Weather Updates: বাইরে বেরচ্ছেন…ছাতা রয়েছে তো? কারণ….

Kolkata: আলিপুর হাওয়া অফিস জানিয়েছে,  এদিকে রাজ্যে আগামী কয়েকদিনে, শীতের প্রভাব আরও কমবে। রাতের তাপমাত্রা আগামী তিন দিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে।

Weather Updates: বাইরে বেরচ্ছেন...ছাতা রয়েছে তো? কারণ....
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 7:55 AM

কলকাতা: শীত (Winter) দিগন্তরেখা স্পর্শ করেছে। জাঁকিয়ে মরসুমি শীতের আশা কার্যত ছেড়েই দিয়েছে বঙ্গবাসী। একটানা পর পর পশ্চিমী ঝঞ্ঝার জেরে শীত কার্যত ছুটি নিয়েছে। শেষ মাঘেও কার্যত বৃষ্টি। খনার বচন বলে, ‘যদি বর্ষে মাঘের শেষ, ধন্য রাজার পুণ্য দেশ।’ কিন্তু সে পুণ্যফল পাননি চাষিরা। কারণ, গোটা মরসুম জুড়েই কেবল বৃষ্টি। সব মিলিয়ে শীত উধাও। বৃহস্পতিবারও গোটা রাজ্যেই ফের বৃষ্টি হতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আর কয়েকঘণ্টার মধ্যেই কলকাতা-সহ সমস্ত শহরতলীতেই ঝেঁপে বৃষ্টি আসতে চলেছে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে,  এদিকে রাজ্যে আগামী কয়েকদিনে, শীতের প্রভাব আরও কমবে। রাতের তাপমাত্রা আগামী তিন দিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে। একইসঙ্গে বৃষ্টির দাপট দেখা যাবে উত্তরের জেলাগুলিতেও। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙের মতো পাহাড়ি জেলাগুলিতে আগামী তিন থেকে চার দিন হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

জানা গিয়েছে,বৃহস্পতিবার, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। ইতিমধ্যেই বাতাসে ঝঞ্ঝার প্রভাবে বেড়েছে জ্বলীয় বাষ্পের পরিমাণ। কলকাতায় এদিন বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। গোটা দিনই মেঘলা থাকবে আকাশ। আপাতত শীত ফিরছে না বঙ্গে।

বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সেই নিরিখে রাতের তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও দিনের তাপমাত্রার বেশ বদল লক্ষ করা গিয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরের উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে। তবে মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের মতো নীচের দিকে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।এদিকে বিগত কয়েকদিন ধরেই দফায় দফায় বৃষ্টি হয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিতে চাষীদের মধ্যেও অনেক ক্ষেত্রে সমস্যা দেখা গিয়েছে।

তবে উত্তরবঙ্গের ক্ষেত্রেও রাতের তাপমাত্রা আগামী তিন দিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। সেই সঙ্গে উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় ঘন কুয়াশা থাকবে। বিশেষ করে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের মতো জেলাগুলিতে কুয়াশার প্রভাব সবথেকে বেশি থাকবে।

রবিবার থেকেই আবহাওয়ার উন্নতি হয়েছে উত্তরবঙ্গে। সরস্বতী পুজোর হাত ধরে বঙ্গে মৃদু শীতের প্রত্যাবর্তন। ২-৩ ডিগ্রি পর্যন্ত নেমেছে তাপমাত্রা। তবে আবহাওয়াবিদরা বলছেন, রাজ্যে মৃদু শীতের আয়ু সাময়িক। গত শুক্রবারই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে।  ফের আরও একটি ঝঞ্ঝা কোপে কার্যত বিপদই দেখছে বঙ্গ, বলছেন আবহবিদরা।