।”

WBCS অফিসারদের প্রশাসনের উচ্চপদে পোস্টিং দেওয়ার কথা টাউন হল থেকে শোনা গিয়েছে মুখ্যমন্ত্রীর গলায়। WBCS অফিসারদের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেছেন, “আপনাদের সব জায়গায় যাতে ব্যবস্থা করা যায়। তাই আমরা WBCS অফিসারদের জন্য জয়েন্ট, অ্যাডিশনাল সেক্রেটারির পোস্ট বাড়িয়েছি। নতুন করে WBCS-এর কোটা আরও বাড়াতে হবে। দরকার হলে আমরা জেলা বাড়াব।“ WBCS অফিসাররা আরও বেশি করে আরও জেলাশাসক করার ইচ্ছা মুখ্যমন্ত্রীর। স্থানীয়রা জেলাশাসক হলে কাজের পরিচালনা আরও সহজ হয় বলবে মত তাঁর। এরপরই WBCS অফিসারদের ভাল কাজ করার জন্য় উদ্বুদ্ধ করেছেন রাজ্য়ের প্রশাসনের প্রধান।

WBCS অফিসারদের জন্য় সুযোগ সুবিধা আরও বাড়ানোর ঘোষণা করেছেন মমতা। WBCS অফিসারদের আটকে থাকা মাসিক ভাতা দেওয়ার ঘোষণা করেছেন। মাসে ১০ হাজার টাকা ভাতা দেওয়ার কথা জানিয়েছেন তিনি। এত দিন IAS অফিসারদের থেকে WBCS অফিসাররা special allowance কম পেতেন। এখন থেকে ওই ভাতা সকলকে সমান দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। সেই সঙ্গে IASদের মতো WBCS অফিসারদেরও প্রতি বছর স্বাস্থ্য পরীক্ষা হবে বলে ঘোষণা করেছেন মুখ্য়মন্ত্রী। তবে এই সব ঘোষণার পর IAS ও WBCS অফিসারদের সমন্বয় রেখে কাজ করার বার্তা দিয়েছেন তিনি।

এই খবরটিও পড়ুন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য পরিচালনার কাজে আমলাদের উপর নির্ভরশীলতা বেশি। এ কথা প্রায়শই উঠে আসে বিভিন্ন মহলে। শোনা যায়, বিভিন্ন মন্ত্রীর থেকেও আমলারা বেশি গুরুত্ব পান তাঁর কাছে। টাউন হলের এই অনুষ্ঠানের পর মমতার আমলা নির্ভরতার বিষয়টি আরও স্পষ্ট হল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA