Mamata Banerjee: চলতি মাসের শেষেই আবার জঙ্গলমহলে মমতা, এবার ‘ডেস্টিনেশন’ পুরুলিয়া-বাঁকুড়া

Mamata in Jungle Mahals: পুরুলিয়ার ঝালদায় কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু খুন হওয়ার ঘটনায় তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি। ঘটনার তদন্তভার গিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দাদের হাতে। তপন কান্দু হত্যার ঘটনার পর এই প্রথম পুরুলিয়া জেলা সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee: চলতি মাসের শেষেই আবার জঙ্গলমহলে মমতা, এবার 'ডেস্টিনেশন' পুরুলিয়া-বাঁকুড়া
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি PTI)
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 11:37 PM

কলকাতা : চলতি মাসের শেষেই ফের জেলা সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এবার গন্তব্য পুরুলিয়া ও বাঁকুড়া। আগামী ৩১ মে এবং ১ জুন পুরুলিয়া ও বাঁকুড়া। পুরুলিয়ার ঝালদায় কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু খুন হওয়ার ঘটনায় তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি। ঘটনার তদন্তভার গিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দাদের হাতে। তপন কান্দু হত্যার ঘটনার পর এই প্রথম পুরুলিয়া জেলা সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাভাবিকভাবেই মুখ্যমন্ত্রীর এই পুরুলিয়া সফর ঘিরে রাজনীতির পারদ চড়তে শুরু করে দিয়েছে। শুধু পুরুলিয়াই নয়, এর পাশাপাশি বাঁকুড়াতেও যাবেন তিনি। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, জঙ্গলমহল এলাকায় দলীয় সংগঠনের হাল হকিকৎ নিজে সরেজমিনে ঘুরে দেখতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তপন কান্দু হত্যা ঘটনার পর এই প্রথম পুরুলিয়া যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আগামী ১ জুন পুরুলিয়া সফরে যাবেন মমতা । এবারের সফরে প্রশাসনিক বৈঠকের পাশাপাশি বুথ স্তরে দলীয় কর্মিসভাও করবেন মমতা । তবে শুধু পুরুলিয়া ই নয় , মুখ্যমন্ত্রীর দু দিনের সফরে রয়েছে বাঁকুড়া জেলাও । আগামী ৩১ মে জঙ্গলমহলের এই গুরুত্বপূর্ণ জেলায় সফর করবেন মুখ্যমন্ত্রী । এই জেলাতেও প্রশাসনিক সভা ও সেই সঙ্গে দলের বুথ স্তরের কর্মিসভা করবেন মুখ্যমন্ত্রী । জঙ্গলমহলে মাওবাদী পোস্টার নিয়ে যখন বিভিন্ন মহলে চর্চা জোরদার । সেই সময় মুখ্যমন্ত্রীর বাঁকুড়া সফর গুরুত্ব দিয়েই দেখছে রাজনৈতিক মহল ।

২০২১ সালের বিপুল জয়ের পর দলের গুরুত্বপূর্ণ নেতা, মন্ত্রীরা এখন সিবিআই জেরার মুখোমুখি । এই পরিস্থিতিতে শাসক দল এবং সরকার বেশ অস্বস্তিতে । বহু দিন পর শাসক দলকে কাঠ গোড়ায় দাঁড় করিয়ে রাস্তায় বিরোধী দল। এই অবস্থায় ২০২৩-এ রয়েছে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন । ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে পঞ্চায়েত স্তরে জমি পেতে মরিয়া বিজেপি । তাই নানা অস্বস্তিকর পরিস্থিতির কাছে মাথা না ঝুঁকিয়ে আপাতত রাজনৈতিকভাবে সংগঠনকে তৈরি করতে মরিয়া মমতা । ইতিমধ্যেই পশ্চিম মেদিনীপুর এর কর্মিসভা থেকে পঞ্চায়েতের লক্ষ্যে সংগঠন সাজানোর কাজ শুরু করেছেন মমতা । এবার গন্তব্য বাঁকুড়া, পুরুলিয়া ।

উল্লেখ্য, কিছুদিন আগেই জঙ্গলমহলের দুই জেলা পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম ঘুরে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুরুলিয়া ও বাঁকুড়া জেলা সফরেও যে তিনি আসতে চলেছেন, সেই কথা তখনই জানিয়ে দিয়েছিলেন তিনি। তবে দিনক্ষণ অবশ্য সেই সময় জানানো হয়নি। শনিবার সেই দিনক্ষণ ঘোষণা হয়ে গেল। চলতি মাসের শেষেই ফের জঙ্গলমহলের আরও দুই জেলা পুরুলিয়া ও বাঁকুড়ায় যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাম্প্রতিককালে জঙ্গলমহলে মাওবাদীদের আনাগোনা নিয়ে রাজ্যের কাছে একটি গোপন রিপোর্ট এসেছিল কেন্দ্রীয় গোয়েন্দাদের থেকে। তারপর থেকেই জঙ্গলমহল এলাকার সব থানাগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছিল। ছোট-বড়-মাঝারি সব স্তরের রাজনৈতিক নেতা ও কর্মীদের সন্ধের আগে বাড়ি ফিরতে বলা হয়েছিল। এমনকী জঙ্গলমহল এলাকায় মাওবাদীদের ডাকা বনধে ব্যাপক প্রভাব পড়তে দেখা গিয়েছে।

এমনই এক পরিস্থিতি মধ্যে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম সফরের পর এবার মুখ্যমন্ত্রীর গন্তব্য পুরুলিয়া ও বাঁকুড়া। দলীয় সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর এই জেলা সফরের জন্য দুই জেলাতেই তৃণমূলের নেতা ও কর্মীদের মধ্যে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। একদিকে পুরুলিয়ায় ঝালদার কংগ্রেস কাউন্সিলর হত্যা অন্যদিকে জঙ্গলমহল এলাকায় মাওবাদীদের আনাগোনা বাড়ার গুঞ্জন – এই পরিস্থিতির মধ্যে মমতার পুরুলিয়া ও বাঁকুড়া সফর যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজ্য রাজনীতির পর্যবেক্ষকরা।