Meghalaya assembly elections 2023: জমি শক্ত করতে আজ ফের মেঘালয়ে অভিষেক, প্রকাশ করবেন নির্বাচনী ইস্তেহার

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Updated on: Jan 24, 2023 | 10:49 AM

TMC Meghalaya assembly elections 2023: আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার মেঘালয়ে নির্বাচনী ইস্তেহার প্রকাশিত হতে চলেছে।

Meghalaya assembly elections 2023: জমি শক্ত করতে আজ ফের মেঘালয়ে অভিষেক, প্রকাশ করবেন নির্বাচনী ইস্তেহার
মেঘালয় সফরে অভিষেক

কলকাতা: পাখির চোখ বিধানসভা ভোট। আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয়ে নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে এখন মেঘালয়ে (Meghalaya assembly elections 2023) শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে। মাটি শক্ত করতে ‘ফাইনাল টাচ’ শুরু করে দিয়েছে তৃণমূল শিবিরও। মঙ্গলবার ফের মেঘালয় সফরে তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। মঙ্গলবারই মেঘালয়ের একটি হোটেলে দুটি কর্মসূচি রয়েছে তাঁর। প্রথমত, একটি নির্বাচনী ইস্তেহার প্রকাশ করা।দ্বিতীয়ত, মেঘালয়ের যে ৬০ টি কেন্দ্রে তৃণমূল প্রার্থী দিয়েছে, তাঁদের সঙ্গে বৈঠক।  সূত্রের খবর, ‘হাওয়া বুঝে’ নির্বাচনী রূপরেখা নির্ধারণ করতে প্রার্থীদের বিশেষ পাঠ দেবেন অভিষেক। এই দুটি কর্মসূচির পর মঙ্গলবারই কলকাতায় ফিরে আসবেন অভিষেক।

প্রসঙ্গত,  সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় জানুয়ারি মাসেই মেঘালয়ে গিয়ে দুটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছিলেন। ‘উই কার্ড’ ও ‘মাই কার্ড’ নামে দুটি প্রকল্পের কথা উল্লেখ করে নির্বাচনী প্রচার শুরু করেছিলেন নেত্রী। বাংলার ‘যুবশ্রী ভাতা’ ও ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের  অনুকরণেই এই ‘উই কার্ড’ ও ‘মাই কার্ড’ প্রকল্প। ক্ষমতায় এলে মেঘালয়ে যুব সমাজ ও মহিলাদের জন্য এই দুটি বিশেষ প্রকল্পের সুবিধা দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। রাজনৈতিক বিশ্লেষকদের কথায়, এই দুটি কার্ড হল মেঘালয়ে তৃণমূলের তরুপের তাস।

আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার মেঘালয়ে নির্বাচনী ইস্তেহার প্রকাশিত হতে চলেছে। বর্তমান পরিস্থিতিতে মেঘালয়ে তৃণমূলের রাজনৈতিক সমীকরণটা বেশ জটিল। ১১ জন বিধায়ক নিয়ে মুকুল সাংমা যোগদান করেছিলেন তৃণমূল কংগ্রেসে। তারপর তিন জন আবার তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়েছেন। এখন ৯ জন তৃণমূলে রয়েছেন। অভিজ্ঞদের মতে,  আগামী দিনে জয়ের পর তাঁদের মধ্যেই আবার কেউ ঘাসফুল সঙ্গ ত্যাগ করেন কিনা, সেটাও ভাবাচ্ছে তৃণমূল নেতৃত্বকে। সেক্ষেত্রে বিধায়কদের নিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বৈঠক রাজনৈতিকভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। অভিষেক তাঁদেরকে কী বার্তা দেন, সেটিও লক্ষ্যণীয়।

এই খবরটিও পড়ুন

মেঘালয় ও ত্রিপুরায় যথেষ্ট শক্তি নিয়ে ঝাঁপাচ্ছে তৃণমূল। সেক্ষেত্রে মেঘালয়ে তৃণমূল কিছুটা এগিয়ে রয়েছে। কারণ মুকুল সাংমার মতো একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী তৃণমূলে যোগ দিয়েছেন। সেই জায়গা থেকে তৃণমূলও মেঘালয় নিয়ে বিশেষ আশাবাদী বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla