Mamata Banerjee in Assembly: মমতার সৌজন্যে বিধানসভায় বাধাহীনভাবে বলতে পারলেন বিরোধীরা

Mamata Banerjee in Assembly: শুক্রবার সংবিধান দিবস হিসেবে বিধানসভায় বক্তব্য পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এছাড়াও সরকারের বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে বিরোধিতাও করেন বিজেপি বিধায়কেরা।

Mamata Banerjee in Assembly: মমতার সৌজন্যে বিধানসভায় বাধাহীনভাবে বলতে পারলেন বিরোধীরা
রাজ্য বিধানসভা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 25, 2022 | 5:55 PM

কলকাতা: মমতা-শুভেন্দু সৌজন্য সাক্ষাৎ নিয়ে রাজনৈতিক মহলে চর্চা তুঙ্গে। তবে সৌজন্য শুধু এটুকুতেই সীমাবদ্ধ ছিল না। শুক্রবার বিরোধীদের প্রতি দিনভর নজিরবিহীন সৌজন্য প্রদর্শন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নিজের দলের বিধায়কদের এদিন নিজেই সামলান মমতা। এমন দৃশ্য সাম্প্রতিক অতীতে দেখা গিয়েছে কি না, তা মনে করতে পারছেন না রাজনৈতিক বিশ্লেষকরা। শুক্রবার সংবিধান দিবস হিসেবে বিধানসভায় বক্তব্য পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এছাড়াও সরকারের বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে বিরোধিতাও করেন বিজেপি বিধায়কেরা।

বিধানসভার অধিবেশন কক্ষে এদিন বিরোধী দলনেতার ভাষণের সময় কটাক্ষ করে মন্তব্য করে ওঠেন জনৈক বিধায়ক। আর তাতে মমতা রীতিমতো ক্ষুব্ধ হন। মন্ত্রী অরূপ বিশ্বাসকে পাঠান তৃণমূল বিধায়কদের শান্ত করতে। এখানেই শেষ নয়, আসানসোলের বিধায়ক অগ্নিমিত্রা পল যখন বক্তব্য পেশ করছিলেন, সেই সময় তৃণমূল বিধায়কদের মন্তব্যে উত্তেজনা ছড়ায় কক্ষে। সেই সময় দেখা যায় মুখ্যমন্ত্রী হাত জড় করে বিরত করছেন তাঁর দলের বিধায়কদের। এদিন রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে সরব হয়েছিলেন বিজেপি বিধায়করা। আলিপুরদুয়ারের বিজেপি বিধায়ক সুমন কাঞ্জীলাল হাসপাতালের দালাল চক্র নিয়ে অভিযোগ তোলেন। সেই সময় মুখ্যমন্ত্রী উঠে দাঁড়িয়ে বলেন, ‘ঠিক বলেছেন, এই অভিযোগ যথার্থ।’

অন্যদিকে, মুখ্যমন্ত্রীর প্রশাসনিক সভায় বিরোধী দলকে ডাকা হয় না বলে সমালোচনা হয়েছে বারবার। সেই প্রসঙ্গ এদিন উঠে আসে শুভেন্দু অধিকারীর ভাষণেও। সেই বিষয়টাকেও এদিন গুরুত্ব দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি তাঁর বক্তব্যের সময় জানিয়েছেন, প্রশাসনিক বৈঠকে বিরোধীদের ডাকা হয়। শুধু তাই নয়, চলচ্চিত্র উৎসবে ও বিশ্ব বঙ্গ সম্মেলনে যাতে বিরোধীরা উপস্থিত থাকেন, সেই আমন্ত্রণও জানান তিনি।

প্রশ্ন উঠছে, মুখ্যমন্ত্রী কি আজ বিরোধীদের প্রতি অতি উদার? কেন? সংবিধান দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান বলে? নাকি বিরোধীদের টানা সমালোচনার মুখে দাঁড়িয়ে মমতা দেখাতে চাইলেন গণতান্ত্রিক সৌজন্য?

পঞ্চায়েত নির্বাচনের আগে যখন মমতার বিরুদ্ধে গণতান্ত্রিক রীতি নীতি নস্যাৎ করার অভিযোগ করছে বিরোধী দল, সেই সময় মমতার এই সৌজন্য প্রদর্শন তাৎপর্যপূর্ণ বলেই মত ওয়াকিবহাল মহলের। একই সঙ্গে মমতা -শুভেন্দু সাক্ষাৎ আদৌ রাজনৈতিকভাবে সুদূরপ্রসারী কোনও প্রভাব তৈরি করছে কি না, সেদিকেও নজর রাখছে রাজনৈতিক মহল।