Cyclone Sitrang: কালীপুজোয় সিত্রাংয়ের ঝাপটা, দিঘা থেকে ঝড় খালি, উদ্বেগ বাড়ছে রাজ্যের উপকূলবর্তী জেলায়

Cyclone Sitrang: দিঘা থেকে শুরু করে ঝড়খালি সব জায়গাতেই প্রশাসনের তরফে থেকে সতর্কতামূলক প্রচরাভিযান শুরু হয়ে গিয়েছে। যে সমস্ত পর্যটকরা এলাকা রয়েছেন তাঁদের সমুদ্রে নামতে নিষেধ করা হচ্ছে।

Cyclone Sitrang: কালীপুজোয় সিত্রাংয়ের ঝাপটা, দিঘা থেকে ঝড় খালি, উদ্বেগ বাড়ছে রাজ্যের উপকূলবর্তী জেলায়
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 1:20 PM

কলকাতা: বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে তা দফায় দফায় শক্তি বাড়াচ্ছে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। রবিবার সকালেই নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ১২ ঘণ্টায় এই নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে (Cyclone Sitrang) পরিণত হবে। ইতিমধ্যেই নিম্নচাপের প্রভাবে মেঘ ঢুকতে শুরু করেছে উপকূলবর্তী এলাকাগুলিতে। রবিবার থেকেই উপকূলবর্তী জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির (Rain) পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহওয়া দফতর। তবে ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হবে বাংলাদেশে। সে ক্ষেত্রে ঝড়ের পুরোমাত্রার দাপটের হাত থেকে খানিকটা হলেও রক্ষা পাবে এপার বাংলা। সহজ কথায় বাংলায় বড় দুর্যোগের আশঙ্কা না থাকলেও অমাবস্যার ভরা কোটালের সঙ্গে ঝড়ো হাওয়ায় উদ্বেগ বাড়ছে উপকূলে। 

ইতিমধ্যেই দিঘা থেকে শুরু করে ঝড়খালি সব জায়গাতেই প্রশাসনের তরফে থেকে সতর্কতামূলক প্রচরাভিযান শুরু হয়ে গিয়েছে। ঝড়খালিতে যে সমস্ত পর্যটকরা রয়েছেন তাঁদের নদীতে নামতে নিষেধ করা হচ্ছে। ঝড়খালিতে জেটি ঘাটে স্থানীয় প্রশাসনের তরফে সতর্কতামূলক পোস্টারও লাগিয়ে দেওয়া হয়েছে। পর্যটকরা যাতে নদীর ধারে না থাকেন সে বিষয়েও বারবার সতর্ক করা হচ্ছে। প্রচার চলছে বাজার এলাকাতেও। চলছে মাইকিং। এদিকে এদিন সকাল থেকেই ঝড়খালির আকাশ সম্পূর্ণভাবে মেঘে ঢেকে গিয়েছে। ঝিরিঝিরি বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে। 

ঝড়খালিতে আসা এক পর্যটক বলেন, “ঝড় আসবে শুনেছিলাম। পরে শুনি ওটা বাংলাদেশের দিকে চলে যাবে। ফলে আমরা ঘুরতে চলে এসেছি।” তবে ঝড়ের আশঙ্কায় সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন স্থানীয় দোকানদারেরা। তাঁর সাফ জানাচ্ছে আবহওয়া আরও খারাপ হলে দোকান বন্ধ করে বাড়িতে বসে থাকা ছাড়া তাঁদের আর কোনও উপায় থাকবে না। এদিকে সমস্ত উপকূলবর্তী এলাকাতেই মৎসজীবীদের জলে নামার বিষয়ে নিষেধাজ্ঞা করা হয়েছে। এ বিষয়েও কোস্টার পুলিশের তরফে সচেতনতা মূলক প্রচারাভিযান চালানো হচ্ছে। 

অন্যদিকে দিঘার চিত্রটাও খানিকটা এক। ঝড়ের পূর্বাভাস থাকলেও নিউ দিঘার সৈকতে থিকথিক করছে পর্যটকের ভিড়। ঝড়ের অভিমুখ বাংলাদেশ হয়ে গিয়েছে এ খবর শোনার পর থেকে সেখানে খানিকটা হলেও পর্যটকদের মধ্যে উদ্বেগ কমেছে বলে মত ওয়াকিবহাল মহলের। তবে সতর্ক রয়েছে পুলিশ প্রশাসন। যে কোনও বিপর্যয় মোকাবিলায় সতর্ক রয়েছে কোস্টাল পুলিশ। সৈকতে যাতে কোনও বড় বিপত্তি না ঘটে সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখা হয়েছে।