Gold Smuggle: দেড় মাসে ১১ কেজিরও বেশি সোনা উদ্ধার! কলকাতা বিমানবন্দর সোনা পাচারের নিরাপদ করিডর?

Kolkata Airport: গত দেড় মাসে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে বাজেয়াপ্ত করা হয়েছে ১১ কেজি ১৪০ গ্রামেরও বেশি সোনা। পাচারের অভিযোগে শুল্ক দফতরের হাতে গ্রেফতার হয়েছেন বেশ কয়েক জন।

Gold Smuggle: দেড় মাসে ১১ কেজিরও বেশি সোনা উদ্ধার! কলকাতা বিমানবন্দর সোনা পাচারের নিরাপদ করিডর?
কলকাতা বিমানবন্দরে উদ্ধার হওয়া সোনা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 6:18 PM

কলকাতা: গত দেড় মাসে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে বাজেয়াপ্ত করা হয়েছে ১১ কেজি ১৪০ গ্রামেরও বেশি সোনা। পাচারের অভিযোগে শুল্ক দফতরের হাতে গ্রেফতার হয়েছেন বেশ কয়েক জন। উদ্ধার হওয়া সোনার অধিকাংশইঅ সোনার বিস্কুট, সোনার কয়েন বা সোনার পাত। কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর কী সোনা পাচারের সেফ করিডর হয়ে উঠেছে? অগস্ট মাস থেকে উদ্ধার হওয়া সোনার তালিকা কিন্তু তুলছে এই প্রশ্ন।

বিমানবন্দরে মাধ্যমে যাত্রীরা নির্দিষ্ট পরিমাণ গহনা সোনা নিয়ে যেতে পারেন। পুরুষ যাত্রীদের ক্ষেত্রে ১০০ গ্রাম সোনার অলঙ্কারে ছাড় দেওয়া হয়। নববিবাহিত এবং মহিলারা ১০০ থেকে ২০০ গ্রাম সোনার গয়না পড়ে যেতে পারেন। এর বেশি পরিমাণ সোনার গয়না পড়ে এক দেশ থেকে অন্য দেশে যেতে গেলে কর্তৃপক্ষকে গয়নার উপযুক্ত নথি দিয়ে ডিক্লিয়ারেশন দিতে হয়। সেই গয়না কোথা থেকে কেনা হয়েছে। গয়না কেনার পাকা বিল জমা দিতে হয়। সোনার গহনা বাদে সোনার বিস্কুট, সোনার কয়েন, সোনার পাত নিয়ে আসা সমস্তটাই বেআইনি। সে ক্ষেত্রে যদি সোনার বাজার মূল্য ২৫ লাখের বেশি হয়, তাহলে সোনা বহনকারী যাত্রীদের গ্রেফতার করে শুল্ক দফতর। যদি ২৫ লক্ষ টাকা মূল্যের কম সোনা নিয়ে আসে সে ক্ষেত্রে সোনা বাজেয়াপ্ত করা হলেও যাত্রীদের ছেড়ে দেওয়া হয়।

অগস্ট মাসের শুরু থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি সময় অবধি ১১ কেজিরও বেশি সোনা উদ্ধার হয়েছে কলকাতা বিমানবন্দরে। ১৮ সেপ্টেম্বর এক ভারতীয় নাগরিক ও সুদানের এক মহিলার থেকে সোনা উদ্ধার হয়। তাঁদের গ্রেফতারও করা হয়। মুকেশ আগরওয়াল নামের একটি ভারতীয় নাগরিক সিঙ্গাপুর থেকে ইন্ডিগোর বিমানে কলকাতা বিমানবন্দরে নেমেছিলেন। তাঁর কাছ থেকে ১ কিলোগ্রাম ৪৭ গ্রাম সোনা উদ্ধার হয়। যার বাজার মূল্য ৫২ লক্ষ ১৪ হাজার ৬৪০ টাকা। ওই দিনই সুদানের নাগরিক লমিস আবদেলরাজেগ শরীফ আবুবকর নামের এক মহিলা ফ্লাই এমিরেটসের বিমানে দুবাই থেকে কলকাতা এসেছিলেন। ওই মহিলার অন্তর্বাস ও গোপনাঙ্গ থেকে এক কিলোগ্রাম ৯৩০ গ্রাম সোনা উদ্ধার হয়। যার বাজার মূল্য ৯৬ লক্ষ ১২ হাজার ৪৪৬ টাকা।

২৬ অগস্ট তানভির নামে এক ভারতীয় জুতোর ভিতর সোনা লুকিয়ে মুম্বই থেকে কলকাতা বিমানবন্দরে আসেন। তাঁর কাছে ১ কিলো ৪৬৬ গ্রাম সোনা ছিল। যার মূল্য ভারতীয় মুদ্রায় ৭৭ লক্ষ ২১ হাজার ২৮০ টাকা। স্বাধীনতা দিবসের দিনও সোনা উদ্ধার হয় ভারতে। ইব্রাহিম বাদশা নামের ভারতীয় দুবাই থেকে কলকাতা ফিরেছিলেন। তিনি ২৩৩.৪০ গ্রাম ওজনের সোনার চেন পরে আসেন। স্বাধীনতা দিবসের দুদিন আগে ১৩ অগস্ট ফুজেল করিম নামের ভারতীয় দুবাই থেকে কলকাতা আসেন। কফি বক্স, স্মল হিটারের মধ্যে প্রায় ১.২০৬ কিলোগ্রাম সোনার পাত লুকিয়ে আনেন। যার বাজার মূল্য ৮২ লক্ষ ১১৯ টাকা। তার আগে ২ অগস্ট হজ ফেরত চার জন যাত্রীর থেকে ৫০৪.৭৪ গ্রাম সোনা উদ্ধার হয়েছিল।