PAC Chairman: পিএসি চেয়ারম্যান পদে মুকুলের উত্তরসূরি ‘দলবদলু’ কৃষ্ণ কল্যাণী? ঘোষণা হতে পারে বুধবারই

Krishna Kalyani: সূত্রের খবর, পাবলিক অ্যাকাউন্টস কমিটির পরবর্তী চেয়ারম্যান হতে পারেন 'দলবদলকারী' বিধায়ক কৃষ্ণ কল্যাণী।একুশের বিধানসভা নির্বাচনের বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন। ভোট পরবর্তী সময়ে দলবদল করে তৃণমূলে নাম লেখান তিনি। তবে খাতায় কলমে তিনি এখনও বিজেপি বিধায়ক হিসেবেই রয়ে গিয়েছেন।

PAC Chairman: পিএসি চেয়ারম্যান পদে মুকুলের উত্তরসূরি 'দলবদলু' কৃষ্ণ কল্যাণী? ঘোষণা হতে পারে বুধবারই
বিধায়ক কৃষ্ণ কল্যাণী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 7:57 PM

প্র দী প্ত কা ন্তি ঘো ষ

কিছুদিন আগেই পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিয়েছেন মুকুল রায়। কে হবেন পরবর্তী পিএসি চেয়ারম্যান, তা নিয়ে বিগত কয়েকদিনে বিস্তর জল্পনা চলেছে। নাম উঠে এসেছিল বিধায়ক তাপস রায়েরও। কিন্তু শেষ পর্যন্ত সূত্র মারফত খবর, পাবলিক অ্যাকাউন্টস কমিটির পরবর্তী চেয়ারম্যান হতে পারেন ‘দলবদলকারী’ বিধায়ক কৃষ্ণ কল্যাণী। তিনি রায়গঞ্জের বিধায়ক। একুশের বিধানসভা নির্বাচনের বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন। ভোট পরবর্তী সময়ে দলবদল করে তৃণমূলে নাম লেখান তিনি। তবে খাতায় কলমে তিনি এখনও বিজেপি বিধায়ক হিসেবেই রয়ে গিয়েছেন। এ হেন কৃষ্ণ কল্যাণীকেই এবার মুকুল রায়ের পরবর্তী পিএসি চেয়ারম্যান পদে বসানো হতে পারে।

আগামীকাল বুধবার দুপুর একটায় বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিটির বৈঠক রয়েছে। সূত্রের খবর, তখনই নতুন চেয়ারম্যান নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা হতে পারে। প্রথাগতভাবে বিরোধী দলের থেকে কোনও বিধায়ককেই পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে বসানো হয়। আবার, নিয়ম অনুসারে পূর্বের চেয়ারম্যান যে দল থেকে সদস্য ছিলেন, সেই দল থেকেই নিতে হবে নতুন সদস্যকে। তবে মুকুল রায়ের সময়ে যে বিতর্ক বিজেপির তরফ থেকে তোলা হয়েছিল, সেই বিতর্ক এ ক্ষেত্রেও একইরকমভাবে থেকে যাচ্ছে।

উল্লেখ্য মুকুল রায় এখনও পর্যন্ত খাতায় কলমে বিজেপির বিধায়ক। মুকুল রায়ের দলত্যাগ সংক্রান্ত মামলার যে শুনানি হয়েছিল বিধানসভায়, তাতে দুই বারই বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় তাঁর রায়ে জানিয়েছিলেন, মুকুল বাবু বিজেপিতেই রয়েছেন। এ ক্ষেত্রে কৃষ্ণ কল্যাণীর বিরুদ্ধেও একই অভিযোগ নিয়ে শুনানি চলছে। যদিও কৃষ্ণ কল্যাণী এখনও পর্যন্ত এই নিয়ে হাজিরা দেননি। তাঁর আইনজীবীরা স্পিকারের কাছে বিভিন্ন তথ্য জমা দিয়েছেন। ফলে আপাতত, খাতায় কলমে বিজেপিরই বিধায়ক রয়েছেন কৃষ্ণ কল্যাণী। এবার তাঁকেই পিএসির নতুন চেয়ারম্যান করার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানা গিয়েছে। অন্যদিকে বিজেপিও একইভাবে নিজেদের অবস্থানেই অনঢ় রয়েছে।

প্রসঙ্গত, পাবলিক অ্যাকউন্টস কমিটি হল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ক্ষেত্র। এর মাধ্যমে রাজ্যের সরকারি বিভিন্ন কাজের হিসেব নিকেশ রাখা হয়। বিজেপির থেকে কেউ কেউ দাবি করছেন, সরকার পক্ষ চাইছে না এই পদ এমন কারও হাতে যাক, যেখান থেকে সত্যি তথ্য উঠে আসে। যদিও সরকারের বক্তব্য, বিধানসভার যে রীতি রয়েছে, সেই রীতি মেনে বিরোধীদের হাতেই পিএসি চেয়ারম্যান পদ দেওয়া হচ্ছে। কারণ, কৃষ্ণ কল্যাণী বিজেপিরই বিধায়ক।

উল্লেখ্য, কৃষ্ণ কল্যাণী সহ বিজেপির চার বিধায়ক কিছুদিন আগেই অভিযোগ তুলেছিলেন শুভেন্দু অধিকারী তাঁদের গুলি করে মেরে দেবেন। সেই নিয়ে বিধানসভায় শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের অভিযোগও আনা হয়। সেই বিষয়টি খতিয়ে দেখছে প্রিভিলেজ কমিটি। এদিকে আগামিকাল বিধানসভায় পিএসি কমিটির বৈঠক রয়েছে। সূত্রের খবর, ওই বৈঠক থেকেই কৃষ্ণ কল্যাণীকে পিএসি চেয়ারম্যান করার বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হতে পারে।

মঙ্গলবারই মুকুল রায়ের পদত্যাগ পত্র গৃহীত হয়েছে। সূত্রের খবর, এদিন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা হয়েছে মুকুল রায়ের। মুকুল স্পিকারকে তার পদত্যাগের কারণ হিসাবে শারীরিক অবস্থার কথা বলেছেন। যা ইস্তফা পত্রেও রয়েছে। মুকুল কী কোনও চাপের কাছে নতিস্বীকার করে পদত্যাগ করেছেন? স্পিকার জানতে চান। তাতে মুকুল জানান যে তিনি কোনও চাপে নয়, শারীরিক কারণেই পিএসি চেয়ারম্যান বা সদস্য হিসাবে কাজ চালিয়ে যেতে অপারগ।